Home /News /life-style /

Winter Care|Leg Treatment: শীতকালে পা ফেটে যাওয়া এক বড় সমস্যা, কী ভাবে নেবেন পায়ের যত্ন?

Winter Care|Leg Treatment: শীতকালে পা ফেটে যাওয়া এক বড় সমস্যা, কী ভাবে নেবেন পায়ের যত্ন?

প্রতীকী ছবি ৷

প্রতীকী ছবি ৷

Physical Mental Stress|Life Style Latest News|Therapy: সে ভাবে দেখলে সারা বছরই পায়ের যত্ন নেওয়া দরকার। তবে শীতকালে প্রয়োজন বাড়তি যত্নের।

  • Share this:
#কলকাতা: পা থেকে মাথা পর্যন্ত নিখুঁত সাজের পরেও দেখা যায় পা ফাটার সমস্যা রয়েছে। এমনিতেই গোটা শরীরের চাপ থাকে পায়ের উপর। অল্প স্বল্প গোড়ালির ফাটল সবারই থাকে। কিন্তু শীতকালে বাতাসে আর্দ্রতা কম থাকায় পা ফাটতে শুরু করে বিশ্রীভাবে। সে ভাবে দেখলে সারা বছরই পায়ের যত্ন নেওয়া দরকার। তবে শীতকালে প্রয়োজন বাড়তি যত্নের। আরও পড়ুন: Life Style Latest News: শরীর মনের ক্লান্তি জুড়োতে জুড়ি নেই; সিগনেচার থেরাপি সম্পর্কে জানেন কি?
মৃত কোষ ঝরিয়ে ফেলতে হবে অনেকেই আছেন যাঁরা খসখসে শুষ্ক ত্বকের উপরেই ময়েশ্চারাইজার লাগিয়ে যান। এতে কিন্তু কোনও কাজ হয় না। কারণ পুরু খসখসে ত্বক ভেদ করে আর্দ্রতা গভীরে পৌঁছয় না। তাই সবার আগে স্ক্রাব করে মৃত কোষ ঝরিয়ে ফেলতে হবে। হালকা গরম জলের ব্যবহার হালকা গরম জলে পা ডুবিয়ে বসলে আরাম পাওয়া যায়। তবে অতিরিক্ত গরম জল পা আরও শুষ্ক করে দেবে এবং আর্দ্রতা শুষে নেবে। এবার এর মধ্যে সামান্য শাওয়ার জেল বা শ্যাম্পু দিয়ে পা ঘষে মৃত কোষ তুলে ফেলতে হবে। দশ মিনিট হালকা গরম জলে পা ডুবিয়ে বসলে পায়ের ত্বক নরম হয়ে যায়। এর পর তোয়ালে দিয়ে শুকনো করে মুছে ফেলতে হবে। তবে মোছার সময় বেশি ঘষলে হবে না। আরও পড়ুন:   Pom Pom on a Hat: শীতের টুপিতে পমপম কি শুধুই ফ্যাশন? নাকি এর পিছনে অন্য কারণও আছে?
পিউমিক স্টোনের ব্যবহার জল থেকে পা তুলে নেওয়ার পর ভিজে থাকা অবস্থায় আলতো করে পিউমিক স্টোন দিয়ে ঘষতে হবে। বাজারে যে সব স্ক্রাবার পাওয়া যায় সেগুলো ধাতুর তৈরি। সেগুলো না ব্যবহার করাই ভালো, এতে ত্বকের ক্ষতি হতে পারে। স্ক্রাব করার সময়ও বেশি জোর দেওয়া চলবে না। মৃত কোষ ঝরে পড়ে এরকম হালকাভাবে ঘষতে হবে। ফুট স্ক্রাব অলিভ অয়েলের সঙ্গে সামান্য চিনি মিশিয়ে নিয়ে কয়েক ফোঁটা মিন্ট বা টি ট্রি অয়েল দিতে হবে। বৃত্তাকার গতিতে মিশ্রণটি দিয়ে পা স্ক্রাব করতে হবে। দানাদার চিনি পা এক্সফোলিয়েট করে মৃত ত্বক থেকে মুক্তি দেবে। অলিভ অয়েল ত্বককে নরম করবে এবং পা-কে ময়েশ্চারাইজ করবে। ফুট মাস্ক মরা চামড়া থেকে পরিত্রাণ পাওয়ার পরে, পা একটি পুষ্টিকর মাস্কে আবৃত করা খুবই গুরুত্বপূর্ণ। এর জন্য একটি পাকা কলা লাগবে। একটি লেবুর রসের সঙ্গে কলা ম্যাশ করে পায়ে লাগাতে হবে। ১০ মিনিটের জন্য রেখে হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলতে হবে। আর্দ্রতা পায়ে পেট্রোলিয়াম জেলি, অলিভ অয়েল বা ঘন ক্রিম লাগিয়ে এক জোড়া পুরনো মোজা পরে থাকতে হবে। যদি গোড়ালি গভীরভাবে ফেটে যায় তাহলে অবশ্যই এগুলো করতে হবে। ফাটা গোড়ালি থেকে মুক্তি পাওয়ার আরেকটি উপায় হল গ্লিসারিন, লেবুর রস এবং সামান্য চিনি মিশিয়ে পায়ে লাগানো।
First published:

Tags: Winter care

পরবর্তী খবর