বর্ষা মানেই 'ডেঙ্গি আতঙ্ক', সতর্ক হন, এই উপায়ে মোকাবিলা করুন ডেঙ্গির

বর্ষা মানেই 'ডেঙ্গি আতঙ্ক', সতর্ক হন, এই উপায়ে মোকাবিলা করুন ডেঙ্গির

বর্ষা মানেই 'ডেঙ্গি আতঙ্ক'! বিগত বেশ কয়েক বছরে ডেঙ্গির আক্রমণে বহু মানুষ প্রাণ হারিয়েছেন। শুধু কলকাতাই নয়, প্রত্যন্ত জেলা ও শহরতলিতেও দেখা গিয়েছে মৃত্যুমিছিল

  • Share this:

#কলকাতা: বর্ষা মানেই 'ডেঙ্গি আতঙ্ক'! বিগত বেশ কয়েক বছরে ডেঙ্গির আক্রমণে বহু মানুষ প্রাণ হারিয়েছেন। শুধু কলকাতাই নয়, প্রত্যন্ত জেলা ও শহরতলিতেও দেখা গিয়েছে মৃত্যুমিছিল। কাজেই আগেভাগে সতর্ক হন! এই উপায়ে মোকাবিলা করুন ডেঙ্গির--

অ্যানোফিলিস ও কিউলেক্স মশা জমা জলে ডিম পাড়ে। আশপাশে থাকা ফুলের টব, ডাবের খোসা, পরিত্যক্ত টায়ার ইত্যাদিতে চার–পাঁচ দিনের বেশি সময় ধরে জল জমতে দেওয়া চলবে না।

ব্লিচিং পাউডারে ভরসা রাখার চেয়ে জল জমতে না দেওয়া, আগাছা পরিষ্কার করা... এ সব দিকে বেশি নজর দিন। ঘুমানোর সময় মশারি ব্যবহার করতেই হবে। সদ্যোজাত শিশুদের অবশ্যই মশারির ভিতরে রাখুন । দরজা–জানালায় নেট ব্যবহার করেও মশার কামড় থেকে রেহাই পাওয়া যায়।

একান্তই মশা মারার ওষুধ ব্যবহার করলে তা বদলে নিন মাঝেমধ্যেই। একই ওষুধ অনেকদিন ব্যবহার করলে মশা নিজের শরীরে প্রতিরোধ ক্ষমতা গড়ে ফেলে।

জ্বর হলে তিন দিনের সময়সীমা না নিয়ে প্রথমেই রক্তপরীক্ষা করান। ডেঙ্গির NS1, ম্যালেরিয়া এবং সাধারণ সংক্রমণের জন্য রক্ত পরীক্ষা করান। রোগ ধরা পড়ার পর আর এক মুহূর্ত নষ্ট করবেন না। চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন। মাথায় রাখবেন, যত দ্রুত রোগ নির্ণয় করা সম্ভব হবে, তত দ্রুত ডেঙ্গিকে নির্মূল করা যাবে।

First published: 12:02:22 AM Jul 24, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर