• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • HEALTH TIPS THESE SYMPTOMS INDICATE YOU HAVE VITAMIN D DEFICIENCY READ REMEDIES TOO TC SANJ

Health Tips : অতিরিক্ত চুল পড়ছে? দূর হচ্ছে না ক্লান্তি? ভিটামিন ডি’র অভাবেও হতে পারে, রইল 'এই' সহজ প্রতিকার...

ভিটামিন D অভাব? রইল সহজ প্রতিকার

Health Tips : ওষুধ দিয়ে এই ঘাটতি পূরণ করা যায় ঠিকই। কিন্তু শরীরের ভিটামিন ডি’র মূল উৎস হল সূর্যের আলো।

  • Share this:

#কলকাতা : করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পরেই বাড়ি থেকে কাজ করা বা ওয়ার্ক ফ্রম হোম কর্মসংস্কৃতির অঙ্গ হয়ে গিয়েছে। এতে হয় তো করোনার শৃঙ্খল ভেঙে এই অতিমারী রোধ করা সম্ভব হয়েছে। কিন্তু তার সঙ্গে সঙ্গে কিছু অন্য সমস্যাও দেখা দিয়েছে। আগে অফিস বা অন্যান্য কাজে যাওয়ার জন্য বাইরে বেরোতে হত। এখন প্রায় আট থেকে নয় ঘণ্টা সবাই বাড়িতে বসেই কাজ করেন। ফলে গায়ে সূর্যালোক লাগে না। এর জন্যই দেখা দিচ্ছে ভিটামিন ডি (Vitamin D) সংক্রান্ত নানা সমস্যা। কারণ সূর্যের আলো পর্যাপ্ত পরিমাণে না পাওয়ায় শরীরে ভিটামিন ডি’র ঘাটতি হচ্ছে (Health Tips)। ফলস্বরূপ অনেকেই হাড় সমেত অন্যান্য নানা সমস্যার সম্মুখীন হচ্ছেন। ওষুধ দিয়ে এই ঘাটতি পূরণ (Health Tips) করা যায় ঠিকই। কিন্তু শরীরের ভিটামিন ডি’র মূল উৎস হল সূর্যের আলো।

আরও পড়ুন : সঙ্গীর নাক ডাকার চোটে ঘুমের দফারফা? এই পাঁচ উপায় মেনে চললে আর সমস্যা হবে না...

তাই ভিটামিন ডি’র অভাবের লক্ষণগুলি বোঝা গুরুত্বপূর্ণ। আমাদের শরীরে সঠিক পরিমাণে ভিটামিন ডি কীভাবে বজায় রাখা যায় তাও আমাদের অবশ্যই জানতে হবে।

ভিটামিন ডি’র অভাবে যে লক্ষণগুলি দেখা যায়:

ভিটামিন ডি’র অভাবে শিশুদের রিকেট হয় এবং তাদের পেশি দুর্বল হয়ে পড়ে। দেখা যায় যে শিশুদের হাড়ে ব্যথা হচ্ছে এবং জয়েন্টগুলো বিকৃত হয়ে যাচ্ছে। তবে শিশুদের মধ্যে এই ভিটামিনের অভাবজনিত কারণ যতটা স্পষ্ট, বড়দের ক্ষেত্রে ঠিক ততটা হয় না।

বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায় যে প্রাপ্তবয়স্কদের মধ্যে ভিটামিন ডি’র অভাব সুস্পষ্ট নয়। তবে যদি দেখা যায় যে অতিরিক্ত মাত্রায় চুল ঝরে পড়ছে বা ক্লান্তি দূর হচ্ছে না তাহলে সেটা ভিটামিন ডি’র অভাবে হতে পারে। এই ভিটামিনের অভাব হলে পেশিতে টানও দেখা যায়।

আরও পড়ুন : বন্ধ নাক খুলতে দারুণ কাজে দেয় যৌন সঙ্গম! আজব আবিষ্কারে গবেষক পেলেন Ig Nobel Prize...

কাজেই শরীরে এই লক্ষণগুলি দেখা গেলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করা উচিত। ডাক্তারের প্রেসক্রিপশন ছাড়া কোনও ওষুধ না খাওয়াই ভালো। একমাত্র ডাক্তার ভিটামিন ডি’র মাত্রা পরিমাপ করার জন্য রক্ত পরীক্ষার আদেশ দিতে পারেন এবং সেই অনুযায়ী দরকার বোধ করলে ভিটামিন ডি সাপ্লিমেন্ট নিতে বলতে পারেন।

ভিটামিন ডি’র ঘাটতি থেকে মুক্তি পেতে কয়েকটি ঘরোয়া প্রতিকার রয়েছে:

- ভিটামিন ডি সমৃদ্ধ খাবার গ্রহণ করে ভিটামিন ডি’র অভাব দূর করা যায়।

- বাড়ির ছাদে দাঁড়িয়ে শরীরে সূর্যালোক প্রবেশ করতে দিতে হবে।

- সপ্তাহে তিন দিন ১৫-২০ মিনিটের জন্য নিয়মিত সূর্যের আলোয় নিজেকে নিয়ে আসা উচিত।

Published by:Sanjukta Sarkar
First published: