Home /News /life-style /
ক্যানসার নিরাময় করবে মাশরুম ?

ক্যানসার নিরাময় করবে মাশরুম ?

Representational Image

Representational Image

ব্যাঙের ছাতায় ক্যানসার নিরাময়? ভাবতে পারছেন? শুনতে অবাক লাগলেও, সেই মাশরুমের মধ্যেই ক্যানসারের প্রতিশেধক খুঁজে পেয়েছেন, রহড়া রামকৃষ্ণ মিশনের গবেষকরা।

  • Share this:

    #কলকাতা: ব্যাঙের ছাতায় ক্যানসার নিরাময়? ভাবতে পারছেন? শুনতে অবাক লাগলেও, সেই মাশরুমের মধ্যেই ক্যানসারের প্রতিশেধক খুঁজে পেয়েছেন, রহড়া রামকৃষ্ণ মিশনের গবেষকরা। ইতিমধ্যেই সফল গবেষণা। ইতিহাস গড়তে এখন শুধু প্রয়োজন সরকারি শিলমোহরের।

    দিনে দিনে উন্নত হচ্ছে চিকিৎসা বিজ্ঞান। তৈরি হচ্ছে হরেক ক্ষমতাশালী ওষুধ। মিলছে সাফল্যও। তারপরও ক্যানসার নিয়ে মানুষের ভয় থেকেই গিয়েছে। একদিকে অসচেতনতা, অন্যদিকে চিকিৎসার বদলে ব্যবসার রমরমা। এমন এক পরিস্থিতিতেই আশার আলো দেখালেন উত্তর চব্বিশ পরগনার রহড়া রামকৃষ্ণ মিশনের গবেষকরা। মাশরুমেই রয়েছে ক্যানসারের প্রতিষেধক। দু বছরের গবেষণায় সেই তথ্যই খুঁজে পেয়েছেন ক্যানসার রিসার্চ সেন্টারের অধ্যাপক আনন্দমোহন চক্রবর্তী, বটানি বিভাগের অধ্যাপক স্বপনকুমার ঘোষ এবং তাঁদের সাত ছাত্র।

    এক ডজন প্রজাতির মাশরুমের ওপর চলেছে ময়না তদন্ত। খুঁজে পাওয়া গিয়েছে বিটা গ্লুকোন পলিস্যাকারাইড। যে প্রতিশেধক শরীরে ব্যথা না দিয়েই লড়াই করবে ক্যানসারের সঙ্গে।

    এখনও পর্যন্ত ক্যানসার নিরাময়ে মূলত কেমো থেরাপির ওপরই ভরসা রাখেন চিকিৎসকরা। শুধু যন্ত্রণাদায়ক নয়, কেমো থেরাপির অনেক সাইড এফেক্টও আছে। মাশরুমে যা নেই বলেই দাবি করছেন গবেষকরা। শুধু চিকিৎসা নয়। নিয়ম করে মাশরুম রান্না করে খেলেও ক্যানসারের কবল থেকে মিলতে পারে সুরাহা। ২০১৫ সালে রাজ্য সরকারের আর্থিক সহায়তায় শুরু হয় এই গবেষণা। ইঁদুরের ওপর গবেষণা সফল। সত্যিই মানুষের কতটা কাজে লাগবে এই মাশরুম? জানা যাবে সরকারি অনুমোদন মিললেই।

    First published:

    Tags: Cancer Treatment, Mushroom

    পরবর্তী খবর