লাইফস্টাইল

corona virus btn
corona virus btn
Loading

শুয়োরের থেকে উড়ে এসে মানুষের দেহে সংক্রমিত হতে পারে করোনাভাইরাস, বলছে সমীক্ষা!

শুয়োরের থেকে উড়ে এসে মানুষের দেহে সংক্রমিত হতে পারে করোনাভাইরাস, বলছে সমীক্ষা!

শুয়োরের শরীরে এই ভাইরাস আক্রমণ করলে ডাইরিয়া, বমির মতো উপসর্গ দেখা যায়। মানবদেহের ফুসফুসে সংক্রমিত হলে জীবনের ঝুঁকি পর্যন্ত ঘটতে পারে।

  • Share this:

#কলকাতা: এমনিতেই কোভিড ১৯ আবহে সারা পৃথিবী তটস্থ। এই অবস্থায় রোজ নতুন সমীক্ষা থেকে উঠে আসছে নানা তথ্য। সাম্প্রতিক সে রকম এক সমীক্ষায় উঠে এল তেমনই এক চাঞ্চল্যকর তথ্য। শুয়োরের দেহে সোয়াইন ফ্লু ঘটাতে পারে এমন এক করোনাভাইরাস সংক্রমিত হতে পারে মানবদেহেও। সমীক্ষা এও বলছে এই সংক্রমণ আন্তর্জাতিক অর্থনীতির জন্য ভয়াবহ হয়ে উঠতে পারে।

মার্কিন যুক্তরাষ্ট্রের চ্যাপেল হিলের নর্থ ক্যারোলিনা বিশ্ববিদ্যালয়-এর গবেষণা বলছে সোয়াইন অ্যাকিউট ডাইরিয়া সিনড্রোম করোনাভাইরাস প্রথম বাদুড়ের দেহে সংক্রমিত হয়, সেখান থেকে কোনও ভাবে চলে আসে শুয়োরের দেহে। ২০১৬ সালে প্রথম চিনে একপাল শুয়োরের দেহে এই ভাইরাস মেলে।

পর্ক অর্থাৎ শুয়োরের মাংসের ওপর ভিত্তি করে গড়ে ওঠা অর্থনীতিতে ব্যাপক নেতিবাচক প্রভাব ফেলতে পারে এই ভাইরাস, এমন আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। মানবদেহের ফুসফুসে সংক্রমিত হলে জীবনের ঝুঁকি পর্যন্ত ঘটতে পারে। শুয়োরের শরীরে এই ভাইরাস আক্রমণ করলে ডাইরিয়া, বমির মতো উপসর্গ দেখা যায়। পূর্ণবয়স্ক শুয়োরের তেমন ঝুঁকি না থাকলেও এই ভাইরাস সংক্রমণে গুরুত্বর অসুস্থ হয়ে পড়ে শাবকেরা। মানবদেহে প্রবেশ করলে করোনাভাইরাসের মতোই এটি শ্বাসকষ্টজনিত সমস্যার কারণ হয়ে দাঁড়ায়।

বিজ্ঞানীদের আশঙ্কা, সার্স এবং মার্সের মতো কমন কোল্ড আলফাকরোনা ভাইরাসও মারণ ভাইরাস হয়ে উঠতে পারে। এখনও পর্যন্ত মানবদেহে এই ভাইরাসের অস্তিত্ব না পাওয়া গেলেও ভাইরোলজিস্টরা জানিয়েছেন শুয়োরের শরীর থেকে মানুষ এবং অন্য স্তন্যপায়ীর দেহে সংক্রমণ ছড়ানোর ক্ষমতা রয়েছে এই ভাইরাসের।

প্রসঙ্গত, কোভিড ১৯-এর প্রকোপ বেড়েই চলেছে সারা দেশ জুড়ে। ভারতে এই মুহূর্তে মৃত্যুর সংখ্যা প্রায় ১ লক্ষ ছুঁয়েছে। অতিমারীর মধ্যেই দীর্ঘ লকডাউন কাটিয়ে একটু একটু করে ছন্দে ফিরছে ভারত। এরই মধ্যে চুপিসারে দেশে ঢুকে পড়ল নতুন আতঙ্ক। আতঙ্কের নাম ব্রুসেলোসিস। করোনার মতোই আরও একটি ভাইরাস। এই ভাইরাসের উৎসস্থলও চিন। চিনের লানঝৌ প্রদেশে এক ওষুধের কারখানা থেকেই প্রথম এই ভাইরাসের সংক্রমণ শুরু হয় গত বছর। প্রায় হাজার তিনেক লোক সংক্রমিত হলেও মৃত্যুর খবর মেলেনি। এই ভাইরাস মূলত গবাদি পশুদের আক্রমণ করে। তবে তাদের সংস্পর্শে সরাসরি এলে বা সংক্রমিত প্রাণীজ খাদ্যগ্রহণ করলে মানুষেরও এই ভাইরাসের সংক্রমণ হতে পারে।

Published by: Simli Raha
First published: October 14, 2020, 5:51 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर