লাইফস্টাইল

corona virus btn
corona virus btn
Loading

শীতের রোগকে ঠেলে ফেলুন শুধু দেদার মিষ্টি খেয়ে, জেনে নিন কোন মিষ্টিতে হবে কেল্লাফতে

শীতের রোগকে ঠেলে ফেলুন শুধু দেদার মিষ্টি খেয়ে, জেনে নিন কোন মিষ্টিতে হবে কেল্লাফতে
Photo- Collected

মিষ্টিসুখ! ঘরে বানানো এই ৫ লাড্ডুই শীতে রক্ষা করবে সব রোগ থেকে!

  • Share this:

#কলকাতা: দিল্লির লাড্ডুর সঙ্গে এই লাড্ডুর একটা মস্ত বড় তফাৎ আছে। দিল্লির লাড্ডু খেলেও পস্তাতে হয়, এ ক্ষেত্রে সেই বালাই নেই। বরং শীতকাল জাঁকিয়ে বসার আগেই যদি এই লাড্ডু খাওয়া যায়, তা হলে ইমিউনিটি বা রোগপ্রতিরোধ ক্ষমতা বেড়ে যাবে। তবে লাড্ডু শুনলেই মনে হয় এত মিষ্টি, এই খেয়ে কী ভাবে বাড়বে আমাদের ইমিউনিটি? আসলে এই লাড্ডুগুলো খেতে যেমন সুস্বাদু, তেনই উপাদানের কারণে পুষ্টিগুণেও ভরপুর।

১) সোঁট (আদা গুঁড়ো) আর মেথির লাড্ডু

আদা আর মেথির গুণ একসঙ্গে কাজ করলে শীতের অনেক সমস্যাই দূরে পালায়। এর জন্য কড়াইতে ঘি দিয়ে তাতে আটা দিয়ে নেড়ে নিতে হয়। আটা বাদামি হলে তার মধ্যে গুঁড়ো করা মেথি, গোল মরিচ আর সোঁট মিশিয়ে নিতে হবে। এ বার লাড্ডুর মতো গোল করে নিয়ে উপরে আমন্ড, পেস্তা ছড়িয়ে দেওয়া যায়।

২) পাঞ্জিরি লাড্ডু বাঙালি বাড়িতে এই নাম একটু অপরিচিত বটে। কিন্তু পাঞ্জিরি হল একটা মুচমুচে সুপার ফুড। এই লাড্ডুতে আছে সেমোলিনা, মখানা, নারকেল, আটা আর প্রচুর ড্রাই ফ্রুট। শরীর গরম রাখে এই লাড্ডু। কাজ দেয় হাড় শক্ত করতেও। প্রথমে কড়াইতে ঘি গরম করে মাখানা ভেজে নিতে হবে। একই ভাবে আলাদা করে ঘিয়ে সেমোলিনা নেড়ে নিয়ে এর মধ্যে আটা দিতে হবে। এর পর মখানা, নারকেল কোরা, কাজু বাদাম, আমন্ড মিশিয়ে চিনি দিয়ে নাড়তে হবে। তার পর লাড্ডুর আকারে গোল করে নিয়ে পরিবেশন করা যায়।

৩) গোন্দের লাড্ডু গোন্দ এক রকমের আঠা যা খাওয়া যায়। হাড়কাঁপানো শীতে শরীর গরম রাখে এই লাড্ডু। প্রেগন্যান্সির পরেও এই লাড্ডু খাওয়া যায়। বানানোর জন্য শুকনো খোলায় আমন্ড বাদাম নেড়ে নিতে হবে। এ বার নারকেল কোরা নেড়ে নিতে হবে। এর পর মেথি, শুকনো খেজুর, পোস্ত আর ফেনেল সিড নেড়ে নিতে হবে। এর মধ্যে জায়ফল আর এলাচ পাউডার দিয়ে নাড়তে হবে। এ বার পাত্রে ঘি গরম করে তাতে গোন্দ দিয়ে নেড়ে নিতে হবে। এ বার আলাদা পাত্রে ঘিয়ে গুড় নেড়ে নিতে হবে। এ বার আগে যা যা কড়াইতে রোস্ট করা হয়েছে, সেগুলো আর গোন্দ গ্রাইন্ড করে গুড় মিশিয়ে লাড্ডু বানিয়ে নিতে হবে।

৪) তিলের লাড্ডু শীতকালে সব চেয়ে জনপ্রিয় একটি জিনিস হল তিলের লাড্ডু। এ ক্ষেত্রে পাত্রে ক্যানোলা তেল দিয়ে তাতে তিল দিতে হবে। তিল যেন বাদামি হয়ে যায়, সে দিকে খেয়াল রাখতে হবে। গরম দুধে কেশর ভিজিয়ে রাখতে হবে। তার মধ্যে তিল আর গুড় দিয়ে ফুটিয়ে নিতে হবে। এই মিশ্রন যেন শুকিয়ে শক্ত না হয়ে যায় খেয়াল রাখা দরকার। প্রয়োজনে একটু দুধ মিশিয়ে দেওয়া যায়। এর মধ্যে খোয়া ক্ষীর আর তিল দিতে হবে। হাতে তেল মেখে নিয়ে লাড্ডুর মতো এ বার বানিয়ে নিতে হবে।

৫) বাদাম আর খেজুরের লাড্ডু ড্রাই ফ্রুট দিয়ে তৈরি এই লাড্ডুতে আছে অ্যান্টিঅক্সিড্যান্ট যা শীতকালে বিশেষ প্রয়োজন হয়। শুরুতে মাইক্রোওভেন বা কড়াইতে বাদাম রোস্ট করে নিতে হবে। কড়াইয়ে খেজুর নেড়ে নরম করে নিতে হবে। এ বার এই দুটোই ভালো করে গ্রাইন্ড করে তার সঙ্গে নারকেল মিশিয়ে লাড্ডু বানিয়ে নিতে হবে।

Published by: Debalina Datta
First published: November 24, 2020, 4:34 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर