লাইফস্টাইল

?>
corona virus btn
corona virus btn
Loading

যখন তখন ওষুধ খান‌? দরজায় কড়া নাড়ছে এই ঘাতক সংক্রমণ

যখন তখন ওষুধ খান‌? দরজায় কড়া নাড়ছে এই ঘাতক সংক্রমণ
মুড়িমুড়কির মতো ওষুধ খাওয়ার অভ্যেসই ডেকে আনছে এই রোগ।

গবেষকরা বলছেন, অ্যান্টিবায়োটিক কাজ করবে না এমন ব্যাকটেরিয়া মোট পাঁচ ধরণের সংক্রমণ ছড়াচ্ছে এখন।

  • Share this:

জ্বর হলেই পাড়া ওষুধের দোকান থেকে নিজের বুদ্ধিতে অ্যান্টিবায়োটিক আনা, সেই ওষুধের নির্দিষ্ট কোর্সটি শেষ না করা, বেশির ভাগ মধ্যবিত্তই এই আচরণে অভ্যস্ত। অথচ এই অভ্যেসই ডেকে আনতে পারে এক মারণ রোগ, এমনটাই মনে করছেন চিকিৎসকমহল।

ইউরোপিয়ান সেন্টার ফর ডিজিজ প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোল (ইসিডিসি)-এর গবেষকরা রোগটির নাম দিয়েছেন 'সুপারবাগ'। তথ্য বলছে ইওরোপ মহাদেশে সুপারবাগের প্রকোপে প্রতি বছর ৩৩ হাজার মানুষ মারা যাচ্ছেন!

সুপারবাগ কী

অতিরিক্ত অ্যান্টিবায়োটিক খেয়েই মানবদেহেই  এমন এক অদ্ভুত অবস্থা  তৈরি হচ্ছে যে প্রায় ৭০ শতাংশ ব্যাকটেরিয়া সংক্রমণে  অ্যান্টিবায়োটিক কাজ করছে না। অথচ ব্যাকটেরিয়া থেকে সংক্রমণ হলে অনেক ক্ষেত্রেই অন্য কোনও উপায়ও নেই রোগ সারানোর। এই সময়েই ওই সংক্রমণটি চরম আকার ধারণ করছে। দিন কয়েক আগে ল্যান্সেটট ম্যাগাজিনে ইনফেকসাস ডিজিজেস নামে প্রকাশিত একটি রিপোর্টে গবেষকরা বলেন, এই রোগটি রীতিমতো ভয়ঙ্কর। যক্ষা বা এইচআইভি-এর থেকে কম নয় এর অভিঘাত। এবং শুধু ইওরোপ নয়, সারা বিশ্বেই আসতে আসতে থাবা বসাচ্ছে এই রোগ।

গবেষকরা বলছেন, অ্যান্টিবায়োটিক কাজ করবে না এমন ব্যাকটেরিয়া মোট পাঁচ ধরণের সংক্রমণ ছড়াচ্ছে এখন। গবেষকরা এও দেখেছেন বেশির ভাগ ক্ষেত্রেই রোগী আক্রান্ত হয় হাসপাতালের ভিতরে

এই জন্যে বিশেষজ্ঞরা বলছেন, ওষুধনির্ভর জীবন থেকে দূরে যেতে। রুটিনমাফিক জীবন, পর্যাপ্ত ঘুম, স্বাস্থ্যকর খাওয়াদাওয়া আর ব্যায়াম এই চার অস্ত্রেই ঘায়েল করা আয় অসুখকে। আর বাড়াতে হবে রোগ প্রতিরোধ ক্ষমতা। স্বাস্থ্যকর জীবনে ফেরার সুযোগ আপনাকে দিচ্ছে জীবনই, সেই সুযোগ গ্রহণে অক্ষম হলে, মাশুল দিতে হবে জীবন দিয়েই।

Published by: Arka Deb
First published: June 6, 2020, 10:26 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर