লাইফস্টাইল

corona virus btn
corona virus btn
Loading

ভারতে প্রথম!‌ দিনে এক ওষুধেই হৃদযন্ত্র বিকল হওয়া আটকানোর দাওয়াই

ভারতে প্রথম!‌ দিনে এক ওষুধেই হৃদযন্ত্র বিকল হওয়া আটকানোর দাওয়াই

Ivabradine PR হল নতুন ফর্মুলায় তৈরি একটি ওষুধ যেটি দিনে একবার খেলেই অন্য অনেকগুলি ওষুধের কাজ একসঙ্গে হবে।

  • Share this:

#কলকাতা: ‌হদযন্ত্রের রোগ কমাতে সাধারণত ব্যবহার করতে হয় একাধিক ওষুধ। এবার থেকে আর একাধিক ওষুধ নয়, এক ওষুধে‌ই হৃদযন্ত্রের কঠিন রোগ কমতে পারে। কারণ, Drugs Controller General of India (DCGI) নতুন করে Ivabradine নামে একটি ওষুধের অনুমতি পেয়েছে। গত ৩ সেপ্টেম্বর Abbott সংস্থাটি ঘোষণা করেছে এই নতুন ওষুধের। ভারতে সাধারণত হৃদযন্ত্রের রোগ কমাতে একজন আক্রান্তকে অনেকগুলি ওষুধ খেতে হয়। সেই কারণে অনেক সময়েই ওষুধের আকাল চোখে পড়ে। তাই আরও বেশি করে সহজে সাধারণ মানুষের হাতে চিকিৎসা পৌঁছে দিতে এই নতুন ওষুধের ব্যবস্থা, যা দিনে একবার খেলেই হবে। অর্থাৎ অনেক ওষুধের গুণ রয়েছে এই এক ওষুধেই। যাঁদের হৃদযন্ত্র বিকল হওয়ার মতো সমস্যা রয়েছে তাঁদের কাছে এই ওষুধ অত্যন্ত মূল্যবান হতে চলেছে। শারীরিক অবস্থার উন্নতিতে কাজ করবে এটি। আগামী কয়েক সপ্তাহের মধ্যে Abbott আশা করছে Ivabradine PR ট্যাবলেট ভারতের বাজারে চলে আসবে।

ভারতে প্রতিবছর গড়ে হৃদযন্ত্র বিকল হওয়ার রোগে ভোগেন ১.‌৩ মিলিয়ন থেকে ৪.‌৩ মিলিয়ন মানুষ। এর মধ্যে নথিভুক্ত হয় ০.‌৫ মিলিয়ন থেকে ১.‌৮ মিলিয়ন পর্যন্ত। বিশ্ব জোড়া একটি গবেষণায় দেখা গিয়েছে, করোনারি হার্টের রোগের কারণে ১৪.‌৪ মিলিয়ন পুরুষ ও ৭.‌৭ মহিলা তাঁদের কাজের সময়টা হারিয়ে ফেলেছেন। ভারতে এই সংখ্যাটা অত্যাধিক বেশি হওয়ায় ভারতের উপর অতিরিক্ত চাপ রয়েছে। এখানে দেখা যায়, বেশিভাগ হৃদযন্ত্রের রোগী সঠিক সময়ে ও সঠিক পরিমাণ ওষুধ নিতে পারেন না।

Ivabradine PR হল নতুন ফর্মুলায় তৈরি একটি ওষুধ যেটি দিনে একবার খেলেই অন্য অনেকগুলি ওষুধের কাজ একসঙ্গে হবে। Abbott–এর সারা দেশে ২১টি সেন্টার রয়েছে। সেখানে পরীক্ষায় দেখা গিয়েছে। সাধারণ Ivabradine যেখানে দু’‌বার খেতে হয়, সেখানে Ivabradine PR দিনে একবার খেলেই কাজ হয়। বিএম বিড়লা হার্ট রিসার্চ সেন্টারের চিকিৎসক, হৃদরোগ বিশেষজ্ঞ ধীমান কাহালি জানিয়েছে, হৃদযন্ত্র বিকল হয় যাঁদের তাঁদের মধ্যে ৪৫ শতাংশ ও হৃদযন্ত্রে উচ্চচাপ থাকে যাঁদের হৃদযন্ত্রে তাঁদের মধ্যে ৪০ শতাংশ মানুষ হাসপাতালে ভর্তি হন। Ivabradine জাতীয় ওষুধ সেই ক্ষেত্রে কাজে দেবে। যাঁরা হাসপাতালে ভর্তি হতে পারছেন না বা চিকিৎসা ও ওষুধের ভার সইতে পারছেন না, তাঁদের ক্ষেত্রে এই একটি ওষুধেই কাজ হবে।

Published by: Uddalak Bhattacharya
First published: September 5, 2020, 3:59 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर