উপু‌ড় হয়ে ঘুমানোর অভ্যাস আছে?‌ সাবধান, হতে পারে মারাত্মক ক্ষতি

উপু‌ড় হয়ে ঘুমানোর অভ্যাস আছে?‌ সাবধান, হতে পারে মারাত্মক ক্ষতি

আমরা এক্ষেত্রে দেখবো, উপুড় হয়ে শুলে ঠিক কী ক্ষতি হতে পারে।

আমরা এক্ষেত্রে দেখবো, উপুড় হয়ে শুলে ঠিক কী ক্ষতি হতে পারে।

  • Share this:

    একেক জন একেক রকম ভাবে শুয়ে ঘুমোতে ভালবাসেন। অনেকেরই উপুড় হয়ে শুয়ে ঘুমানো অভ্যাস রয়েছে। এছাড়া অনেকে উপুড় হয়ে কাজ করতে ভালবাসেন। যেমন সেটা বই পড়া হতে পারে, হতে পারে ল্যাপটপে কাজ করা। পিঠের পিছনে বালিস নিয়ে হেলান দিয়ে চাপ সৃষ্টি করে কাজ করার সময় যা একদমই শরীরের পক্ষে ভাল নয়। এর ফলে শিড়দাঁড়ার সমস্যা হতে পারে, যেটি পরবর্তী কালে স্নায়ুর সমস্যায় পরিণত হতে পারে। তাই এই বিষয়ে নজর রাখা দরকার।

    কিন্তু আমরা এক্ষেত্রে দেখবো, উপুড় হয়ে শুলে ঠিক কী ক্ষতি হতে পারে।

    প্রধানত আপনার শরীরে মেরুদণ্ড ও অন্ত্রের ওপর খুব খারাপ প্রভাব পড়তে পারে এভাবে শুলে। যার ফলে আপনার ঘাড়ে পিঠে ব্যথা হতে পারে। এছাড়াও এই অভ্যাসের ফলে শ্বাস-প্রশ্বাসের স্বাভাবিক প্রক্রিয়ার উপর খারাপ প্রভাব পড়তে পারে। যার ফলে রাতে ঘুমের ব্যাঘাত হতে পারে এবং আপনার সামান্য সময়ের আরাম আপনাকে ভবিষ্যতে অনেক অসুবিধার মুখে ফেলতে পারে। সেটি মাথায় রাখতেই হবে।

    উপুড় হয়ে কাজ করলে আপনার শিড়াদাঁড়াতেও প্রভাব পড়তে পারে। সেক্ষেত্রে পিঠে ব্যথা হতে পারে। তাই শুধু বুকে চাপ পড়া নয়, পিঠের চাপও এক্ষেত্রে পরে সমস্যায় ফেলতে পারে।

    তাই প্রথমত যে কাজগুলি আপনি উপুড় হয়ে শুয়ে করছেন, সেগুলি বসে করুন। চেয়ারে বসে কাজ করতে পারেন। এছাড়া, রাতে ঘুমানোর প্রশ্ন থাকে, তাহলে আপনাকে শরীরের যে কেনোও একটি পাশে একটি বালিশ রাখা দরকার। সেটি সামান্য হলেও একটিকে শরীরকে উঁচু করে রাখবে। তাতে বুকে বা পেটে চাপ কম পড়বে। আবার ঘুমও আসবে, কারণ আপনার ওই ভাবে ছাড়া ঘুম আসে না।

    Published by:Uddalak Bhattacharya
    First published: