Home /News /life-style /
Kitchen Management Tips|| ফ্রিজ ছাড়াই দীর্ঘদিন তরতাজা থাকবে ফল-সবজি! কী ভাবে জানেন? রইল টিপস...

Kitchen Management Tips|| ফ্রিজ ছাড়াই দীর্ঘদিন তরতাজা থাকবে ফল-সবজি! কী ভাবে জানেন? রইল টিপস...

Easy tips to keep your fruits and veggies fresh without fridge: কিছু কৌশল জেনে নেওয়া যাক যার মাধ্যমে আমরা রেফ্রিজারেটর ছাড়াই শাকসবজি এবং ফল তাজা এবং স্বাস্থ্যকর রাখতে পারব।

  • Share this:

#নয়াদিল্লি: ভারতীয় গৃহস্থালিতে, সব সময়ই ফ্রিজের সবজির বাক্সে সবজি এবং ফল রাখতে দেখা যায়৷ শুধু তাই নয়, রান্নাঘর কিংবা ডাইনিং টেবিলেও সবজি ও ফল দেখতে পাওয়া যায়। কিন্তু যদি ফ্রিজ না থাকে? তাছাড়া হাজার হোক, জিনিসটা যন্ত্র বই তো আর কিছু নয়, খারাপ হয়ে যেতে আর কতক্ষণ! হয়ে গেলে সেটা আবার বেশ কয়েকদিনের ধাক্কা, যত দিন না সারিয়ে বাড়িতে আসছে, তত দিন কাজ চলবে কী করে? মাথায় রাখা দরকার একটা কথা- ফ্রিজ আসার আগে আমরা কী করতাম? এক্ষেত্রে কিছু কৌশল জেনে নেওয়া যাক যার মাধ্যমে আমরা রেফ্রিজারেটর ছাড়াই শাকসবজি এবং ফল তাজা এবং স্বাস্থ্যকর রাখতে পারব।

যা মনে রাখতে হবে...

১. পেয়াঁজ, আলু, রসুন, টমেটোর মতো সবজি ফ্রিজে রাখলে সেগুলি নষ্ট হয়ে যায়। এই ধরনের সবজি ঠান্ডা, শুকনো জায়গায় রাখতে হবে।

২. আবার আম, কলা, অ্যাভোকাডো, কিউই, নাশপাতি এবং টম্যাটোর মতো কিছু ফল পাকার সঙ্গে সঙ্গে ইথিলিন গ্যাস তৈরি করে। ইথিলিন আপেল, ব্রকোলি, গাজর, তরমুজ এবং শাক-সবজির মতো ইথিলিন-সংবেদনশীল খাবারকে আগে পাকাতে পারে। তাই এই দুই ধরনের সবজি কখনই একসঙ্গে রাখা উচিত নয়।

আরও পড়ুন: মেয়ের মা হয়েছেন প্রিয়াঙ্কা চোপড়া, এখন কীভাবে মানছেন নিজের রূপচর্চার রোজনামচা?

৩. অন্য দিকে, বেরি এবং আহুরের মতো কিছু ফল খাওয়ার আগেই ধোয়া উচিত, ধুয়ে রাখা চলবে না। কারণ ভিজে গেলে আর্দ্রতায় এই ধরনের ফলগুলি তাড়াতাড়ি বেশি পেকে যায়।

৪. সবুজ শাকসবজি খুব তাড়াতাড়ি শুকিয়ে যায়। তাই যে কোনোওশাক তাজা রাখতে সামান্য বাতাস ভরা ব্যাগে ঠিকমতো মুখ বন্ধ করে রাখতে হবে।

৫. সাইট্রাস ফল যেমন লেবু, কমলালেবু, তেঁতুল এবং পাতিলেবু অন্যান্য ফলের চেয়ে বেশিদিন ভালো থাকে৷ এই টক ফলগুলি ছিদ্রযুক্ত প্লাস্টিকের ব্যাগে করে একটি রোদ আসে না এমন ঠান্ডা জায়গায় রাখলে দীর্ঘদিন ভালো থাকে।

৬. সবশেষে একথা বলা যায় যে ফ্রিজ না থাকলে রেফ্রিজারেটেড সবজি না কেনাই ভালো৷ কেন না, সুপারমার্কেটে যে সব সবজি কিংবা ফল ফ্রিজে আগে থেকে রাখা থাকে সেগুলো বাড়িতে এনেও ফ্রিজে না রাখলে নষ্ট হয়ে যাবে।

Published by:Shubhagata Dey
First published:

Tags: Fruits, Vegetables

পরবর্তী খবর