Home /News /life-style /

Dry Cleaning: ভাল ড্রাই ক্লিনিং সার্ভিস খুঁজতে গিয়ে হয়রান! দেখে নিন এই বিষয়গুলি!

Dry Cleaning: ভাল ড্রাই ক্লিনিং সার্ভিস খুঁজতে গিয়ে হয়রান! দেখে নিন এই বিষয়গুলি!

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

Dry Cleaning: সার্ভিস ভালো তো! এই নিশ্চয়তা পাওয়া যাবে কী ভাবে? এজন্য দেখে নিতে হবে সেই লন্ড্রির কয়েকটি গুণ।

  • Share this:

#কলকাতা: ‘যেমন বেণী তেমনই রবে চুল ভেজাব না’। ড্রাই ক্লিনিং (Dry Cleaning) অনেকটা প্রতিমা বন্দ্যোপাধ্যায়ের এই গানের মতো। অর্থাৎ কাপড়চোপড় কাচার এমন পদ্ধতি যেখানে জল ব্যবহার করা হয় না। পরিবর্তে ব্যবহার হয় একটি বিশেষ দ্রাবক বা সলভেন্ট। অর্থাৎ কাপড়কে জলে না ডোবালেও ওই দ্রাবকে ভেজানো হয়।

একটি ড্রাই ক্লিনিং মেশিনের বাকেট ক্যাপাসিটি ১০-৪০ কেজির মতো। ধোওয়ার সময় বাকেটটির এক তৃতীয়াংশ দ্রাবক দিয়ে ভরে দেওয়া হয়। ড্রাই ওয়াশে যে সমস্ত দাগ উঠে যায় এমন নয়। সেক্ষেত্রে কাপড়কে বিশেষ ধরনের স্টেন-রিমুভিং লিকুইড দিয়ে ধোওয়া হয়।

এখন আশেপাশের ড্রাই ক্লিনিং খুঁজতে গুগলই (Google) ভরসা। কিন্তু তাদের সার্ভিস ভালো তো! এই নিশ্চয়তা পাওয়া যাবে কী ভাবে? এজন্য দেখে নিতে হবে সেই লন্ড্রির কয়েকটি গুণ। সেগুলি কী? প্রথমত এতে কোনও ‘সিক্রেট’ নেই। কী ধরনের সলভেন্ট তারা ব্যবহার করছে তা জেনে নিতে হবে। সাধারণত যে লন্ড্রিতে ড্রাই ক্লিনিং হয়, তাদের ওয়েবসাইটেই এই সম্পর্কিত বিস্তারিত বিবরণ থাকে।

ভালো লন্ড্রিতে পরিবেশের কথা মাথায় রেখে ইকো ফ্রেন্ডলি সলভেন্ট ব্যবহার করা হয়। কারণ টক্সিক কেমিক্যাল শুধু জামাকাপড়ের জন্য নয়, ত্বকেরও ক্ষতি করে। র‍্যাশ, চুলকানি এমনকী ক্যানসারের সম্ভাবনাও থাকে। করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে বেশিরভাগ লন্ড্রিই জামাকাপড়ে মাইক্রোবায়াল পদ্ধতি প্রয়োগ করে। হাসপাতাল বা নার্সিংহোমেও তাই হচ্ছে।

আরও পড়ুন - এই ছবিতে লুকিয়ে আছে একটি লেপার্ড, দেখুন তো খুঁজে পান কী না

ডিজিটাল যুগ। ব্যস্ত জীবনযাত্রা। এখন আর কেউ ছুটির দিনটা লন্ড্রিতে বা জামাকাপড় ধুয়ে কাটানোর কথা ভাবতেও পারে না। তাই বেশিরভাগ লন্ড্রিই ফ্রি পিক আপ এবং ডেলিভারি চালু করেছে। এমনকী কাচা জামাকাপড়ে ইস্ত্রিও করে দেবে তারাই।

অতিমারী আবহের কথা মাথায় রেখে জামাকাপড়কে দুইভাগে ভাগ করে রাখাই বুদ্ধিমানের কাজ। একটা ‘সলিড’, অন্যটা ‘ক্লিনার’। বাড়িতে কোনও রোগী থাকলে তার জামাকাপড় যাবে সলিড ক্যাটাগরিতে। সেগুলি আলাদা করে লন্ড্রিতে পাঠানোই ভালো। এই সময়ে কিছু লন্ড্রি আবার জীবাণুমুক্ত পরিকাঠামো চালু করেছে।

আরও পড়ুন: আজ থেকে বন্ধ প্রাইমারি-সেকেন্ডারি স্কুল, লক্ষ লক্ষ পড়ুয়ার স্বার্থে বড় নির্দেশ শিক্ষা দফতরের

এখন সব কিছুই অনলাইনে। তাই কিছু লন্ড্রি গ্রাহকের সুবিধার্থে তাদের ওয়েবসাইট বা সোশ্যাল মিডিয়ায় চ্যাটবট চালু করেছে। সেখানে তাদের পরিষেবা সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যায়। কি ধরনের সলভেন্ট তারা ব্যবহার করছে তাও জিজ্ঞেস করার সুযোগ থাকে। গ্রাহকের সন্তুষ্টির জন্য লন্ড্রিগুলিও ইদানীং সদাসতর্ক। তাই সব দিক বিবেচনা করেই ড্রাই ক্লিনিংয়ের জন্য লন্ড্রি বাছতে হবে।

First published:

Tags: Life Style

পরবর্তী খবর