সহজেই হাওয়া পেটের বাড়তি মেদ, কামাল করবে ব্রিদিং এক্সসারসাইজ

সহজেই হাওয়া পেটের বাড়তি মেদ, কামাল করবে ব্রিদিং এক্সসারসাইজ
Representative Image

পেটের বাড়তি মেদ কমাতে এই ব্রিদিং এক্সারসাইজগুলোর জুড়ি নেই!

  • Share this:

#কলকাতা: সুস্থ মন ও শরীর পেতে গেলে নিঃশ্বাস-প্রশ্বাসের মধ্যে সামঞ্জস্য রাখা বা এক কথায় ডিপ ব্রিদিং করা খুব ভালো। ডিপ ব্রিদিং মনোসংযোগ বাড়ায় এবং মানসিক চাপ কম করে। কিছু এক্সারসাইজ আছে যা সামগ্রিক ভাবে স্বাস্থ্যের উন্নতি করে এবং ওজন কমাতেও সাহায্য করে। আমাদের দেশে বহু যুগ ধরেই স্বাস্থ্যের উন্নতির জন্য প্রাণায়াম করা হয়ে থাকে। জিম, ডায়েট প্ল্যান এসব জটিল বস্তু বাদ দিয়েও শুধু ব্রিদিং এক্সারসাইজ করেই ওজন অনেকটা কম করা যায়।

রইল এমন কয়েকটি ডিপ ব্রিদিং ব্যায়ামের তালিকা যেগুলো প্রতি দিন অভ্যাস করলে শুধু যে ওজন কমবে তা নয়, মন থাকবে শান্ত আর শরীরে রোগ বাসা বাঁধবে কম।

১) ডায়াফ্র্যাগম্যাটিক ব্রিদিং (Diaphragmatic Breathing)


হাল্কা ভাবে নিঃশ্বাস নিলে শরীরে নানা বিষাক্ত বস্তু জমা হয় এবং কোষে অক্সিজেন পৌঁছয় না। ডায়াফ্র্যাগম্যাটিক ব্রিদিং অভ্যেস করতে হবে শুধু পেটের ওঠা-নামা পর্যবেক্ষণ করে। এতে পেট অনেকটাই শেপে চলে আসে, পেট পরিষ্কার হয় এবং পেশি রিল্যাক্স হয়।

২) কপালভাতি বা স্কাল শাইনিং ব্রিদিং

এটা একটা দুর্দান্ত কৌশল। কপালভাতি করা হয় স্বাস্থ্যের সামগ্রিক উন্নতির জন্য। এতে হজম ক্ষমতা বাড়ে, ওজন কমে এবং পজিটিভ এনার্জি শরীরে প্রবেশ করে।

৩) নাড়ি শোধন ব্যায়াম বা অল্টারনেট নসট্রিল ব্রিদিং

শরীরের বাম ও ডানদিকের চ্যানেল এতে শুদ্ধ হয়। হজম ক্ষমতা অনেক বৃদ্ধি পায় এই ব্যায়ামে। প্রচুর পরিমাণে অক্সিজেন শরীরে প্রবেশ করে এবং ওজনও কমে।

৪) ভস্ত্রিকা প্রাণায়াম বা বেলো’জ ব্রিদিং

এই এক্সারসাইজ শরীরে তাপের সৃষ্টি করে এনার্জি প্রবেশের রাস্তা খুলে দেয়। শরীরের বাড়তি চর্বি, যা সহজে দূর হতে চায় না, সেটা দূর করে এই ব্যায়াম। প্রচুর পরিমাণে এনার্জিও যোগায় এই এক্সারসাইজ।

৫)অগ্নিসার

এই ব্যায়াম পেটের পেশি টাইট করে দেয়, ফলে হজম-সংক্রান্ত সমস্যা অনেকটাই দূর হয়। এই ব্যায়াম পেটের মধ্যে তাপ সৃষ্টি করে মেদ গলিয়ে দেয়। অগ্নি অর্থাৎ আগুন এবং সার অর্থাৎ সুগন্ধ এই দুই শব্দের মিলনে এই শব্দের জন্ম হয়েছে।

৬) ভ্রামরী

এই ব্যায়াম শরীরে অক্সিজেনের যোগান বাড়িয়ে দেয়। আস্তে করে নিঃশ্বাস ছাড়তে হবে, মুখ বন্ধ রেখে মৌমাছি বা ভ্রমরের মতো শব্দ গলা দিয়ে বের করতে হবে। হজম শক্তি বাড়িয়ে সুগঠিত শরীর তৈরি করতে জুড়ি নেই এই ব্যায়ামের।

Published by:Debalina Datta
First published: