Home /News /life-style /
Protection From Disease: বিভিন্ন রোগ উপশম করবে সূর্য জল! জানুন বাড়িতে তৈরির প্রক্রিয়া!

Protection From Disease: বিভিন্ন রোগ উপশম করবে সূর্য জল! জানুন বাড়িতে তৈরির প্রক্রিয়া!

প্রতীকী ছবি ৷

প্রতীকী ছবি ৷

Protection From Disease: সানলাইট চার্জড জল তৈরির এই প্রক্রিয়াটি সূর্য জল চিকিৎসা নামে পরিচিত।

  • Share this:

#নয়াদিল্লি: ভারতীয় সংস্কৃতিতে সূর্যের একটি বিশেষ স্থান রয়েছে। সূর্যকে যেমন ভগবান হিসেবে পুজো করা হয়, তেমনই সূর্যের রশ্মি থেকে পাওয়া ভিটামিন ডি শরীরের ব্যথা বেদনা নিরাময়ও করতে সক্ষম। তাছাড়াও কথিত রয়েছে যে, অনেক শারীরিক সমস্যার উপশম করতে সক্ষম সূর্যের রশ্মি। আয়ুর্বেদের মতে, বেশ কয়েকটি স্বাস্থ্যজনিত সমস্যা প্রতিরোধ ও নিরাময়ের জন্য সূর্যালোকের উপকারিতা পাওয়ার বিভিন্ন উপায় রয়েছে। এমনই একটি উপায় হল সানলাইট চার্জড জল। তাহলে বাড়িতে কী ভাবে এটি তৈরি করতে হবে, তা জেনে নেওয়া যাক।

আরও পড়ুন:  Pollution : ক্রমশ বাড়ছে ফুসফুসের রোগ, ক্যানসার! এর পিছনে কি বায়ুদূষণ দায়ী? কী বলছেন চিকিৎসকরা

সানলাইট চার্জড ওয়াটার বা সূর্যালোক চার্জযুক্ত জল আসলে কী?

সূর্যের আলো হল এক প্রকার শক্তি। আয়ুর্বেদ বিশেষজ্ঞদের মতে, সানলাইট চার্জড জল তৈরির এই প্রক্রিয়াটি সূর্য জল চিকিৎসা নামে পরিচিত। সানলাইট চার্জড জল মূলত জল যা সূর্যের রশ্মির গুণগুলি শোষণ করার জন্য সূর্যালোকে রেখে দেওয়া হয় এবং এই জলের জাদুকরী নিরাময় বৈশিষ্ট্য রয়েছে, যা সামগ্রিক ভাবে আমাদের স্বাস্থ্যকে উন্নতিতে সাহায্য করে বলেও বিশ্বাস রয়েছে।

পুরনো চিকিৎসার রহস্য:

বৈদিক সংস্কৃতি অনুসারে, সূর্য জল চিকিৎসা একটি প্রাচীন নিরাময় কৌশল, যেখানে সানলাইট চার্জড জল বিভিন্ন রোগ নিরাময়ের জন্য খাওয়ানো হত। কথিত রয়েছে, এই জল মানুষের আয়ু বাড়াতে পারে। আয়ুর্বেদে বলা হয় যে, যখন সূর্যের আলো জলের উপর পড়ে, তখন এটি জলের আণবিক গঠনকে উন্নত করে, এটি জলকে এনার্জি দেয়। সানলাইট চার্জড জলের কিছু সুবিধার বিষয়ে আলোচনা করে নেওয়া যাক।

আরও পড়ুন: HDL|LDL: শরীরে Good Cholesterol বৃদ্ধিতে ধূমপান-সহ এই সমস্ত ক্ষতিকারক স্বভাব আজই বর্জন করুন, নইলে ভবিষ্যতে বড় চাপ অপেক্ষারত

সূর্যালোকে চার্জড জল খেলে কী উপকার হয়?

সানলাইট চার্জড জলে জোরালো অ্যান্টি-ভাইরাল, অ্যান্টি-ফাঙ্গাল এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপদানের উপস্থিতি রয়েছে, যা শরীর এবং ত্বকের জন্য দুর্দান্ত। আয়ুর্বেদ অনুসারে, প্রতিদিন এই জল পান করলে তা হজম সংক্রান্ত সমস্যা, যেমন– অম্বল, আলসার এবং অন্ত্রের স্বাস্থ্যের উন্নতিতে সাহায্য করতে পারে। সূর্যালোক সব সময় ভিটামিন ডি-এর একটি বড় উৎস এবং তাই সূর্যালোকে চার্জড জল এনার্জি এবং হাড়ের স্বাস্থ্যের জন্যও ভালো। এটি প্রধানত ফুসকুড়ি, অ্যালার্জির মতো ত্বকের সমস্যাগুলির চিকিৎসার জন্য ব্যবহৃত হত এবং স্বাভাবিক ভাবে ত্বকের জেল্লা এবং হাইড্রেশনে সাহায্য করে। তবে এটি ব্যবহারের আগে অবশ্যই পরামর্শ নেওয়া উচিত।

আরও পড়ুন: Lifestyle tips : জানেন শরীরের সবচেয়ে অপরিষ্কার অঙ্গ কোনটি? কেন এর থেকে এত দুর্গন্ধ বেরোয় জানেন?

বাড়িতে কী ভাবে তৈরি করা যাবে?

একটি কাচের বোতলে জল ভরে নিয়ে কমপক্ষে ৮ ঘন্টা সূর্যালোকের নিচে রাখতে হবে। সাধারণত এই জল ৩ দিন সূর্যালোকের নিচে ৮ ঘন্টা রাখা হয়। তবে এই জল ফ্রিজে না-রাখাই উচিত।

First published:

Tags: Skin Care

পরবর্তী খবর