corona virus btn
corona virus btn
Loading

জানেন কী! ‌টানা তিন মিনিট লাল আলোর দিকে চেয়ে থাকলেই হবে আশ্চর্য কাণ্ড

জানেন কী! ‌টানা তিন মিনিট লাল আলোর দিকে চেয়ে থাকলেই হবে আশ্চর্য কাণ্ড

UCL–এর গবেষক প্রফেসর গ্নেন জেফ্রি জানিয়েছেন, আমাদের দ্রুত চোখের শক্তিক্ষয় হচ্ছে

  • Share this:

#‌নয়াদিল্লি:‌ ‘‌স্ক্রিন টাইম’, মানে যতক্ষণ আপনি কোনও স্ক্রিনের দিকে তাকিয়ে থাকেন। আমাদের বর্তমান জীবনে সেই স্ক্রিন টাইমের পরিমাণ অত্যাধিক বেশি। হয় ফোন, না হলে কম্পিউটার বা ল্যাপটপ না হলে টিভি, কোনও না কোনও স্ক্রিনের দিকে চোখ থাকে সারাদিন। আর সেই জন্যই চোখের শক্তি ক্ষয় হচ্ছে দ্রুত।

আর সেই ঝামেলা থেকে মুক্তি দিতেই একটি ঘরোয়া অভ্যাস আপনাকে অনেকটা সুস্থ করে তুলতে পারে। Science Daily নামে ওয়েবসাইটে প্রকাশিত একটি গবেষণার ফল অনুসারে দেখা গিয়েছে, লাল আলোর দিকে টানা তিন মিনিট তাকিয়ে থাকলে চোখের শক্তি দ্রুত বৃদ্ধি পায়। Journals of Gerontology–তে UCL দ্বারা একটি সমীক্ষা চালানোর পর এই বিষয়ে আশ্চর্য তথ্য সামনে পেয়েছেন।

UCL–এর গবেষক প্রফেসর গ্নেন জেফ্রি জানিয়েছেন, আমাদের দ্রুত চোখের শক্তিক্ষয় হচ্ছে। মূলত ৪০ বছরের ওপরের মানুষদের ক্ষেত্রে। রেটিনার সেনসিটিভিটি ও রং চেনার ক্ষমতা ধীরেধীরে হারিয়ে যাচ্ছে। সেই কারণেই মোট ২৪ জন ‌নানা বয়সের মানুষের ওপরে পরীক্ষা করে দেখার চেষ্টা করা হয়েছে, কী ভাবে চোখের স্বাস্থ্যের উন্নতি করা যায়। তাঁরা দেখেছেন, একটি বিশেষ ধরনের আলোর ওয়েভেলন্থের সাহায্যে চোখ তার শক্তি ফিরে পাচ্ছে। ঠিক যেমন ভাবে ব্যটারি চার্জ হয়, চোখ তেমন শক্তি ফেরত পাচ্ছে। একটি নির্দিষ্ট ওয়েভলেন্থের গাঢ় লাল আলো ব্যবহার করলেই এই কাজটা হতে পারে।’‌ সেই কারণে এমন একটি যন্ত্রও তাঁরা তৈরি করেছেন। খুব কম খরচে সেটি বাড়িতে এনে তিন মিনিট দিনে সেই লাল আলোর দিকে তাকিয়ে থাকলেই চোখ ভাল হবে।

Published by: Uddalak Bhattacharya
First published: July 1, 2020, 4:37 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर