নিছক ওজন ঝরানো নয়, হার্ট ভালো রাখে, ক্যানসারও ঠেকায় ব্রাউন রাইস!

নিছক ওজন ঝরানো নয়, হার্ট ভালো রাখে, ক্যানসারও ঠেকায় ব্রাউন রাইস!
brown rice

ভারতের অন্তত ৫০% মানুষ যে কোনও অনুষ্ঠানে এবং প্রায় রোজই ভাত খান। চাল বা ভাত আমরা সাদা বলেই জানি। কিন্তু আসলে ভাতের রঙ সাদা নয়। এটা মিলে প্রসেস করে সাদা করা হয়। আদতে চালের রঙ হয় খয়েরি বা ব্রাউন।

  • Share this:

ভারতের অন্তত ৫০% মানুষ যে কোনও অনুষ্ঠানে এবং প্রায় রোজই ভাত খান। চাল বা ভাত আমরা সাদা বলেই জানি। কিন্তু আসলে ভাতের রঙ সাদা নয়। এটা মিলে প্রসেস করে সাদা করা হয়। আদতে চালের রঙ হয় খয়েরি বা ব্রাউন। ব্রাউন রাইসে থাকে ব্র্যান অর্থাৎ চালের বাইরের আবরণ। এই ব্র্যানে থাকে প্রচুর খনিজ ও পুষ্টিগুণ সমৃদ্ধ উপাদান। মিলে প্রসেস করার সময় এই দরকারি বাইরের আবরণটুকুই বাদ চলে যায়। ফলে ভাত খেলে পেট ভরলেও এতে পুষ্টিগুণ কিছুই থাকে না। কিন্তু কেউ যদি সরাসরি ব্রাউন রাইস খান, তাহলে অনেক বেশি উপকৃত হবেন।

১) ডায়াবেটিস হওয়ার আশঙ্কা কম করে- ব্রাউন রাইসে প্রচুর ফাইবার থাকে এবং এটি পুষ্টিগুনেও সমৃদ্ধ। সাদা ভাতের চেয়ে এর গ্লাইসেমিক ইনডেক্সও কম। যে খাবারের গ্লাইসেমিক ইনডেক্স যত বেশি হবে, রক্তে গ্লুকোজের পরিমাণ তত বেড়ে যাবে। আর এর থেকেই ডায়াবেটিস হওয়ার আশঙ্কা বেশি থাকে। ব্রাউন রাইসে সেই আশঙ্কা নেই।

২) কোলেস্টরল কম করে- এতে প্রয়োজনীয় অ্যামাইনো অ্যাসিড আছে, যার মধ্যে অন্যতম হল গামা অ্যামিনোবুট্রিক অ্যাসিড বা জিএবিএ। এই উপাদান খারাপ কোলেস্টরলকে নিয়ন্ত্রণে রাখে। যাঁরা ব্রাউন রাইস খান, তাঁদের এলডিএল বা খারাপ কোলেস্টরল কম হয়।


৩) ওজন নিয়ন্ত্রণ করে- যেহেতু এই রাইসে প্রচুর ফাইবার আছে, তাই এই ভাত হজম করতে বেশি সময় লাগে। ফলে পেট অনেকক্ষণ ভর্তি থাকে। ওজন বেড়ে গেলে টাইপ ২ ডায়াবেটিস হওয়ার একটি আশঙ্কা থাকে। আবার ডায়াবেটিস থেকে হার্টের অসুখ হওয়ার ঝুঁকি থাকে। যদি প্রথমেই ওজন নিয়ন্ত্রণে চলে আসে, তাহলে আনুষঙ্গিক বিষয়গুলোও কম হবে।

৪) হার্ট সুরক্ষিত রাখে- গবেষণায় প্রমাণিত হয়েছে যে ব্রাউন রাইস হার্টের এবং রক্তজালিকার স্বাস্থ্য ভালো রাখে। এতে আছে অতি প্রয়োজনীয় ভিটামিন বি ১ বা থায়ামাইন এবং ম্যাগনেসিয়াম। এই দু;টো কম হলেই হার্ট ফেল বা হার্ট অ্যাটাক হওয়ার আশঙ্কা থাকে।

৫) ক্যানসার প্রতিরোধ করে- এই রাইসে আছে এক প্রাকৃতিক উপাদান যার নাম হল ইনোসিটোল হেক্সাফসফেট বা আইপি ৬। যকৃৎ, স্তন, কোলোন এবং রক্তের ক্যানসার রোধ করতে পারে এই আইপি ৬। ব্রাউন রাইসে যে পলিফেনলস আছে, তার মধ্যে আছে অ্যান্টি-অক্সিড্যান্ট উপাদান যা কোষের ক্ষয় বা ক্ষতি রোধ করে।

First published: