Home /News /life-style /

Holi 2021: দোলের রঙের থেকে বাঁচিয়ে চলতে হবে চোখ, পরামর্শ দিচ্ছেন বিখ্যাত চিকিৎসক

Holi 2021: দোলের রঙের থেকে বাঁচিয়ে চলতে হবে চোখ, পরামর্শ দিচ্ছেন বিখ্যাত চিকিৎসক

হায়দরাবাদের বিখ্যাত চক্ষুচিকিৎসক ডক্টর শেষচলম নীতিন (Seshachalam Nitin) কিন্তু প্রাথমিক ভাবে এবারে দোল না খেলারই পরামর্শ দিচ্ছেন।

  • Share this:

#হায়দরাবাদ: ম্যাক্সভিশন সুপার স্পেশ্যালিটি আই হসপিটাল (MaxiVision Super Speciality Eye Hospitals), হায়দরাবাদের বিখ্যাত চক্ষুচিকিৎসক ডক্টর শেষচলম নীতিন (Seshachalam Nitin) কিন্তু প্রাথমিক ভাবে এবারে দোল না খেলারই পরামর্শ দিচ্ছেন। কেন না, দেশে করোনা সংক্রমণের হার আবার বেড়ে চলেছে। এই রকম অবস্থায় নিতান্তই যদি দোল খেলতেই হয়, তাহলে বড় জমায়েত এড়িয়ে চলতে বলছেন তিনি। সঙ্গে ফেস মাস্ক পরা আর স্যানিটাইজার রাখা যে বাধ্যতামূলক, সেটাও বলতে ভুলছেন না। তার পাশাপাশি দোলের রং থেকে চোখ বাঁচানোর জন্য কয়েকটি গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছেন তিনি।

১. সানগ্লাস পরা

রোদচশমা পরে রং খেললে চোখের কাছে সহজে আবিরের গুঁড়ো যেতে পারবে না। যদিও ডক্টর নীতিন বলছেন যে কেউ রং দিতে এলে তার পরেও চোখ বুজে থাকা বা দুই হাত দিয়ে চোখ ঢেরে থাকা উচিত হবে।

২. ময়েশ্চারাইজার বা তেলের ব্যবহার

রং খেলতে যাওয়ার আগে ডাক্তারবাবুর পরামর্শ মতো মুখে কোনও ভালো ময়েশ্চারাইজার, কোল্ড ক্রিম বা নারকেল তেল লাগিয়ে নেওয়া উচিত। তা চোখের চারপাশে একটা শিল্ড তৈরি করবে, সহজে রং পৌঁছতে দেবে না ওই অংশে।

৩. কনট্যাক্ট লেন্স না পরা

কনট্যাক্ট লেন্স পরে কোনও ভাবে রং খেলা চলবে না, সাফ কথা নীতিনের। এক্ষেত্রে লেন্স এবং চোখের মাঝে রঙের গুঁড়ো জমে থাকতে পারে। যা চোখের ক্ষতি করবে। আর যদি কেউ কনট্যা্ট লেন্স পরে রং খেলেনই, সেক্ষেত্রে ওই লেন্স আর ব্যবহার না করার পরামর্শ দিচ্ছেন তিনি।

৪. চোখ ঘষা চলবে না

চোখে যদি কোনও ভাবে রং ঢুকে যায়, সেক্ষেত্রে চোখ ঘষা উচিত হবে না। এক্ষেত্রে বেশ কয়েকবার চোখে ঠাণ্ডা জলের ঝাপটা দিতে হবে। তার পরেও জ্বালা, ব্যথা, ফোলাভাব না কমলে পরামর্শ নিতে হবে ডাক্তারের, বলছেন তিনি।

৫. চুল বেঁধে রাখা

চুল খোলা থাকলে মাথা বেয়ে রঙের গুঁড়ো চোখে ঢুকে আসতে পারে। তাই চুল বেঁধে রাখাটাই ডক্টর নীতিনের মতে উচিত হবে।

৬. রং বেলুন বাদ দেওয়া

রং বেলুন সরাসরি মুখে আছড়ে পড়ে চোখে তরল রং ঢুকিয়ে দেয়। এর থেকে ব্লান্ট আই ট্রমার আশঙ্কা রয়েছে। তাই খেলা হোক আবির দিয়ে, পরামর্শ ডাক্তারবাবুর।

৭. ভেষজ আবির ব্যবহার

সব শেষে বলছেন নীতিন যে আবিরটিও ভেষজ হওয়া উচিত। এতে বাজারের ক্ষতিকারক রাসায়নিক পদার্থ থেকে ত্বক, চুল, চোখ সব সুরক্ষিত থাকবে।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Holi 2021

পরবর্তী খবর