Covid-19: ভ্যাকসিন নেওয়ার পরেও কোন বিষয়গুলির জন্য আক্রান্ত হওয়ার সম্ভাবনা থেকে যায়, কী বলছেন বিশেষজ্ঞরা

Covid-19: ভ্যাকসিন নেওয়ার পরেও কোন বিষয়গুলির জন্য আক্রান্ত হওয়ার সম্ভাবনা থেকে যায়, কী বলছেন বিশেষজ্ঞরা

করোনা ভ্যাকসিন নিলেও এবং আগে আক্রান্ত হলেও ফের করোনায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে।

করোনা ভ্যাকসিন নিলেও এবং আগে আক্রান্ত হলেও ফের করোনায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে।

  • Share this:

    করোনা (Coronavirus) সংক্রমণ ফের বেড়েই চলেছে যা নতুন করে চিন্তা বাড়াচ্ছে। ভ্যাকসিন তৈরি হয়ে যাওয়ায় মানুষ এখনও আগেরবারের থেকে তুলনামূলক ভাবে নিশ্চিন্ত। কিন্তু ভ্যাকসিন (Vaccine) নেওয়ার পরেও কোভিডে আক্রান্ত হওয়ার সম্ভাবনা সম্পূর্ণ চলে যাচ্ছে না। অনেকেই মনে করছেন করোনায় একবার আক্রান্ত হলে, ভবিষ্যতে আর আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে না। কিন্তু চিকিৎসকরাই বলছেন এটি মোটেই সঠিক নয়।

    করোনা ভ্যাকসিন নিলেও এবং আগে আক্রান্ত হলেও ফের করোনায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। যে কোনও দেশেরই কোভিড ভ্যাকসিন নিলেও নতুন করে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থেকে যায়। বিশেষজ্ঞদের মতে , ভ্যাকসিন আক্রান্ত ও মৃতের সংখ্যা কমিয়েছে। কিন্তু তবুও ভ্যাকসিন বিভিন্ন রকমের প্রতিক্রিয়া তৈরি করছে শরীরে। এমনকি ভ্যাকসিন নেওয়ার কিছু দিনের মধ্যেই বরং করোনায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে যদি রোগী যথেষ্ট সচেতন না হন।

    সেই জন্যই গোষ্ঠী সংক্রমণে হার কমলেও আরও কিছু বিষয়ে সতর্ক হওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। না হলে করোনায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা থেকেই যায়। যেমন টিকা নিলেও কেউ যদি মাস্ক না পরেন, তাহলে থেকে যাবে করোনায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা। মাস্ক না পরা সবচেয়ে বড় ভুল বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

    বিশেষজ্ঞরা বলছেন, এমনকি অধিক সংখ্যক মানুষের টিকাকরণ হয়ে যাওয়ার পরেও সকলকে নিজের সুরক্ষার কথা মাথায় রেখে মাস্ক পরতে হবে। একমাত্র যাঁদের করোনার দুটি ডোজই নেওয়া হয়ে যাবে তারা কিছু ক্ষেত্রে মাস্ক ছাড়া চলতে পারেন। যেমন কোনও ব্যক্তিগত পরিসরে বা যেখানে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কম বা যদি কেউ টিকাপ্রাপ্ত লোকজনের সঙ্গে দেখা করেন। মূল কথা, আগে যে বিধিগুলি মেনে চলতে হচ্ছিল সেগুলোই মেনে চলতে হবে ভ্য়াকসিন নেওয়ার পরেও।

    কোভিডে একবার আক্রান্ত হওয়ার পরে আর কোনও ভয় নেই, এমনই মনে করেন অনেকে। কিন্তু আগে একবার কোভিড হয়ে গেলেও কোভিড ভ্যাকসিন নেওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। না নিলে একই ভাবে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থেকেই যায়। যাদের আগে করোনা হয়েছে তাদের শরীরে এমনিতেই তৈরি হয়েছে অ্যান্টিবডি। তাই তারা যদি ভ্যাকসিন নেন তাদের রোগ প্রতিরোধ করার ক্ষমতা আরও মজবুত হয়। তবে সাম্প্রতিক কালে যদি করোনা হয়ে থাকে ৬ মাস অপেক্ষ করে তার পরে ভ্যাকসিন নেওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। আগে করোনা হলেও বা ভ্যাকসিন নিলেও কিছু ভিড় এলাকা এবং ঝুঁকিবহুল এলাকা থেকে আবার সংক্রমণ হতে পারে।

    Published by:Swaralipi Dasgupta
    First published:

    লেটেস্ট খবর