সকালে ঘুম থেকে উঠেই প্রবল মাথা যন্ত্রণা? কঠিন রোগ লুকিয়ে নেই তো

সকালে ঘুম থেকে উঠেই প্রবল মাথা যন্ত্রণা? কঠিন রোগ লুকিয়ে নেই তো
অনেকেই এই সমস্যার শিকার। সকালে ঘুম থেকে ওঠার পরেই মাথা যন্ত্রণা বা অস্বস্তি এসব হয়ে থাকে। তবে এর পিছনে রয়েছে কিছু কারণ।

অনেকেই এই সমস্যার শিকার। সকালে ঘুম থেকে ওঠার পরেই মাথা যন্ত্রণা বা অস্বস্তি এসব হয়ে থাকে। তবে এর পিছনে রয়েছে কিছু কারণ।

  • Share this:
    রাতে ভালো ঘুম হলে পরের দিনটা ভালোই কাটে। কিন্তু সকালে ওঠার পরে যদি মাথা ভার হয়ে থাকে বা যন্ত্রণা থাকে, তা হলে গোটা দিনটাতেই যেন সেভাবে কাজ করার উৎসাহ পাওয়া যায় না। অনেকেই এই সমস্যার শিকার। সকালে ঘুম থেকে ওঠার পরেই মাথা যন্ত্রণা বা অস্বস্তি এসব হয়ে থাকে। তবে এর পিছনে রয়েছে কিছু কারণ। তাই এমন প্রায় হতে থাকলে চিকিৎসকের পরামর্শ নিন।দেখে নেওয়া যাক কী কারণে সকালে মাথা যন্ত্রণা করে-১) স্লিপ অ্যাপনেয়া- স্লিপ অ্যাপনেয়ার ফলে ঘুমের মধ্যেই শ্বাস প্রশ্বাস প্রক্রিয়ায় ব্যাঘাত ঘটে। এছাড়া গলা শুকিয়ে যাওয়া, নাক ডাকা, ঘুমের মধ্যেই বার বার প্রস্রাব পাওয়া স্লিপ অ্যাপনেয়ার উপসর্গ। স্লিপ অ্যাপনেয়ার ফলে ঘুমে ব্যাঘাত ঘটে। যার জেরে সকাল থেকেই মাথা যন্ত্রণা হয়।

    ২) মাইগ্রেন- মাইগ্রেন অন্যতম কারণ সকালে মাথা যন্ত্রণা হওয়ার। সারা বিশ্বের ১০ শতাংশ মানুষ মাইগ্রেনের শিকার। মাইগ্রেনের ফলে দৃষ্টিশক্তি খারাপ হয়। এছাড়া ক্লান্তি থাকে। বিশেষ করে সকালেই মাইগ্রেনের ব্যথা হয়। তবে বিভিন্ন মানুষের মধ্যে বিভিন্ন রকম উপসর্গ দেখা যায়।৩)ওভার মেডিকেশন- যাদের এমনিতেই মাথা যন্ত্রণার সমস্যা রয়েছে তারা যদি প্রায়ই অধিক পরিমাণে মাথা যন্ত্রণা তাড়ানোর ওষুধ খায় তাহলেও এই উপসর্গ দেখা যায়।৪) হ্যাংওভার- ঘুমোতে যাওয়ার আগেই মদ্যপান করে থাকলে, পরের দিন সকালে মাথা যন্ত্রণা হয়ে থাকে। সঙ্গে সারা রাত তেষ্টা পাওয়া, পরের দিন ক্লান্তি, দ্রুত হৃদস্পন্দন এসব হয়ে থাকে হ্যাংওভার থাকলে।৫) ব্রেন টিউমর- প্রতি বছর ১ লক্ষ মানুষের মধ্যে ৫ জনের ব্রেন টিউমর ধরা পড়ে। কিন্তু তবুও সকালে মাথা যন্ত্রণার টিউমরেরও উপসর্গ হয়ে থাকে। সঙ্গে যদি প্রায়ই বমি, ব্যক্তিত্বে বদল, অবসাদ, কথা জড়িয়ে যাওয়া, চোখের পাশ ফুলে ওঠা, দৃষ্টিশক্তি কমে যাওয়া ইত্যাদি হয়ে থাকে তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।
    Published by:Swaralipi Dasgupta
    First published: