corona virus btn
corona virus btn
Loading

শুধু রান্নায় নয়, এইসব কাজেও লাগে নুন

শুধু রান্নায় নয়, এইসব কাজেও লাগে নুন

রান্নায় বেশি দিলে নুনকাটা আবার কম থাকলেও মুখে দেওয়া যায় না ৷ সেতো গেল রান্নায় নুনের ব্যাপার ৷

  • Share this:

#কলকাতা: রান্নায় বেশি দিলে নুনকাটা আবার কম থাকলেও মুখে দেওয়া যায় না ৷ সেতো গেল রান্নায় নুনের ব্যাপার ৷ কিন্তু জানে কি? এক চিমটে নুন আরও কত কী করতে পারে ?

১. যদি আপনার বাড়িতে পিতলের কোনও কিছু থেকে থাকে তাহলে মরচে তোলার কাজে ব্যবহার করতে পারেন নুন। ভিনিগার ও নুন সমপরিমাণে মিশিয়ে নিন। এর সঙ্গে অর্ধেক লেবুর রস মিশিয়ে এই মিশ্রণ দিয়ে পিতলের বস্তুর গায়ে ঘষে মেজে নিন। পাতলা শুকনো কাপড় দিয়ে মুছে নিলেই মরচে উঠে যাবে।

২. সবজি কাটার চপিং বোর্ডে অনেক সময়ই এমন দাগ পড়ে যায় যা কিছুতেই ওঠানো যায় না। অর্ধেক লেবুর রসের সঙ্গে নুন মিশিয়ে ঘষে নিন। দাগ উঠে যাবে।

৩. স্নান ঘরে জোঁক বা বর্ষাকালে বাগানে শামুকের প্রভাব কমাতে দারুণ কাজ করে নুন । শুধু একমুঠো নুন ফেলে দিন এতেই জোঁক, শামুক শুকিয়ে মারা যাবে।

৪. সেরামিকের কাপের গা থেকে চা বা কফির দাগ তুলতে সমপরিমাণ নুন ও ভিনিগার মিশিয়ে নিন। এই মিশ্রণ পরিষ্কার কাপড়ে লাগিয়ে কাপের গায়ে ঘষলে দাগ উঠে যাবে।

৫. পোড়া বাসনের দাগ তুলতে নুন লাগিয়ে ১০ মিনিট রেখে দিন। তারপর ঘষে ভাল করে মেজে নিন। দাগ উঠে যাবে। নুন জলে সারা রাত ভিজিয়েও রাখতে পারেন। অথবা নুন, জলে ফুটিয়ে নিলেও বাসনের পোড়া দাগ উঠে যাবে।

৬. যদি রান্না করতে করতে হঠাৎ কোনও পাত্রে আগুন ধরে যায় তাহলে একমুঠো নুন ফেলে দিন। আগুন নিভে যাবে। কখনই চিনি ব্যবহার করবেন না।

৭. পোকা মাকড়ের কামড় থেকে রক্ষা পেতে সামান্য নুন নিয়ে আক্রান্ত জায়গায় ১০ মিনিট লাগিয়ে রাখুন। এতে ঘা শুকিয়ে যাবে।

৮. অনেক সময় বরফ জমাট বেঁধে এত শক্ত হয়ে থাকে গলানো যায় না। হালকা নুন ফেলে দিলে বরফ সহজে গলে যাবে।

৯. ঠাণ্ডা লাগলে এক গ্লাস গরম জলে নুন ফেলে গার্গল করার ধারণা সকলেরই জানা।

১০. দাঁত তোলার যন্ত্রণা কতটা মারাত্মক হতে পারে যাদের অভিজ্ঞতা রয়েছে তারা জানেন। নুন, জল এই ব্যথা কমাতে পারে। তাছাড়া যে কোনও মাড়ির সমস্যাতেও ভাল কাজ দেয়।

First published: June 26, 2017, 7:44 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर