Home /News /life-style /
High-Cholesterol Foods to Avoid: সাবধান! এই ৪ খাবারে বাড়ে কোলেস্টেরলের ঝুঁকি

High-Cholesterol Foods to Avoid: সাবধান! এই ৪ খাবারে বাড়ে কোলেস্টেরলের ঝুঁকি

High-Cholesterol Foods to Avoid: রেড মিট, ভাজা খাবার, প্রক্রিয়াজাত মাংস এবং বেকড পণ্য খাওয়া বন্ধ করতে হবে।

  • Share this:

High-Cholesterol Foods to Avoid: যদি ডায়েট ঠিক হয় (Diet tips), তাহলে শরীরে দীর্ঘস্থায়ী রোগ কমই বাসা বাঁধে। অসুস্থতার ঝুঁকি নিয়ে চিন্তা করতে হবে না। কিন্তু এই আপ্তবাক্য আমরা মাঝে মাঝে ভুলে যাই। আর স্বাদের মোহে পড়ে অনেক উল্টোপাল্টা জিনিস খেয়ে ফেলি। আর তখনই নানা রোগের ঝুঁকি দেখা দেয়। সেরকমই একটি ঝুঁকি হল শরীরে উচ্চ মাত্রায় কোলেস্টেরল যা মূলত উল্টোপাল্টা খাবারের সঙ্গে যুক্ত (High Cholesterol Foods)।

কোলেস্টেরলের মাত্রা বেড়ে গেলে হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি বেড়ে যায় (high cholesterol symptoms)। বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্ট অনুযায়ী বিশ্বব্যাপী ইস্কেমিক হৃদরোগের এক তৃতীয়াংশ উচ্চ কোলেস্টেরলের জন্য দায়ী। ২০০৮ সালের এক সমীক্ষায় দেখা গিয়েছে যে প্রাপ্তবয়স্কদের মধ্যে পুরুষদের ক্ষেত্রে ৩৭% এবং মহিলাদের ক্ষেত্রে ৪০% কোলেস্টেরল বেড়ে গিয়েছে।

হার্ভার্ড মেডিকেল স্কুল অনুসারে উচ্চ কোলেস্টেরলের কারণে হার্ট সংক্রান্ত জটিলতা হওয়ার ঝুঁকি কমাতে যে কোনও ব্যক্তির রেড মিট, ভাজা খাবার, প্রক্রিয়াজাত মাংস এবং বেকড পণ্য খাওয়া বন্ধ করতে হবে (High-Cholesterol Foods to Avoid)।

রেড মিট (Red Meat)

কোলেস্টেরল থাকলে রেড মিট সব সময়ই খারাপ। যাদের উচ্চ কোলেস্টেরল আছে তাদের প্রায়ই রেড মিট না খাওয়ার পরামর্শ দেওয়া হয় যাতে শরীরের কোলেস্টেরলের সামঞ্জস্য নষ্ট না হয়। গরুর মাংস, শুয়োরের মাংস এবং ভেড়ার মাংসে স্যাচুরেটেড ফ্যাট বেশি থাকে৷ তার মানে এই নয় যে মাংস সম্পূর্ণরূপে এড়িয়ে চলতে হবে। তবে খুবই কম খেতে হবে৷ সবচেয়ে ভালো হয় মাংসের পরিবর্তে স্যাচুরেটেড ফ্যাট এবং কোলেস্টেরল কম থাকে এমন প্রোটিন যেমন চামড়াবিহীন মুরগি বা টার্কি ব্রেস্ট, মাছ, এবং মটরশুটি বা বিনস খাওয়া যায়।

আরও পড়ুন - সুস্থ থাকতে ত্বকেরও প্রয়োজন সুষম খাবার! আপনার রান্নাঘরেই রয়েছে ত্বকের স্বাস্থ্যের চাবিকাঠি

প্রক্রিয়াজাত মাংস (​Processed meats)

কোলেস্টেরল বেশি আছে এমন রোগীদের জন্য প্রক্রিয়াজাত মাংস খাওয়ার বিরুদ্ধে বিশেষজ্ঞরা সতর্ক করেছেন। প্রক্রিয়াজাত মাংসে কোলেস্টেরল এবং স্যাচুরেটেড ফ্যাট দুটোই বেশি থাকে। তাই যাঁদের আগে থেকেই অত্যন্ত উচ্চ মাত্রায় কোলেস্টেরল আছে এই জাতীয় মাংস তাদের হৃদরোগের ঝুঁকি বাড়িয়ে দেবে। যদিও বিশেষজ্ঞরা প্রক্রিয়াজাত মাংসের জন্য কয়েকটি স্বাস্থ্যকর বিকল্পের পরামর্শ দিয়ে থাকেন, তবে এগুলিও পুরোপুরি কোলেস্টেরল মুক্ত নয়।

বেক করা খাবার (Baked Foods)

কুকিজ এবং পেস্ট্রি খেতে অনেকেই পছন্দ করেন। কিন্তু বেশি পরিমাণে মাখন এবং চিনি মানবদেহের জন্য কোনও উপকার করে না। বিশেষ করে যাদের রক্তে ইতিমধ্যেই কোলেস্টেরলের মাত্রা বেড়ে গেছে তাদের জন্য এটি একেবারেই গ্রহণযোগ্য নয়।

আরও পড়ুন - চালে পোকা ধরেছে? মেনে চলুন এই কয়েকটা টিপস, দেখবেন,চালে আর পোকা হবে না

ভাজা খাবার (Fried foods)

বেশির ভাগ মানুষই কুড়মুড়ে ভাজা জিনিস খেতে ভালোবাসেন। বিশেষজ্ঞরা বলেছেন যে ভাজা খাবার ক্যালোরি বাড়ায়। তার পরিবর্তে এয়ার ফ্রায়ার বা স্বাস্থ্যকর তেল ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়েছে।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Cholesterol, Diet Tips, Health Tips

পরবর্তী খবর