Home /News /life-style /

Health Tips| Tummy Fat Reduce|| পেটের চারিদিকে জেদি মেদ! কমাতে সাহায্য করে 'এই' খাবার, পাতে রাখুন নিয়মিত...

Health Tips| Tummy Fat Reduce|| পেটের চারিদিকে জেদি মেদ! কমাতে সাহায্য করে 'এই' খাবার, পাতে রাখুন নিয়মিত...

How to reduce your tummy fat: আমাদের পেটের চারিদিকের ফ্যাটকে ভিসারাল ফ্যাট (Visceral Fat) বলা হয় যা স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকারক।

  • Share this:

#কলকাতা: অতিরিক্ত ওজন এবং স্থূলতা একটি অতিপ্রাচীন সমস্যা। বিশেষ করে পেটের চারিদিকে জমে থাকা চর্বি কমানোর প্রসঙ্গ এলে অসুবিধা যেন কয়েকগুণ বেড়ে যায়। শরীরের অন্য অংশের তুলনায় মধ্যভাগের ওজন কমানো অনেক বেশি কষ্টকর। আমাদের পেটের চারিদিকের ফ্যাটকে ভিসারাল ফ্যাট (Visceral Fat) বলা হয় যা স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকারক।

ভিসারাল ফ্যাট মানুষের পেটের ভেতরের টিস্যুগুলিতে গভীরভাবে সঞ্চিত হয়। এই ফ্যাট অভ্যন্তরীণ অঙ্গ প্রত্যঙ্গের চারপাশে আবৃত হয় ফলে আমাদের ওজন বাড়তে শুরু করে। ভিসারাল ফ্যাট আমাদের দেহে রক্তচাপ বৃদ্ধির জন্য পরোক্ষভাবে দায়ী যা হৃদরোগ, স্ট্রোক, ডায়াবেটিস এবং ইনসুলিন প্রতিরোধের মতো রোগের সম্ভাবনা বাড়িয়ে। তবে শুধুমাত্র পেট বা শরীরের যে কোনও একটি অংশের ওজন কমানো সম্ভব নয়। নিয়মিত শারীরিক কার্যকলাপ এবং সঠিক ডায়েট প্ল্যানের মাধ্যমে সম্পূর্ণ শরীরকেই স্বাভাবিক আকৃতিতে আনতে হয়। একটি সমীক্ষায় দেখা গিয়েছে, একটি বিশেষ ধরনের খাবার ভিসারাল ফ্যাট কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

আরও পড়ুন: নতুন বছরে সূর্যের মতো উজ্জ্বল ত্বক চান? আজ থেকেই এই ১০ রেজোলিউশন মেনে চলুন...

কোন কোন খাবারগুলি ভিসারাল ফ্যাট কমাতে সাহায্য করে?

খাবারের মাধ্যমে প্রচুর পরিমানে ক্যালোরি আমাদের শরীরের প্রবেশ করে এবং শারীরিক কার্যকলাপের অভাবে তা ফ্যাট হিসেবে আমাদের দেহে জমতে শুরু করে। এই ফ্যাট শরীরের বিভিন্ন অংশে ছড়িয়ে পড়ে এবং দেহের ওজন বাড়তে থাকে। সারাদিন একইভাবে বসে থাকলেও পেটের চারিদিকে চর্বি বৃদ্ধি পায়। বিশেষজ্ঞদের মতে, প্রোটিন, ক্যালসিয়াম এবং ভিটামিন D সমৃদ্ধ খাবার শরীরের মধ্যভাগে থাকা জেদি চর্বি কমাতে সাহায্য করে। ফ্যাটহীন বা কম ফ্যাটযুক্ত দই (Yoghurt) হল এমন একটি খাবার যার মধ্যে এই সমস্ত উপাদানগুলি পাওয়া যায়। বিশেষ করে যাঁরা পেটের মেদ কমাতে চান তাঁদের ডায়েটে দই অবশ্যই থাকা উচিত।

আরও পড়ুন: টার্কি-মুরগি আছেই, বড়দিনের পাতে উষ্ণতা ছড়াক 'এই' ভেজ-ননভেজ রোস্টও, শিখে নিন...

দই কী ভাবে ওজন কমাতে সাহায্য করে?

এক বাটি সাধারণ দইয়ে সমস্ত রকমের প্রয়োজনীয় পুষ্টিগুণ থাকে যা একবেলা খাবারের সমান। এতে প্রায় ২০-২৩ গ্রাম প্রোটিন থাকে। প্রোটিন হল একধরনের ম্যাক্রোনিউট্রিয়েন্ট যা আমাদের দীর্ঘ সময়ের জন্য পূর্ণ রাখতে সাহায্য করে। এটি অস্বাস্থ্যকর খাবারের প্রতি চাহিদা কমায় এবং পূর্ণতার অনুভূতিকে সবসময় অব্যাহত রাখে। প্রোটিন হজম করতে বেশি সময় লাগে যা বিপাকক্রিয়া বৃদ্ধি করতে সাহায্য করে। এ ছাড়া, দইয়ে ক্যালসিয়াম এবং ভিটামিন D থাকে যা হাড়কে মজবুত রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

Published by:Shubhagata Dey
First published:

Tags: Weight Loss

পরবর্তী খবর