Home /News /life-style /
How to Cook Boiled Eggs Without Cracking | সেদ্ধ করার সময় ফেটে যায়? এই পদ্ধতি মেনে চললেই ডিম থাকবে আস্ত

How to Cook Boiled Eggs Without Cracking | সেদ্ধ করার সময় ফেটে যায়? এই পদ্ধতি মেনে চললেই ডিম থাকবে আস্ত

Tips to prevent eggs from cracking while boiling | সঠিক টিপস এবং কৌশল মেনে ফোটালে ডিম থাকবে নিখুঁত।

  • Share this:

How to Cook Boiled Eggs Without Cracking : সেদ্ধ ডিম সবচেয়ে সুস্বাদু এবং স্বাস্থ্যকর খাবার। অল্প নুন, মরিচ ছিটিয়ে জিভে ফেললে স্বর্গতুল্য মনে হয়। কিন্তু সমস্যা হল সেদ্ধ করার সময় ডিম ফেটে যায়। সাদা অংশটা হাবুডুবু খায় জলে। ডিমের স্বাদকে করে তোলে অখাদ্য। এ থেকে মুক্তির উপায়? আছে। সঠিক টিপস এবং কৌশল মেনে ফোটালে ডিম থাকবে নিখুঁত।

ঘরের তাপমাত্রায়: অধিকাংশ মানুষই ডিম কিনে এনে তা ফ্রিজে ঢুকিয়ে দেন। রান্না করার সময় ফ্রিজ থেকে বের করে সরাসরি বসিয়ে দেন গ্যাসে। এটা অন্যতম ভুল। আগে ডিমগুলোকে ঘরের তাপমাত্রায় আনতে হবে। সেদ্ধ করার জন্য গরম জলে সরাসরি ঠান্ডা ডিম ছাড়লে সেগুলো ফেটে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে। এর কারণ হল গ্যাসের তাপ ডিমের আবরণকে প্রসারিত করে এবং লাগাতার চাপ দেয়। ফলে ডিম ফেটে যায়।

জলে নুন: এটা একটা কৌশল। গরম জলে নুন দিলে ডিম ফাটবে না। প্রথমে একটা পাত্রে জল নিয়ে গ্যাসে রাখতে হবে। এবার তাতে মেশাতে হবে এক চা চামচ নুন। তারপর জল একবার ফুটলে তাতে ছাড়তে হবে ডিম। এবার ১০ মিনিট রাখলেই নিখুঁত ভাবে সেদ্ধ হবে ডিম।

আরও পড়ুন - দুপুরে খাওয়ার পর স্নান করছেন? শরীরের সর্বনাশ হচ্ছে

একটা পাত্রে বেশি ডিম নয়: সেদ্ধ করার সময় একটা পাত্রে বেশি ডিম দেওয়া ঠিক নয়। জল যখন টগবগ করে ফুটবে তখন ডিমগুলো যেন একে অপরের গায়ে না ঠেকে। ছোট পাত্রে ৩ থেকে ৪টের বেশি ডিম সেদ্ধ করা উচিত নয়। এক সঙ্গে অনেকগুলো ডিম সেদ্ধ করতে চাইলে বড় পাত্র নেওয়াটাই বুদ্ধিমানের কাজ। নাহলে দু’খেপ বা তিন খেপে ডিমগুলো সেদ্ধ করতে হবে।

ভিনিগার ট্রিক: ডিম ফাটা রুখতে সবচেয়ে সহজ এবং কার্যকর পদ্ধতি এটাই। এক্ষেত্রেও নুনের মতোই জল গ্যাসে বসিয়ে এক চা চামচ ভিনিগার দিতে হবে। বেশি ডিম নিলে দিতে হবে বেশি ভিনিগার। জল ফুটতে শুরু করলে ছাড়তে হবে ডিম। ভিনিগার ডিমের সাদা অংশে থাকা প্রোটিনকে জমাট থাকতে সাহায্য করে। ফলে ডিম ফাটে না।

আরও পড়ুন - ডায়বেটিসে আটার রুটি খাচ্ছেন? নিজের ক্ষতি নিজেই করছেন!

ডিম সেদ্ধ করার সঠিক পদ্ধতি: প্রথমে একটা পাত্রে অর্ধেক জল দিয়ে গ্যাসে রাখতে হবে। এবার এক চা চামচ নুন বা ভিনিগার দিয়ে জলকে ফোটাতে হবে। ডিমগুলোকে ঘরের তাপমাত্রায় এনে তারপর সেগুলোকে ছাড়তে হবে ফুটন্ত জলে। এবার পাত্রটা ঢেকে দিতে হবে ঢাকনা দিয়ে। হাফ বয়েল চাইলে ৮ মিনিট এবং সাধারণ ডিম সেদ্ধ করতে চাইলে ১০ থেকে ১২ মিনিট ফোটাতে হবে। আঁচ থাকবে মাঝারি। সেদ্ধ হয়ে গেলে ডিমগুলোকে ঠান্ডা জলে ৩-৪ মিনিট ভিজিয়ে রাখতে হবে। তাহলে খোসা ছাড়ানোটাও হবে সহজ।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Eggs

পরবর্তী খবর