• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • IMMUNITY BOOSTER FOODS COVID 19 HEALTH DARK CHOCOLATE FISH EGGS IN GOVERNMENTS LIST OF FOODS AC

Immunity Booster Foods: রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে কী খাবেন কোভিডে? সরকার তৈরি করে দিল ডায়েট চার্ট

Immunity Booster Foods: কী খাওয়া যেতে পারে এই অতিমারীর সময়ে? কী খেলে শরীরে মিলবে পর্যাপ্ত পুষ্টি?

Immunity Booster Foods: কী খাওয়া যেতে পারে এই অতিমারীর সময়ে? কী খেলে শরীরে মিলবে পর্যাপ্ত পুষ্টি?

  • Share this:

#নয়াদিল্লি: কোভিড মহামারীর দ্বিতীয় তরঙ্গে সুস্থ থাকতে গেলে প্রয়োজন সুষম আহার। শরীরে রোগপ্রতিরোধ ক্ষমতার অভাব এই ভাইরাসকে সহজে প্রবেশাধিকার দেয়। একই সঙ্গে শারীরিক সক্ষমতা কমিয়ে দেয় কয়েকগুন। শারীরিক রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে এবং শরীরে ইমিউনিটির পরিমাণ বাড়িয়ে তুলতে সঠিক আহারই হতে পারে একমাত্র ওষুধ। সঙ্গে থাকুক ফ্রি হ্যান্ড ব্যায়াম ও অন্যান্য। কিন্তু কী খাওয়া যেতে পারে এই অতিমারীর সময়ে? কী খেলে শরীরে মিলবে পর্যাপ্ত পুষ্টি?

সমাধান দিচ্ছে কেন্দ্রীয় সরকার। শরীরে সঠিক পরিমাণ পুষ্টিগুণ বজায় রাখতে দরকার ডিম, ডার্ক চকোলেট ও রাগী জাতীয় খাবার। একই সঙ্গে প্রয়োজনীয় শরীরে প্রচুর পরিমাণ প্রোটিন। ফলত, রোগীর খাবারের পাতে তাই মাছ, মাংস, ডিম, সয়াবিন বাদাম জাতীয় খাবার রাখার পরামর্শ দিচ্ছেম ডাক্তারেরা। এর পাশাপাশি রাগী জাতীয় ও ডাল জাতীয় শস্য একান্ত জরুরি বলে মত বিজ্ঞানীদের। করোনায় শরীরের মাংসপেশি দুর্বল হয়ে পড়ে। পাশাপাশি শারীরিক সক্ষমতার বিষয়টিও হ্রাস পায়। প্রোটিন জাতীয় খাবার এই দুই ক্ষেত্রেই শরীর পুনর্গঠনের ক্ষেত্রে বিশেষ ভূমিকা রেখে থাকে। এছাড়া স্বাদের প্রশ্নটিও গুরুত্বপূর্ণ। করোনা উপসর্গের অন্যতম প্রধান লক্ষণ স্বাদ চলে যাওয়া। মাছ বা মাংসের মতো সুস্বাদু খাবার সেক্ষেত্রে স্বাদ পরীক্ষার সহায়ক হয়ে উঠতে পারে। ৭০% শতাংশ কোকো যুক্ত ডার্ক চকোলেট এবং হলুদ দেওয়া দুধ একান্ত প্রয়োজনীয়। শরীরে দরকার প্রচুর পরিমাণে ফল ও সবজি। ওটস জাতীয় খাবারও এই সময় রোগপ্রতিরোধে সক্ষম।

পরিমিত পরিমাণে আহার সঙ্গে পর্যাপ্ত ব্যায়াম। করোনা প্রতিরোধে ও শরীরে ইমিউনিটি বাড়িয়ে তুলতে কার্যত এই টোটকাই দিয়েছেন, চিকিৎসকেরা। নির্দিষ্ট সময় মেপে খাওয়া দরকার। একই সঙ্গে দরকার ব্যায়ামও। তাই ডায়েটের পাশাপাশি উপদেশ দেওয়া হয়েছে বিভিন্ন রকম যোগব্যায়ামের। বিশেষভাবে গুরুত্বপূর্ণ হতে পারে প্রাণায়াম। একই সঙ্গে দরকার ফ্রি হ্যান্ড এক্সারসাইজ। MyGov ইন্ডিয়ার ওয়েবসাইট থেকে ট্যুইট করে সরকারের তরফ থেকে এমনটাই জানানো হয়েছে। কোভিড-কালে শরীরে ভিটামিন ও মিনারেলের অভাব দেখা যায়। তাই ভিটামিনের জন্য ফল খাওয়া একান্ত প্রয়োজন। ভিটামিন রোগ প্রতিরোধে সাহায্য করে। তাই ফল, মাছ ও সবুজ সবজি এই সময়ের টোটকা। খাবারের সময় হতে হবে নিয়ন্ত্রিত। খুব বেশি গ্যাপ শরীরের ক্ষতি করতে পারে।

Published by:Ananya Chakraborty
First published: