লাইফস্টাইল

corona virus btn
corona virus btn
Loading

ঘুম হয় ‌না?‌ এই কয়েকটি নিয়ম মেনে চললে রাতে শান্তির ঘুম নিশ্চিত

ঘুম হয় ‌না?‌ এই কয়েকটি নিয়ম মেনে চললে রাতে শান্তির ঘুম নিশ্চিত

রাতের ঘুমটা শান্তির হওয়া জরুরি

  • Share this:

ঘুম এমন একটি বিষয়, যা সারাদিনের সমস্ত কাজে প্রভাব ফেলে। আপনার যদি ঘুম ভাল হয়, তাহলে আপনার সারদিনে কাজ করতে আরও এনার্জি আসে। কিন্তু যদি ঘুম ভাল না হয়, তাহলেই মুশকিল। তখন সারাদিন কাজের আর শক্তি পাওয়া যায় না। তাই রাতের ঘুমটা শান্তির হওয়া জরুরি। কিন্তু এখন যা লাইলস্টাইল, তাতে ঘুমের নিয়মে অনেক সময়েই গোলমাল দেখা দেয়। কী করলে ঠিক সময়ে ঘুম আসবে?‌ দেখে নিন।

• ঘুমের আগে অনেকক্ষণ ফোন ঘাঁটা একেবারেই উচিত নয়। ঘুমোতে যাওয়ার বেশ কিছুক্ষণ আগে ফোন বা কম্পিউটারের কাজ সেরে ফেলুন। তাহলে চোখ শান্তি পাবে। সেক্ষেত্রে সহজে ঘুম আসবে। ফোনের আলো চোখের ওপর দীর্ঘক্ষণ পড়তে থাকলে তা খারাপ প্রভাব ফেলে। সেই প্রভাব কাটিয়ে চোখকে স্বাভাবিক অবস্থায় আসতে কিছুটা সময় লাগে। সেই সময়টা ঘুমের আগে দেওয়া জরুরি।

• যেভাবে ঘুমোলে আপনার ভাল ঘুম হয়, সেভাবেই শুয়ে থাকার বন্দোবস্ত করুন। দরকার মতো বালিস বা ম্যাট্রেস পরিবর্তন করতে হলে, সেটাও করুন। কিন্তু বারবার সেটা বদলাবেন না। একবারে সেটা অভ্যাস হয়ে গেলে তারপরই ভাল ঘুম হবে।

• খেয়াল রাখুন, আপনার কতক্ষণ ঘুম হলে শরীর সুস্থ থাকছে। সেইরকম ভাবে নিজের সারাদিনের রুটিন তৈরি করুন। যাতে সেই সময়টুকু আপনি ঘুমের জন্য দিতে পারেন, তার ব্যবস্থা করুন। খেয়াল রাখুন, রাতে ক’‌টায় ঘুমোতে গেলে শরীর ভাল থাকে। সেই সময়টাই ধরে প্রতিদিন ঘুমোতে যান। মনে রাখবেন, এটাও একটা অভ্যাসের মতো। আস্তে আস্তে সেই সময়টায় ঘুম পাওয়া অভ্যাস হয়ে যাবে, তাতে শরীরে ভাল প্রভাব পড়বে।

• ঘুমের জন্য পরিবেশ পরিস্থিতি একটা বড় বিষয়। অনেকে হাজার আলো, শব্দের মধ্যেও ঘুমিয়ে পড়তে পারেন। অনেকের সামান্য আলো বা শব্দে ঘুম ভেঙে যায়। তাই আপনার নিজের মতো করে বেডরুম রেডি করুন। যদি দেখা যায়, আলো বা শব্দে ঘুমের অসুবিধা হচ্ছে তাহলে সেটা ‌বন্ধ করতে হবে, না হলে ঘুম আসবে না।

Published by: Uddalak Bhattacharya
First published: August 23, 2020, 9:50 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर