লাইফস্টাইল

corona virus btn
corona virus btn
Loading

আসন্ন শীতে ত্বক ফাটবেই! এই টিপসগুলো মেনে ভিতরে-বাইরে ত্বক আর্দ্র রাখুন, রুখে দিন রুক্ষ হাওয়ার অত্যাচার!

আসন্ন শীতে ত্বক ফাটবেই! এই টিপসগুলো মেনে ভিতরে-বাইরে ত্বক আর্দ্র রাখুন, রুখে দিন রুক্ষ হাওয়ার অত্যাচার!
Representational Image

ময়েশ্চারাইজার তো বাইরের রক্ষাকবচ, ভিতরের জন্য কী ব্যবস্থা নিয়েছেন ?

  • Share this:

#কলকাতা: আসছি, আসব করতে করতে প্রায় দোরগোড়ায় এসেই গিয়েছে! বলছি শীতকালের কথা। কলকাতায় আবার শীত, এই বলে মুখ টিপে যতই হাসুন, শীতের শুষ্ক হাওয়া আপনার ত্বকের আর্দ্রতা পুরোটাই শুষে নেবে, ঠোঁট ফাটবে, গায়ের-হাত-পায়ের চামড়ায় টান ধরবে। জানি, আপনি বলবেন, এর মোক্ষম দাওয়াই হল সকাল-সন্ধে ময়েশ্চারাইজার লাগানো। কিন্তু ময়েশ্চারাইজার তো বাইরের রক্ষাকবচ, ভিতরের জন্য কী ব্যবস্থা নিয়েছেন?

অবাক হয়ে গেলেন নিশ্চয়ই? তবে কথাটা কিন্তু সত্যি। ত্বকের যত্ন, প্রথম কথা শুধু শীতে নয়, সারা বছরই নেওয়া দরকার। আর দ্বিতীয় কথা হল সেই যত্ন ত্বকের ভিতরে আর বাইরে দুই দিক থেকেই নেওয়া দরকার। ত্বক শুধু সুন্দর হবে কেন? ত্বক হবে স্বাস্থ্যোজ্জ্বলও। তাই জেনে নিন কোন নিয়মগুলো না মানলেই নয়!

১. আসলে শীতের হাওয়ায় আর্দ্রতা থাকে না। তাই সেই হাওয়া আপনাকে আর্দ্রতা যোগাতে পারে না। এই সময়ে ঘাম কম হয়, আপনার তেষ্টাও কম পায়। তাই আপনি জলপানের মাত্রা কমিয়ে দেন। ত্বক শুষ্ক হয়ে পড়ার প্রধান কারণ কিন্তু এটাই। তাই শীত পড়লেও জল পানের পরিমাণ কম করে ফেলবেন না। মনে রাখবেন জল আপনাকে ভিতর থেকে আর্দ্র রাখবে।

২. জলের পরেই আসে খাবার-দাবারের কথা। আপনি যা খাচ্ছেন বা বলা যায় ঠিক যেমনটি খাচ্ছেন, সেটাই আপনার চেহারায় আনবে দীপ্তি। তাই খাদ্যদ্রব্য যত স্বাস্থ্যকর হবে, আপনার ত্বকও ঠিক ততটাই ঝলমল করবে। এমন খাবার বেছে নিন যাতে ভিটামিন A-র গুণাবলী আছে। যেমন ধরুন মিষ্টি আলু, গাজর ইত্যাদি। ভিটামিন A ত্বকের টানটান ভাব বজায় রাখে। কারণ ভিটামিন A ফাইব্রোব্লাস্ট নামক একটি বস্তুর উৎপাদন বাড়িয়ে দেয় যা ত্বকের স্বাস্থ্য রক্ষায় অত্যন্ত উপযোগী।

৩. কোলাজেন সম্পর্কে আপনি কতটা জানেন? এটুকু অন্তত জানেন নিশ্চয়ই যে ত্বকের আর্দ্রতা ধরে রাখা এবং ত্বক যাতে বুড়িয়ে না যায়, সে খেয়াল রাখে কোলাজেন। রসুন আর রসালো টক ফলেও কোলাজেন আছে। এগুলো আপনার ত্বকে ভালো ফ্যাট আর প্রোটিনের জোগান দেবে যা ত্বক উজ্জ্বল, পেলব ও আর্দ্র রাখবে।

৪. আরও দুটো জরুরি জিনিস আপনার ডায়েটে রাখতে হবে। ভিটামিন D আর ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। ভিটামিন D ফ্যাটে তাড়াতাড়ি দ্রবীভূত হয়ে যায়, ফলে ত্বক শুষ্ক হয়ে পড়ে না। দুধ, ডিম এগুলোতে ভিটামিন D আছে, এগুলো ডায়েটে রাখুন। আর রাখুন ফ্যাটি মাছ, যেমন স্যামন। এই জাতীয় মাছে আছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড যা ত্বকের পক্ষে সঞ্জীবনীর মতো। যদি মাছে অ্যালার্জি থাকে বা খেতে অসুবিধে হয়, তা হলে ওমেগা থ্রি ক্যাপসুল খেতে পারেন। তবে ফ্ল্যাক্সসিড বা তিসির বীজও ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডে পরিপূর্ণ। চাইলে সেটাও খেতে পারেন।

Published by: Siddhartha Sarkar
First published: November 12, 2020, 1:54 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर