লাইফস্টাইল

corona virus btn
corona virus btn
Loading

কুকুরের থেকে তার মালিকের হতে পারে ডায়াবেটিস! বলছে সমীক্ষা

কুকুরের থেকে তার মালিকের হতে পারে ডায়াবেটিস! বলছে সমীক্ষা

কুকুর এবং মালিকদের মধ্যে ওবেসিটির ক্ষেত্রেও একটি যোগসূত্র রয়েছে। এবার এই নতুন তথ্য উঠে আসার পর, তারা মনে করেন এই যোগসূত্রের একটি কারণ কুকুর এবং তার মালিকের একই রকম ফিজিক্যাল অ্যাকটিভিটি।

  • Share this:

কুকুরের আর তার মালিকের নাকি এক সঙ্গেই হতে পারে ডায়াবেটিস। এমনটা কি কখনও শোনা গিয়েছে? তবে আজকাল কত কিই না সম্ভব।সুইডেনে একটি গবেষণা চলছিল এ নিয়ে। গবেষণার রিপোর্ট বলছে, মানুষের মতই পোষা কুকুরেরও হতে পারে ডায়াবেটিস। ঝুঁকি কিছু কম নয় তাদের।

দ্য গার্ডিয়ানের রিপোর্ট অনুযায়ী, গবেষণার ফল প্রকাশিত হয়েছে ব্রিটিশ মেডিক্যাল জার্নালে। গবেষণাটি করেছিলেন, সুইডেনের উপসালা ইউনিভার্সিটির বিয়াট্রিস কেনেডি এবং তাঁর রিসার্চ টিম।

সুইডেনের পেট ইনসিওর‍্যান্স কোম্পানি গুলির তথ্যকে কাজে লাগিয়েই বিয়াট্রিসের টিম সম্পন্ন করেছে গবেষণার কাজ। এই গবেষণায় ২০৮,৯৮০ কুকুর-মালিক জুটির মেডিক্যাল রিপোর্ট বিশ্লেষণ করে দেখা গিয়েছে, ডায়াবেটিস আছে এমন কুকুরের মালিক যে ব্যক্তিরা, তাঁদের টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি বেড়ে যায় ৩৮ শতাংশ। অন্যদিকে, সুস্থ কুকুর পুষলে, ঝুঁকি থাকে অনেক কম।

বিষয়টি আরেকটু ভাল ভাবে খতিয়ে দেখতে, ১,২৩,৫৬৬ বিড়াল-মানুষ জুটির তথ্য নিয়েও করা হয়েছিল বিশ্লেষণ। কিন্তু এই সমীক্ষায় এরকম কোনও ঝুঁকি দেখতে পাওয়া যায়নি। কুকুর এবং তাঁদের মালিকের মধ্যে এই ডায়াবেটিসের ঝুঁকির যে যোগসূত্র, তা ব্যক্তিগত অথবা আর্থ-সামাজিক ভিত্তিতে ব্যাখ্যা করা সম্ভব হয়নি। তবে গবেষণার রিপোর্ট বলছে, কুকুর এবং বিড়ালদের মধ্যে ডায়াবেটিসের ঝুঁকি দিন দিন বাড়ছে।

এর আগেও বিয়াট্রিসের টিম একটি রিসার্চ করেছিল, যাতে উঠে এসেছিল কুকুর এবং মালিকদের মধ্যে ওবেসিটির ক্ষেত্রেও একটি যোগসূত্র রয়েছে। এবার এই নতুন তথ্য উঠে আসার পর, তারা মনে করেন এই যোগসূত্রের একটি কারণ কুকুর এবং তার মালিকের একই রকম ফিজিক্যাল অ্যাকটিভিটি।

এছাড়াও, কোনও পলিউট্যান্টের সংস্পর্শে আসার কারণেও দু’পক্ষের রোগের এই যোগসূত্র তৈরি হতে পারে। তবে এই যোগসূত্র থাকার মূল কারণ কি, সে বিষয়ে কোনও স্পষ্ট ধারণা পাওয়া যায়নি।

Antara Dey

Published by: Elina Datta
First published: December 12, 2020, 12:15 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर