ওর্য়াক ফর্ম হোমে রান্না করতে সমস্যা? ১৫ মিনিটেই বানিয়ে নিন এই রেসিপিগুলি!

ওর্য়াক ফর্ম হোমে রান্না করতে সমস্যা? ১৫ মিনিটেই বানিয়ে নিন এই রেসিপিগুলি!

বাড়ি থেকে কাজে রান্না করতে সমস্যা? ১৫ মিনিটেই বানিয়ে নিন এই রেসিপিগুলি!

কাজ যতটা গুরুত্বপূর্ণ, খাবারও ততটাই। হাতে সময় কম থাকলে চটজলদি বানিয়ে ফেলতে পারেন এই খাবারগুলি-

  • Share this:

#কলকাতা: বাড়ি থেকে কাজ করার ফলে সব সময় হাতে তেমন সময় থাকে না যে প্রচুর রান্না করা যায়। ফলে অনেকেই ম্যাগি, ব্রেড, শুকনো খাবার বা বাইরে থেকে খাবার আনিয়ে খান। এতে কিন্তু শরীরে গুরুত্বপূর্ণ উপাদানে ঘাটতি হতে পারে এবং তার প্রভাব পড়তে পারে কাজে। ফলে কাজ যতটা গুরুত্বপূর্ণ, খাবারও ততটাই। হাতে সময় কম থাকলে চটজলদি বানিয়ে ফেলতে পারেন এই খাবারগুলি-

রেসিপিগুলির প্রত্যেকটিই বানাতে ১৫ মিনিটের চেয়ে বেশি সময় লাগবে না।

১. তেহরি- এটি একটি আওয়াধি ডিশ। সাধারণত বিরিয়ানির ভেজিটেরিয়ান ভার্সনকে তেহরি বা তেহারি বলা হয়। হায়দরাবাদ ও দক্ষিণ ভারতের বেশ কিছু এলাকায় এই ডিশ প্রচলিত। চাইলে আপনিও এটি খুব সহজেই বাড়িতে বানিয়ে ফেলতে পারেন।

এর জন্য কড়াইতে প্রথমে সামান্য তেল দিন ও তাতে গোটা ধনে, জিরে ও তেজ পাতা দিন। একটু নেড়ে কুচি করে কাটা পিঁয়াজ ও কাঁচা লঙ্কা দিয়ে নেড়ে নিন। পিঁয়াজ একটু লাল হয়ে এলে এতে গরম মশলা গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, স্বাদ মতো নুন ও একটু লাল গুঁড়ো লঙ্কা দিন এবং ভালো করে নাড়তে থাকুন।

এবার এতে টমেটো, আলু, বিনস, ফুলকপি, গাজর, কড়াইশুটি বা আপনার পছন্দ মতো সবজি কেটে দিয়ে দিন। অন্য দিকে ভাত সিদ্ধ করে নিন,তার জন্য প্রেসার কুকারে এক কাপ চাল দিলে, দেড় কাপ জল দিন। ভাত হয়ে এলে, সবজি ভাজায় ওই ভাতটা দিয়ে দিন ও নেড়ে নামিয়ে নিন।

২. পোহা- দক্ষিণ ভারত থেকে মধ্য ভারত, পোহা খুবই জনপ্রিয় একটি ব্রেকফাস্ট রেসিপি। এটি বানাতেও খুব কম সময় লাগে। এবং পোহা খেলে পেটও বেশ অনেক্ষণ ভরতি থাকে।

এর জন্য প্রথমে পিঁয়াজ কুচি করে কেটে নিতে হবে। কেটে নিতে হবে আলু, টমেটো, লঙ্কা ও আর যা যা সবজি দিতে চান সেগুলি। এর পর একটি প্যানে তেল দিয়ে চিনা বাদামগুলো ভেজে নিতে হবে। চিনা বাদাম তুলে তেলে জিরে দিয়ে লাল হলেই পিঁয়াজ, কারি পাতা ও লঙ্কা দিয়ে দিতে হবে। এগুলি ২ থেকে ৩ মিনিট ভেজে টমেটো দিয়ে দিতে হবে। এর পর আলু ও নুন ও সবজিগুলি দিয়ে নেড়ে নিতে হবে।

সবজিগুলি ভাজা হয়ে গেলে ভেজানো পোহা দিয়ে নেড়ে নামিয়ে নিতে হবে। উপর থেকে ভাজা বাদামগুলো ছড়িয়ে দিলেই তৈরি হয়ে যাবে পোহা।

৩. ওটমিল স্মুদি- অনেকেই ভারি খাবার খেতে পছন্দ করেন না বা লিকুইড খাবার খান, তাঁরা এই রেসিপিটি বাড়িতে বানিয়ে ফেলতে পারেন।

একটি ব্লেন্ডারে ওটস দিয়ে ভালো করে গুঁড়ো করে নিন। তাতে কলা, পিনাট বাটার, ম্যাপেল সিরাপ, দুধ দিয়ে দিন। আবার একবার ব্লেন্ড করে একটি গ্লাসে ঢেলে নিন। তৈরি হয়ে গেল ওটমিল স্মুদি। খেতে যেমন টেস্ট, তেমনই এর উপকারও অনেক।

First published:

লেটেস্ট খবর