corona virus btn
corona virus btn
Loading

কোন ধরনের মাস্ক সেরা!‌ কোন মাস্ক রোজকার জীবনে আপনার সঙ্গী হবে, দেখুন

কোন ধরনের মাস্ক সেরা!‌ কোন মাস্ক রোজকার জীবনে আপনার সঙ্গী হবে, দেখুন
লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ ৷ এখন করোনা আক্রান্তের বিচারে পৃথিবীতে ষষ্ঠ স্থানে রয়েছে ভারত। সংক্রমণ ঠেকাতে বাড়ির বাইরে বেরলেই মুখ-নাক ঢাকা বাধ্যতামূলক। কিন্তু সম্প্রতি মধ্যপ্রদেশে জারি হওয়া নয়া নির্দেশিকায় হতভম্ব সকলেই ৷ রাজ্য সরকারের নির্দেশ সোনার গয়নার দোকান, ব্যাঙ্কে ঢোকান আগে কিছুক্ষণের জন্য খুলতে হবে মাস্ক ৷

কিন্তু যাঁদের অফিসে যেতে হচ্ছে?‌ নিয়মিত যাঁরা বাসে, ট্রেনে যাতায়াত করছেন, তাঁদের?‌

  • Share this:

#‌কলকাতা:‌ আন্তর্জাতিক স্তর থেকে জাতীয় স্তর, সর্বত্রই বলা হচ্ছে, করোনা ‌ভাইরাসকে নিয়েই জীবন কাটাতে হবে। তাই জীবনের সঙ্গী করতে হবে মাস্ককেও। কিন্তু চিরস্থায়ী ভাবে মাস্ক ব্যবহার করতে হলে আপনার রোজকার জীবনের ওপর নির্ভর করে মাস্ক পছন্দ করতে হবে। মানে, আপনি কোথায় যান, সারাদিন কোথায় থাকেন, কীভাবে থাকেন, সবকিছু ওপর নির্ভর করছে আপনি কী ধরনের মাস্ক ব্যবহার করলে আপনার জন্য তা উপযুক্ত হবে।

সাধারণত, সাধারণ মানুষ, যাঁদের মধ্যে করোনা সংক্রমণের সম্ভাবনা বেশি নেই, যাঁরা একটি মাত্র অঞ্চলে থাকছেন, বেশি বাইরে যাচ্ছেন না। তাঁদের ক্ষেত্রে সাধারণ ভাবে তৈরি সুতির কাপড়ের মাস্কই যথেষ্ট। কারণ, তাঁদের সংক্রমিতের কাছাকাছি আসার সম্ভাবনা কম।

কিন্তু যাঁদের অফিসে যেতে হচ্ছে?‌ নিয়মিত যাঁরা বাসে, ট্রেনে যাতায়াত করছেন, তাঁদের?‌ তাঁদের ক্ষেত্রে FFP2 Mask‌ ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়েছে। এটি সাধারণত মুখে সুন্দরভাবে আটকে যায়। ৯৪ শতাংশ ছোট কোনও কণা এই মাস্ক আটকে দিতে পারে।

এরপর যাঁদের সংক্রমণের সম্ভাবনা সবচেয়ে বেশি, সেই স্বাস্থ্যকর্মী থেকে চিকিৎসক, তাঁরা সকলেই N95 ‌মাস্ক ব্যবহার করবেন। এটি ৯৫ শতাংশ ছোট কণা আটকে দিতে পারে। তবে যাঁদের প্রয়োজন নেই, তাঁদের এই মাস্ক ব্যবহার না করাই ভাল। কারণ, এটি স্বাস্থ্যকর্মী থেকে চিকিৎসকরা যাতে সহজে পান, তার সুযোগ করে দেওয়া জরুরি।

Published by: Uddalak Bhattacharya
First published: May 30, 2020, 1:39 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर