Home /News /life-style /
বর্ষায় পেটের সমস্যাকে বিদায় জানান, মেনে চলুন এই নিয়মগুলো

বর্ষায় পেটের সমস্যাকে বিদায় জানান, মেনে চলুন এই নিয়মগুলো

Representational Image

Representational Image

Home Care Tips To Protect Yourself from Food and Water Borne Diseases: খাবারের বিষক্রিয়া থেকে অসুস্থ হলে পেটে ব্যথা, বমি, ডায়ারিয়া, শারীরিক দূর্বলতা প্রভৃতি উপসর্গ দেখা দেয়।

  • Share this:

কলকাতা: রাজ্য জুড়ে বর্ষা এসে গিয়েছে। আর বর্ষা মানেই বৃষ্টির দিনে গরম চা বা কফি সঙ্গে পকোড়া বা বেগুনি। এখন তো আবার ওয়ার্ক ফ্রম হোম চলছে। তাই খাওয়াদাওয়ার কোনও ফাঁক থাকছে না। কিন্তু এসব করলে তো চলবে না, কারণ শরীরের দিকেও নজর রাখতে হবে। বর্ষায় একটু অনিয়মের খাওয়াদাওয়া মানেই পেটের সমস্যা। আর তার সঙ্গে অনান্য শারীরিক সমস্যা তো লেগেই থাকে। যেমন জ্বর বা সর্দি। এবিষয়ে মহারাষ্ট্রের কল্যাণের ফর্টিস হাসপাতালের এমার্জেন্সি এবং ট্রমা কেয়ারের প্রধান উপাসনা শর্মা জানিয়েছেন, বর্ষায় খাবারে বিষক্রিয়া থেকে অসুস্থতার হার অনেক বেড়ে যায়। তাহলে কী ভাবে সুস্থ থাকবেন বর্ষায়? রইল তার টিপস।

খাবারের বিষক্রিয়া থেকে অসুস্থ হলে পেটে ব্যথা, বমি, ডায়ারিয়া, শারীরিক দূর্বলতা প্রভৃতি উপসর্গ দেখা দেয়। অল্প সমস্যা হলে এগুলি বাড়িতে থেকে নিয়মিত ওষুধ খেলে সুস্থ থাকা সম্ভব। কিন্তু পরিস্থিতি বাড়াবাড়ি হলে হাসপাতালে ভর্তি করার প্রয়োজন পড়ে। লিভারের সমস্যায় যাঁরা ভুগছেন বা যাঁরা ক্যান্সারে আক্রান্ত তাঁদের জন্য পরিস্থিতি মারাত্মক হতে পারে।

পেটের কোনও সমস্যা হলে কখনই ফেলে রাখা উচিত নয়। সঙ্গে সঙ্গে কোনও ডাক্তারের কাছে নিয়ে যাওয়া উচিত। এবং তাঁর পরামর্শমতো ওষুধ খাওয়া প্রয়োজন। কিন্তু এর সঙ্গে সঙ্গে যে যে বিষয়গুলি মাথায় রাখতে হবে-

প্রচুর পরিমাণে জল খেতে হবে। জলের সঙ্গে ORS খেতে পারলে তা আরও ভালো। ফলের রস, নারকেলের জল এই সময় খেলে উপকার পাওয়া যায়। তবে সাধারণ জল ফুটিয়ে ঠাণ্ডা করে খাওয়া উচিত।

খাদ্যতালিকায় ফ্যাট জাতীয় খাবার না রাখা ভালো। ভাত, সবজি সিদ্ধ, ডাল খাওয়া যেতে পারে। মশলাদার খাবার একদম খাওয়া যাবে না। সহজপাচ্য খাবারের দিকে নজর দিতে হবে।

যে কোনও ফল খাওয়া যেতে পারে। তবে ভালো করে ধুয়ে এবং ওপরের খোসা ছাড়িয়ে খেতে হবে।

ডিম, মাংস খাওয়া যেতে পারে। তবে মাথায় রাখতে হবে তা যেন ভালো করে রান্না হয়। কম মশলা দিয়ে, ভালো করে সিদ্ধ করে খাওয়া যেতে পারে।

দৈনিক স্নান করতে হবে। পরিচ্ছন্ন পোশাক পরতে হবে।

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Monsoon

পরবর্তী খবর