লাইফস্টাইল

?>
corona virus btn
corona virus btn
Loading

বর্ষাকালে রান্নাঘরের স্যাঁতসেতে গন্ধ নিমেষে উধাও ! কীভাবে? রইল ঘরোয়া কিছু টিপস

বর্ষাকালে রান্নাঘরের স্যাঁতসেতে গন্ধ নিমেষে উধাও ! কীভাবে? রইল ঘরোয়া কিছু টিপস
representative image

বর্ষাকালে রান্নাঘরের স্যাঁতসেতে গন্ধ নিমেষে উধাও ! কীভাবে? রইল ঘরোয়া কিছু টিপস

  • Share this:

#কলকাতা: ক্রমাগত বৃষ্টি, ভেজা ভাবের দরুন বর্ষাকালে বাড়ির ভিতর একটা স্যাঁতসেতে গন্ধ ঘুরপাক খায়! বিশেষ করে রান্নাঘরে! কীভাবে ছুটকারা পাবেন? রইল সহজ কিছু সমাধান-

১) অল্প এলাচ, দারচিনি ও তেজপাতা জলে ফুটিয়ে নিন। ফুটে গেলে আঁচ হালকা করে বেশ কিছুক্ষণ আঁচে বসিয়ে রাখুন, যাতে গোটা রান্নাঘরে ভাপ ছড়িয়ে পরে।

২) কয়েকটা পাতিলেবুর স্লাইস ২২৫ ডিগ্রিতে প্রি-হিট করা আভেনে বেক করুন। এবার আভেনের দরজা খুলে কয়েক ঘণ্টা রেখে দিন। স্যাঁতসেতে গন্ধ উবে যাবে।

৩) শুকনো ও ভেজা ময়লা আলাদা বাক্সে রাখুন। যেসমস্ত জিনিস সহজে পচে যায়, সেগুলোকে নিয়মিত বাইরে ফেলার ব্যবস্থা করুন। প্রতিবার নোংরা বাইরে ফেলে আসার পর অ্যান্টিব্যাকটেরিয়াল ক্লিনার দিয়ে ডাস্টবিন ধুয়ে, রোদে শুকিয়ে নিন। পাশাপাশি প্রতিবার ডাস্টবিন ব্যবহার করার আগে ডাস্টবিনের ভিতর অর্ধেক কাপ বোরক্স ছড়িয়ে নিন। আর সরাসরি বিন-এ নয়, ময়লা ফেলুন বিন-এর ভিতরে রাখা ডিসপোজাল গার্বেজ ব্যাগে।

৪) একে বর্ষাকালে রান্নাঘর দাপিয়ে বেড়ায় গা গোলানো, দম বন্ধকরা স্যাঁতসেতে গন্ধ! তারউপর যদি বাঁধাকপি বা মুলো সেদ্ধ করেন, তা হলে টেকা দায়! তাই এই সবজিগুলোর সেদ্ধ করার সময় জলে একটুকরো পাতিলেবু দিয়ে দিন। মাছের গন্ধ তাড়াতে অল্প অলিভ অয়েলের মধ্যে এক টুকরো দারচিনি দিয়ে কিছুক্ষণ গ্যাসে বসিয়ে রাখুন।

৫)সিংকের খোলা মুখে ১ কাপ ভিনিগার ও বেকিং সোডা মিশিয়ে ঢেলে দিন। আধঘন্টা রেখে জল ঢেলে দিন।

৬) এঁটো বাসন রাতেই ধুয়ে ফেললে, রান্নার সময় এক্সহস্ট চালালে, বাসন মাজার স্পাঞ্জ প্রতি সপ্তাহে বদলালে এবং চিমনিতে জমা তেল রোজ পরিস্কার করে ফেললে রান্নাঘরের গন্ধ পালাবে!

First published: July 14, 2018, 1:01 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर