লাইফস্টাইল

corona virus btn
corona virus btn
Loading

অতিরিক্ত ওজন হ্রাস, রোগ-প্রতিরোধ কিংবা ডায়াবেটিস নিয়ন্ত্রণ, অত্যন্ত কার্যকরী লবঙ্গ চা  

অতিরিক্ত ওজন হ্রাস, রোগ-প্রতিরোধ কিংবা ডায়াবেটিস নিয়ন্ত্রণ, অত্যন্ত কার্যকরী লবঙ্গ চা   

লবঙ্গের উপকারিতা পেতে হলে এটিকে চায়ে মিশিয়ে পান করা যেতে পারে। কিন্তু কীভাবে বানাবেন লবঙ্গের চা । দেখে নিন সহজ উপায়

  • Share this:

একথা বললে খুব একটা ভুল হয় না যে, বাঙালিদের চা খেতে শুধু অজুহাতের দরকার হয়। তবে আমরা যদি চায়ের উপাদান ও সেই উপাদানগুলির উপকারিতা সম্পর্কে সচেতন হই, তাহলে শরীরের অনেক রোগ ও সমস্যার নিরাময় হতে পারে। রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পেতে পারে। সাধারণত চা স্বাস্থ্যের জন্য ভালো । কিন্তু চায়ে বেশি পরিমাণ চিনি আবার তার উপকারিতা কমিয়ে দেয়। তবে এখন চায়ের সঙ্গে অন্যান্য উপাদান মিশিয়েও তা পান করা হয়। একটু লক্ষ্য করলে দেখতে পাবেন আপনার রান্নাঘরে চোখের সামনে এমনকিছু মশলা তথা উপাদান রয়েছে, যা চায়ে মিশিয়ে পান করলে শরীরের বহু রোগ দূর হতে পারে। এমনই এক মশলা হল লবঙ্গ। যদি আপনি নিয়ম মেনে লবঙ্গ চা পান করেন তাহলে আপনার অতিরিক্ত ওজন হ্রাস পেতে পারে। শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কয়েক গুণ বেড়ে যায়। এমনকি ডায়াবেটিসও নিয়ন্ত্রণে থাকে। কিন্তু কেন পান করবেন লবঙ্গ চা ? সেক্ষেত্রে জানতে হবে লবঙ্গের উপকারিতা।

লবঙ্গের উপকারিতা:

লবঙ্গে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। এই  অ্যান্টিঅক্সিডেন্ট আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে গুরপত্বপূর্ণ ভূমিকা নেয়।

লবঙ্গ থেকে যে তেল পাওয়া যায়, তাতে ইউজেনল নামে একপ্রকার উপাদান থাকে। এটি দাঁতে ব্যথা, মাড়িতে ঘা বা আলসার জাতীয় কোনও রোগের বিরুদ্ধে লড়তে সাহায্য করে।

মনে রাখবেন, লবঙ্গ অ্যান্টিসেপটিক ও অ্যান্টিভাইরাল গুণ সম্পন্ন। এর মধ্যে থাকা উপাদানগুলি গলা ব্যথা, সর্দি-কাশি কিংবা মাথা ব্যথা কমাতে দারুণ কাজ দেয়।

লবঙ্গে থাকা ইউজেনল হজম প্রক্রিয়াতেও সাহায্য করে। আর যদি খাবার ভালোভাবে হজম হয়, তাহলে শরীরও সুস্থ থাকে। হঠাৎ করে ওজন কমে যাওয়ার প্রবণতা কমে যায়। তবে শুধু হজম নয় স্বাভাবিক ও স্বতঃস্ফূর্তভাবে বিপাক ক্রিয়াতেও সাহায্য করে এই ইউজেনল।

রোগ প্রতিরোধের পাশাপাশি ত্বকের সৌন্দর্য বজায় রাখতে লবঙ্গের ভূমিকা অপরিসীম।

শরীরে ব্লাডসুগারের মাত্রা নিয়ন্ত্রণেও সাহায্য করে লবঙ্গ। জার্নাল ন্যাচারাল মেডিসিনে প্রকাশিত একটি সমীক্ষাতেও এই বিষয়ে বিস্তারিত তথ্য দেওয়া হয়েছে।

লবঙ্গের উপকারিতা পেতে হলে এটিকে চায়ে মিশিয়ে পান করা যেতে পারে। কিন্তু কীভাবে বানাবেন লবঙ্গের চা । দেখে নিন সহজ উপায়-

প্রথমে এক চামচ লবঙ্গ চূর্ণ নিন। তারপর এক কাপ জল নিয়ে তাতে ওই লবঙ্গচূর্ণ মিশিয়ে ফোটাতে শুরু করুন। এরপর তিন-চার মিনিট রাখুন ও ঠান্ডা করুন। যদি চান তাহলে এই লবঙ্গ চায়ে এক চামচ মধুও দিতে পারেন। প্রত্যহ সকালে এই চা পান করুন। তবে মাথায় রাখবেন লবঙ্গ চা পান করার মাত্রা যেন বেড়ে না যায়। কারণ অতিরিক্ত মাত্রায় যে কোনওকিছুই আপনার স্বাস্থ্যের ক্ষতি করতে পারে। তাই নিয়মমতো চা পান করুন এবং সুস্থ থাকুন।

Published by: Uddalak Bhattacharya
First published: September 18, 2020, 3:34 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर