লাইফস্টাইল

corona virus btn
corona virus btn
Loading

ঠিক কী ভাবে হৃদযন্ত্রকে বিকল করে দেয় করোনাভাইরাস? জানাচ্ছেন চিকিৎসকরা!

ঠিক কী ভাবে হৃদযন্ত্রকে বিকল করে দেয় করোনাভাইরাস? জানাচ্ছেন চিকিৎসকরা!

যুক্তরাষ্ট্রের চিকিৎসকরা বলছেন যে এই কোভিড ১৯ ভাইরাস রক্তপরিবাহী নালীগুলিকে আঘাত করে তাদেরও আয়তন বাড়িয়ে দিচ্ছে।

  • Share this:

#নয়াদিল্লি: এত দিন পর্যন্ত জানা গিয়েছিল যে কোভিড ১৯ মূলত শ্বাসযন্ত্রের ক্ষেত্রেই সমস্যা তৈরি করে তাকে বিকল করে দেয়। কিন্তু সম্প্রতি নানা পরীক্ষা-নিরীক্ষার পরে চিকিৎসকরা আশঙ্কার আরও এক কারণ যোগ করেছেন এই ভাইরাসের বিধ্বংসী চারিত্রিক দিকে। তাঁরা জানাচ্ছেন যে শ্বাসযন্ত্রের পাশাপাশি হৃদযন্ত্রেও আঘাত হানছে করোনাভাইরাস। যার জেরে হৃদযন্ত্রের কাজ বন্ধ হয়ে যাচ্ছে সম্পূর্ণ ভাবে, বাড়ছে রোগীমৃত্যুর হার!

সম্প্রতি কোভিড ১৯ এবং হৃদযন্ত্রের এই পারস্পরিক সম্পর্ক নিয়ে এ কথা আমাদের জানিয়েছেন যুক্তরাষ্ট্রের চিকিৎসকরা। তাঁরা বলছেন যে এই ভাইরাস সরাসরি হৃদযন্ত্রের পেশিতে আঘাত হানে, পরিণামে ক্রমশ দুর্বল হয়ে পড়তে থাকে হৃদযন্ত্র। অনেক ক্ষেত্রে আবার হৃদযন্ত্রে পর্যাপ্ত পরিমাণে অক্সিজেন সরবরাহ করার কাজেও প্রতিবন্ধকতা তৈরি করছে কোভিড ১৯ ভাইরাস। কখনও বা আবার তার আক্রমণের জেরে হৃদযন্ত্রটি ফুলে যাচ্ছে, এই আয়তন বৃদ্ধির কারণে রোগীর মৃত্যু হচ্ছে ত্বরাণ্বিত।

এখানেই শেষ নয়। যুক্তরাষ্ট্রের চিকিৎসকরা বলছেন যে এই কোভিড ১৯ ভাইরাস রক্তপরিবাহী নালীগুলিকে আঘাত করে তাদেরও আয়তন বাড়িয়ে দিচ্ছে। এর পরিণামে দেহের স্থানে স্থানে রক্ত জমাট বেঁধে যাচ্ছে, শেষ স্তরে এসে হার্ট অ্যাটাকের মুখে পড়ছেন রোগীরা। এই অবস্থা থেকে রোগীদের বাঁচাতে চিকিৎসকরা রক্ত ঘন করার ওষুধ দিচ্ছেন ঠিকই, কিন্তু তাতেও আশানুরূপ ফল পাওয়া যাচ্ছে না।

আমেরিকান কলেজ অফ কার্ডিওলজির এই প্রসঙ্গে করা সমীক্ষা বলছে যে কোভিড ১৯-এ আক্রান্ত ২৫ থেকে ৩০ শতাংশ রোগীর মধ্যে এই হৃদযন্ত্রের বিকল হয়ে যাওয়ার বিষয়টি চোখে পড়ছে। তবে শুধুই যে গুরুতর ভাবে অসুস্থ রোগীদের হৃদযন্ত্র বিকল হয়ে যাচ্ছে, এমনটা নয়! মৃদু উপসর্গযুক্ত কোভিড ১৯ রোগীর ক্ষেত্রেও সুস্থ হয়ে যাওয়ার পরে হৃদযন্ত্রের সমস্যা দেখা দিচ্ছে।

আবার অন্য বেশ কিছু ক্ষেত্রের পর্যবেক্ষণ বলছে যে নিউমোনিয়ায় মৃত্যু হয়েছে, এমন রোগীর হৃদযন্ত্রেও কোভিড ১৯ ভাইরাসের অস্তিত্ব মিলেছে। চার জন মৃদু উপসর্গযুক্ত অ্যাথলিটকে পরীক্ষা করে দেখা গিয়েছে যে তাঁদের হৃদযন্ত্র ফুলে গিয়েছে কিছুটা। তবে যেহেতু কোভিড ১৯ সংক্রমণের আগে এই সব রোগীদের হৃদযন্ত্র পরীক্ষা করে দেখা হয়নি, তাই বিষয়টি নিয়ে সামান্য হলেও ধন্দে রয়েছেন চিকিৎসকরা!

Published by: Dolon Chattopadhyay
First published: October 31, 2020, 10:52 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर