Home /News /life-style /
রাতে ঘুম আসে না? সাবধান! এড়িয়ে চলুন এই খাবারগুলো--

রাতে ঘুম আসে না? সাবধান! এড়িয়ে চলুন এই খাবারগুলো--

representative image

representative image

রাতে অন্তত ৬-৮ ঘণ্টা ঘুম খুব দরকারি! কিন্তু খাটে শুয়ে এপাশ-ওপাশ করেন? কিছুতেই খুম আসে না? সাবধান! শীঘ্রই মারাত্মক অসুখে আক্রান্ত হতে পারেন!

  • Share this:

    #কলকাতা: রাতে অন্তত ৬-৮ ঘণ্টা ঘুম খুব দরকারি! কিন্তু খাটে শুয়ে এপাশ-ওপাশ করেন? কিছুতেই খুম আসে না? সাবধান! শীঘ্রই মারাত্মক অসুখে আক্রান্ত হতে পারেন! আর ঘুম সমস্যার সমাধান করতে মুঠো মুঠো ঘুমের ওষুধ খাওয়া এক প্রকার বিষ খাওয়ারই নামান্তর! বরং, এড়িয়ে চলুন এই খাবারগুলো! গ্যারান্টি, খাটে শোয়া মাত্র ঘুম আসবেই!

    মিষ্টি খাবার-ঘুমানোর আগে অতিরিক্ত মিষ্টি বা চিনিযুক্ত খাবার খাবেন না! এতে শরীরে অপ্রয়োজনীয় কর্মশক্তির সরবরাহ হয়। ফলে হৃদস্পন্দন বেড়ে যায়, ঘুক পালায়!

    লেবুজাতীয় ফল- রাতে পাতি লেবু, কমলা লেবু বা ভিটামিন-সি রয়েছে এমন কোনও ফল খাবেন না! ইত্যাদি টকফল খাওয়া থেকে বিরত থাকুন। এই ধরনের ফল ঘুমে ব্যাঘাত ঘটায়।

    অ্যালকোহল- বহু গবেষণাতেই দেখা গেছে, রাতে অতিরিক্ত মাত্রায় অ্যালকোহল খেলে রাতের প্রথমাংশে গভীর ঘুম হলেও দ্বিতীয়াংশে ঘুমের ব্যাঘাত ঘটে।

    ঝাল খাবার- অন্ত্রে অস্বস্তি সৃষ্টি করে ঝালজাতীয় খাবার। আর পেটে অস্বস্তি নিয়ে ঘুমানো যায় না। তাই রাতে ঝাল খাবার খাওয়া অনিদ্রার অন্যতম কারণ।

    ডার্ক চকোলেট- এই ধরনের চকোলেটে প্রচুর ‘ক্যাফেইন’ থাকে, যা ঘুম তাড়ায়। পাশাপাশি থাকে ‘থিওব্রোমাইন’ নামের এক জাতীয় কেমিক্যাল যা শরীরের উপর ‘ক্যাফেইন’-এর মতোই প্রভাব ফেলে।

    কফি- ‘ক্যাফেইন’য়ের সবথেকে পরিচিত উৎস কফি! ঘুমাতে যাওয়ার আগ কযি খাওবা মানে ঘুমের বারোটা বেজে গেল!

    আরও পড়ুন-ডায়াবিটিক রোগির জন্য রুটি না ভাত?

    First published:

    Tags: Foods to be avoided for a good sleep, Healthy life, Lifestyle story, Sleep tight

    পরবর্তী খবর