Home /News /life-style /

Winter Tips|| শীত এলেই সন্তান অসুস্থ হয়ে পড়ে? কীভাবে যত্ন নেবেন ভেবেই দিশেহারা! রইল টিপস ...

Winter Tips|| শীত এলেই সন্তান অসুস্থ হয়ে পড়ে? কীভাবে যত্ন নেবেন ভেবেই দিশেহারা! রইল টিপস ...

শীতে শিশুর যত্ন। প্রতীকী ছবি সংগৃহীত।

শীতে শিশুর যত্ন। প্রতীকী ছবি সংগৃহীত।

How to keep tour child warm during winter: শীতে শিশুর সুস্থতার জন্য কী কী নিয়ম মেনে চলা উচিত জেনে নেওয়া যাক।

  • Share this:

    #কলকাতা: মরসুম বদলের সঙ্গেই বাচ্চাদের বিভিন্ন শারীরিক অসুস্থতা দেখা যায়। গরমের একাধিক সমস্যা থাকলে শীতকালে কিন্ত সাধারণ সর্দি-কাশি থেকে শুরু করে পেটের গোলযোগ সবেতেই কচিকাঁচারা ভোগে। আর বড়দের মতো নিজেদের যত্ন নিতে না পারায় শীতকালে শিশুদের স্বাস্থ্যের বিষয়ে অভিভাবকদের বেশি নজর দিতে হয়। সেক্ষেত্রে শীতকালে পরিবারের খুদে সদস্যটির পোশাক থেকে শুরু করে খাওয়া-দাওয়া সবেতেই বাড়তি যত্নের প্রয়োজন। শীতে শিশুর সুস্থতার জন্য কী কী নিয়ম মেনে চলা উচিত জেনে নেওয়া যাক।

    আরামদায়ক, গরম পোশাক:

    শিশুকে একাধিক স্তরের পোশাক পরানো খুবই জরুরি। কারণ একটি মোটা পোশাকের চেয়ে একাধিক স্তরের পোশাক পড়লে শরীরে বেশি গরম অনুভূত হয়। তাই যাতে কোনও ভাবে ঠাণ্ডা না লাগে সেজন্য শুধু একটি মাত্র সোয়েটার নয়, প্রয়োজনে একাধিক স্তরে শিশুদের পোশাক পরাতে হবে।

    শীতের জিনিসপত্র:

    শীতকালে সোয়েটার কিংবা জ্যাকেট ছাড়াও আরো বেশি উপায়ে শিশুদের উষ্ণ রাখতে হবে৷ তাই সেক্ষেত্রে বিনি, নেক ওয়ার্মার, থার্মাল, ইয়ারমাফ এবং গ্লাভস রাখতে হবে সংগ্রহে। এমন কাপড় বেছে নিতে হবে যা শিশুর শরীরকে পুরোপুরি আবৃত করতে পারে।

    আরও পড়ুন: আপনার শরীরে 'এই' লক্ষণগুলো লক্ষ্য করছেন? কিডনিতে সমস্যা হচ্ছে না তো? সাবধান...

    ডায়েটই প্রধান:

    রোজকার ডায়েট থেকে যাতে শিশুসন্তান সঠিক পুষ্টি পায় সেদিকে খেয়াল রাখতে হবে। শীতকালে শরীর ঠিক রাখতে এবং ভিতর থেকে উষ্ণ রাখতে খাদ্যাতালিকায় যেন পর্যাপ্ত পরিমাণে জিঙ্ক, ভিটামিন C, ভিটামিন ি থাকে সেদিকে নজর দিতে হবে। সেক্ষেত্রে নিয়মিত মরসুমী শাক-সবজি ও ফল খাওয়া খুবই গুরুত্বপূর্ণ।

    সঠিক পুষ্টি:

    শীতকালে শিশুসন্তানকে ফাইবার সৃদ্ধ খাবার খাওয়ানোর চেষ্টা করতে হবে। এছাড়া ডিম, বাজরার রুটি, বাদাম, গুড় সহ শীতকালের অন্যান্য সবচেয়ে ভালো খাবার নিয়মিত বাচ্চাদের খাদ্যতালিকায় রাখতে হবে। এর ফলে শিশুর শরীর ভিতর থেকে গরম থাকবে।

    আরও পড়ুন: হাসিতে ঝরুক মুক্তো! ঝকঝকে সাদা দাঁত পেতে এই ঘরোয়া উপাদানই দেখাবে কামাল...

    স্বাস্থ্যকর, গরম স্যুপ:

    কনকনে ঠাণ্ডায়য় শিশু সন্তানকে উষ্ণ রাখতে গরম সবজির স্যুপের চেয়ে আর কিছু ভালো হতে পারে না৷ তাই মরসুমি সবজির কিংবা চাইলে চিকেন স্যুপও ডায়েটে রাখা যায়।

    সন্তানের ত্বক ময়শ্চারাইজড রাখা:

    খাবারের সঙ্গে সঙ্গেই বাচ্চাদের ত্বকের দিকে খেয়াল রাখতে হবে৷ কারণ শীতকালে ঠিকমতো যত্ন না নিলে ত্বক শুষ্ক হয়ে যেতে পারে। তাই ত্বকের আর্দ্রতা বজায় রাখতে নিয়মিত ময়েশ্চারাইজার লাগাতে হবে।

    Published by:Shubhagata Dey
    First published:

    Tags: Children, Health

    পরবর্তী খবর