বাড়িতেই বানান পুজোর মিষ্টি

বাড়িতেই বানান পুজোর মিষ্টি

বিজয়াতে মিষ্টিমুখ তো মাস্ট ৷ তবে এবারটা যদি বাজার থেকে মিষ্টি না কিনে ঘরেই বানিয়ে নেন পুজোর মিষ্টি ৷ তাহলে কেমন হয়? কীভাবে বানাবেন? রইল তার রেসিপি

  • Share this:

#কলকাতা: বিজয়াতে মিষ্টিমুখ তো মাস্ট ৷ তবে এবারটা যদি বাজার থেকে মিষ্টি না কিনে ঘরেই বানিয়ে নেন পুজোর মিষ্টি ৷ তাহলে কেমন হয়? কীভাবে বানাবেন? রইল তার রেসিপি

গোলাব জাম

উপকরণ: শিরার জন্য: জল দেড় কাপ, চিনি দেড় কাপ।

মিষ্টির জন্য: ক্রিম আধা কাপ, গুঁড়ো দুধ ১ কাপ, ময়দা ২ চা-চামচ, ঘি দেড় কাপ ও ১ টেবিল চামচ।

প্রণালি: চিনি ও জল একত্রে জ্বাল দিয়ে শিরা তৈরি করুন। গুঁড়ো দুধ ও ময়দা মিশিয়ে ক্রিম দিয়ে ছেনে মসৃণ ডো তৈরি করুন। ১ টেবিল চামচ ঘি মিশিয়ে আরেকটু মসৃণ করে ছেনে নিন। ১০-১২টি ভাগ করুন। হাতের তালুতে একেকটি ভাগ ডো নিয়ে গোল গোল মিষ্টি তৈরি করুন। কড়াইয়ে ঘি অল্প আঁচে গলিয়ে গরম করুন। এবার মাঝারি আঁচে মিষ্টিগুলো ঘিয়ে ঢেলে লালচে রং করে ভেজে নিন। সঙ্গে সঙ্গে শিরায় ছেড়ে দিন। ৩-৪ মিনিট মিষ্টিসহ শিরা জ্বাল দিন। নামিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

বাটার টফি সন্দেশ

উপকরণ: কনডেন্সড মিল্ক ৪০০ গ্রাম, জল ১ কাপ, চিনি ২ কাপ, মাখন ১ কাপ।

প্রণালি: এক কাপ জল কনডেন্সড মিল্ক মিশিয়ে নাড়ুন। প্যানে মাখন গলিয়ে জল ও কনডেন্সড মিল্কের মিশ্রণ দিয়ে অল্প আঁচে ঘন ঘন নাড়ুন। ফুটে উঠলে চিনি দিয়ে অনবরত নাড়ুন। দুধ ঘন হয়ে ক্ষীরের মতো হলে আঁচ কমিয়ে দিন এবং নাড়তে থাকুন। একটি ট্রে বা প্লেটে সামান্য মাখন ব্রাশ করে রাখুন। আঠালো হয়ে এলে মাখন ব্রাশ করা প্লেট বা ট্রেতে ঢেলে সমান করে চেপে দিন। হালকা গরম থাকতে থাকতে টফির মতো চারকোনা করে কেটে ঠান্ডা হতে দিন। এই টফি সন্দেশ এয়ারটাইট কন্টেনারে ৭ দিন পর্যন্ত ভালো থাকবে।

মালাই চপ

উপকরণ: ছানা ৩ কাপ, দুধ আড়াই লিটার, চিনি এক কাপ, ক্রিম আধ কাপ, জাফরান আধ চা-চামচ, গোলাপজল ১ টেবিল চামচ, জল এক কাপ।

প্রণালি: দুধ জ্বাল দিয়ে ঘন করুন। নিচে যেন পোড়া না লাগে। ঘন হলে নামিয়ে ঠান্ডা করুন। গোলাপজলে জাফরান ভিজিয়ে নিন।

চিনি ও জল জ্বাল দিন একত্রে। পাতলা শিরা তৈরি করুন। ছানা মসৃণ করে ছেনে নিয়ে স্পঞ্জ রসগোল্লার মতো বল তৈরি করে হাতের মুঠোয় নিয়ে চ্যাপ্টা করুন। এবারে শিরায় দিয়ে রান্না করুন। ২০ থেকে ২৫ মিনিট ওভেনে রাখুন। তারপর ওভেন বন্ধ করে দিন। প্রতিটি মিষ্টির ওপর ক্রিমের ছোঁয়া লাগিয়ে দিন। পরিবেশন পাত্রে মালাই চপগুলো সাজিয়ে ওপরে ঘন দুধ ঢেলে গোলাপজল ও জাফরান ছিটিয়ে পরিবেশন করুন।

First published: 03:43:58 PM Oct 09, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर