corona virus btn
corona virus btn
Loading

ভাত খাওয়া না ছেড়েও থাকা যায় রোগা ! কীভাবে?

ভাত খাওয়া না ছেড়েও থাকা যায় রোগা ! কীভাবে?

দিন দিন মোটা হয়ে যাচ্ছেন ৷ মেদ বেড়েই চলছে ৷ আর এর হাত থেকে রক্ষা পেতে প্রথমেই প্ল্যান করে ফেললেন রোজকার খাওয়া থেকে ভাতকে দূর করতে হবে ৷

  • Share this:

#কলকাতা: দিন দিন মোটা হয়ে যাচ্ছেন ৷ মেদ বেড়েই চলছে ৷ আর এর হাত থেকে রক্ষা পেতে প্রথমেই প্ল্যান করে ফেললেন রোজকার খাওয়া থেকে ভাতকে দূর করতে হবে ৷ ভাত ব্যাপারটা ছেড়ে দিলেই মেদ কমবে ঝটপট ৷ কিন্তু ডাক্তাররা বলছেন অন্যরকম কথা ৷ ভাত খেয়েও থাকা যায় ফিট অ্যান্ড স্লিম ৷ রোগা, ছিপছিপে থাকার জন্য ভাত খাওয়া ছাড়ার কোনও প্রয়োজনই নেই ৷

ডাক্তারদের কথায়, প্রতিদিন নিজের প্রয়োজন অনুযায়ী সঠিক পরিমাণে খান তা হলে ভাত খেলে কখনই মোটা হবেন না। সেই সঙ্গেই খেতে হবে পর্যাপ্ত পরিমাণ ফাইবার।

ভাত খাওয়ার সঙ্গে ফাইবার খাওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিশেষ করে ডায়াবেটিকদের জন্য। তাই নিরামিষ বিরোধী হলেও অবশ্যই ভাতের সঙ্গে সবজি, ডাল, দই খান। আবার ভাতের মধ্যে যে প্রচুর পরিমাণ স্টার্চ রয়েছে তা শরীরে সঞ্চিত গ্লুকোজ ভেঙে রক্তে ইনসুলিনের পরিমাণ বাড়ায়। তাই তা সামাল দিতেও ডায়াবেটিকদের ফাইবার খাওয়া প্রয়োজন।

ভাত শুধু পুষ্টিকর খাবারই নয়, কার্বোহাইড্রেট যেমন আমাদের এনার্জি জোগায়, তেমনই ভাতের সঙ্গে ডাল, সবজি, মাছ, ডিম, চিকেন খেয়ে থাকি আমরা। যা কার্বোহাইড্রেটের সঙ্গে যোগ করে প্রোটিন, ভিটামিন, মিনারেল ও ফাইবার। তাই সুস্থ থাকার জন্য মিল হিসাবে ভাত খুবই উপকারী।

১০০ গ্রাম সাদা ভাতে পুষ্টির পরিমাণ ক্যালোরি: ৩৫৭ কিলো ক্যালোরি প্রোটিন: ৮ গ্রাম ফ্যাট: ০.৫ গ্রাম কার্বোহাইড্রেট: ৭৮ গ্রাম ফাইবার: ২.৮ গ্রাম (২ গ্রাম সলিউবল ফাইবার ও ০.৮ গ্রাম ইনসলিউবল ফাইবার)

First published: December 4, 2017, 3:15 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर