বর্ষায় চুলের ক্ষতি হয় সহজেই, স্বাস্থ্যোজ্জ্বল চুলের গোপন রহস্য জেনে নিন এখনই!

বছরের কিছু কিছু সময় আছে যখন প্রচুর চুল উঠে যাওয়ার প্রবণতা বাড়ে। এই সময়ে চুলের বিশেষ যত্ন নিতে হয়।

বছরের কিছু কিছু সময় আছে যখন প্রচুর চুল উঠে যাওয়ার প্রবণতা বাড়ে। এই সময়ে চুলের বিশেষ যত্ন নিতে হয়।

  • Share this:

#কলকাতা: এসেছে অঝোর ধারার দিন। সারা দিন টিপ টিপ করে, আবার কখনও ঝম ঝম করে বৃষ্টি। মাথার চুল শুকাতে চাইছেই না! মাথায় চিরুনি দিলেই ভয় হচ্ছে? মনে হচ্ছে আর কয়েক দিন গেলেই মাথা খালি হয়ে যাবে? আসলে বছরের কিছু কিছু সময় আছে যখন প্রচুর চুল উঠে যাওয়ার প্রবণতা বাড়ে। এই সময়ে চুলের বিশেষ যত্ন নিতে হয়। বর্ষাকালও ঠিক তেমনই একটি সময়। এই সময়ে দেখা দেয় নানা সমস্যা। তবে চিন্তার কিছু নেই কিছু উপায় আছে। সহজ টিপস-এ বদলে যেতে পারে জীবন!

মেথির তেলের মাসাজ: সপ্তাহে দু'বার এই পদ্ধতি অবলম্বন করা যেতে পারে। একটি পাত্রে নারকেল তেল গরম করে তার মধ্যে কিছু পরিমান মেথি যোগ করতে হবে। এবার সেই হালকা গরম তেল দিয়ে হালকা করে মাথায় মাসাজ করতে হবে। রাতের বেলা ঘুমানোর আগে করলে কাজ ভাল হবে। সারারাত রেখে পরের দিন কেমিক্যাল ফ্রি শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে নিতে হবে। বর্ষাকালের জন্য এই পদ্ধতি দারুণ কাজ দেবে।

বৃষ্টিতে ভিজলে মাথা ধুয়ে ফেলুন: বৃষ্টির জলে নানা ধরনের দূষিত পদার্থ থাকে। তাই বৃ্ষ্টিতে ভিজলে, বাড়ি ফিরে মাথা ভালো করে ধুয়ে, মুছে নিতে হবে। এই সময় বাড়িতে থাকলেও চুল স্যাঁতসেঁতে হয়ে থাকে। ফলে মাথায় ফাঙ্গাল ইনফেকশন (Fungal infections) হওয়ার সম্ভাবনা থাকে। এর জন্য অ্যান্টি-ব্যাকটেরিয়াল শ্যাম্পু ও কন্ডিশনার ব্যাবহার করা যেতে পারে।

সঠিক পদ্ধতিতে চুল শুকানো: মাথায় শ্যাম্পু করার পর ভালো করে চুল শুকাতে হবে। তার জন্য একটি মাইক্রোফাইবার তোয়ালে ব্যবহার করা যেতে পারে। বর্ষাকালে চুল ঠিক করে শুকিয়ে নিতে পারলে চুল ওঠার সমস্যা অনেকাংশে নির্মুল হয়।

চুল বাঁধা এড়িয়ে থাকতে হবে: এই সময়ে ভেজা চুল বাঁধা থাকলে ঝুঁকি বাড়বে। কারণ, বাঁধা চুলের ফলিকগুলি দুর্বল হয়ে ভাঙতে শুরু করে। তাই যতটা সম্ভব চুল খোলা থাকলে, সুস্থ থাকবে চুলের স্বাস্থ্য।

চুল ময়শ্চারাইজ করতে হবে: বাজারে অনেক ভালো হেয়ার সিরাম রয়েছে, যেগুলি ব্যবহার করা যেতে পারে। চুলের বিভিন্ন ধরন অনুসারে সিরাম-এর সাহায্যে চুলকে হাইড্রেটেড করতে পারলে চুলের সৌন্দর্য এবং ভলিউম বাড়বে।

Published by:Dolon Chattopadhyay
First published: