লাইফস্টাইল

?>
corona virus btn
corona virus btn
Loading

আপনি কি দু’‌বার করোনা সংক্রমিত হতে পারেন?‌ দেখুন কী বলছেন বিশেষজ্ঞরা

আপনি কি দু’‌বার করোনা সংক্রমিত হতে পারেন?‌ দেখুন কী বলছেন বিশেষজ্ঞরা

তাই বিজ্ঞানীদের মতে একবার করোনা আক্রান্ত হলেই সেই মানুষটির আর আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকবে না, এটা এখনই জোর দিয়ে বলা যায় না।

  • Share this:

#‌নয়াদিল্লি:‌ করোনা সংক্রমণ নিয়ে রোজই নতুন নতুন তত্ত্ব উঠে আসছে। তারমধ্যে একটি প্রশ্ন বড় হয়ে দেখা দিচ্ছে যে করোনা ভাইরাসে একবার আক্রান্ত হওয়ার পর কতদিন তার অ্যান্টিবডি শরীরে থাকে?‌ একবার আক্রান্ত হলেই কি আর আক্রান্ত হওয়ার ভয় থাকে না?‌

যদিও, কোনও কোনও দেশে দেখা গিয়েছে, সংখ্যায় কম হলেও একজন একাধিকবার করোনা আক্রান্ত হয়েছেন। আবার কোনও কোনও বিশেষজ্ঞ বলেছেন, শরীরে ৩ মাস পর্যন্ত অ্যান্টিবডি কাজ করছে। তাই লাখ টাকার প্রশ্নটা থেকেই যাচ্ছে।

বিশেষজ্ঞরা বলছেন, করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে সুস্থ হয়ে গেলে শরীরে একটি অ্যান্টিবডি তৈরি হয় যা পরবর্তীতে ভাইরাসের সংক্রমণ আটকাতে সাহায্য করে। কিন্তু সেই অ্যান্টিবডি কতদিন শরীরে সক্রিয় থাকে, সেটা এখনও তাঁদের কাছে খুব একটা স্পষ্ট নয়।

আরও একদল বিশেষজ্ঞ বলছেন, তিনমাস নয়, একবছর তিনমাস পরে করোনার অ্যান্টিবডি শরীরে তার শক্তি হারায়। ফলে তখন ফের আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। ফলে আক্রান্ত হওয়ার একবছর তিনমাস পরে রোগী ফের অসুস্থ হতে পারেন। যদিও এখনই একথা জোর দিয়ে বলা যায় না। বস্টন কলেজের গ্লোবাল পাবলিক হেলথ প্রোগ্রামের প্রধান ফিলিস ল্যান্ড্রিগ্যান বলেছেন, এখনও গবেষণা স্তরে রয়েছে সবটা, তাই স্পষ্ট করে বলা মুশকিল। সম্প্রতি মার্কিন একটি গবেষণা দল দাবি করেছিল, করোনা ভাইরাসের অ্যান্টিবডি শরীরে কয়েকমাসের জন্য কার্যকর থাকে। ফলে রোগীর ফের আক্রান্ত হওয়ার সম্ভাবনা থেকেই যায়। যার ফলে আশঙ্কা তৈরি হয়েছিল, ভ্যাকসিন তৈরি হলেও সেটি শরীরে কতদিন কার্যকর থাকবে। নাকি একটি নির্দিষ্ট সময়ের ব্যবধানে ভ্যাকসিন নিয়ে যেতে হবে নিয়মিত।

তাই বিজ্ঞানীদের মতে একবার করোনা আক্রান্ত হলেই সেই মানুষটির আর আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকবে না, এটা এখনই জোর দিয়ে বলা যায় না। তাই আক্রান্ত মানুষটিকে সেরে ওঠার পরেও যথাবিহিত স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। শুধু আক্রান্ত অবস্থা থেকে ফিরে আসার পরেই তেমনটা করতে হবে, তা নয়। যতদিন এই ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কা থাকছে, ততদিন এই কাজ করতে হবে। একমাত্র ভ্যাকসিন এলে তারপরে পরিস্থিতি অন্যদিকে গড়াতে পারে।

Published by: Uddalak Bhattacharya
First published: July 29, 2020, 1:05 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर