লাইফস্টাইল

corona virus btn
corona virus btn
Loading

রাতে ঘুম হয় না ? ওষুধের বদলে ট্রাই করুন বাইনরাল বিটস, চোখের পাতা বুজবে নিমেষে

রাতে ঘুম হয় না ? ওষুধের বদলে ট্রাই করুন বাইনরাল বিটস, চোখের পাতা বুজবে নিমেষে

অনিদ্রার সমস্যা ? ওষুধের বদলে ট্রাই করুন বাইনরাল বিটস

  • Share this:

#কলকাতা: অফিসে কাজের চাপ, পারিবারিক সমস্যা, ওষুধের রিয়্যাকশন, বার্ধক্যজনিক কারণ বা নানা চিন্তার জন্য অনেকেরই রাতের ঘুম ঠিকঠাক হয় না, শরীরে বাসা বাঁধে একাধিক রোগ। কিছু ক্ষেত্রে চিকিৎসকেরা খুব কম ডোজের ঘুমের ওষুধ দিয়ে থাকেন, কিন্তু অল্পবয়সীদের ক্ষেত্রে সাধারণত ট্র্যাংকুইলাইজার প্রেসক্রাইব করা হয় না।

দিনের পর দিন রাতে ঘুম না হলে হজমের সমস্যা, পেটের সমস্যা, অস্বস্তি-সহ একধিক সমস্যা দেখা দিতে পারে যা পরে মানসিক সমস্যায় পরিণত হয়। এর থেকে মুক্তি দিতে পারে বাইনরাল বিটস। গান শোনার মতোই এই বিটস ঘুম পাওয়ার ক্ষেত্রে ম্যাজিকের মতো কাজ করে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

কী এই বাইনরাল বিটস?

এটি একধরনের অডিও ইলিউশন। দু'ধরনের টোন আলাদা ফ্রিকোয়েন্সিতে একসঙ্গে শোনা। যার একটি থাকবে এক কানে। আর অপরটি আরেক কানে। এটি একটি আলাদা বা তৃতীয় সাউন্ড তৈরি করে। যা সাধারণত কোনও রিদমিক বিট হয়। বলা হয়, এই রিদমিক বিট বা তৃতীয় সাউন্ডটি নিউরনকে নির্দেশ দেয় ইলেক্ট্রিকাল ম্যাসেজকে ট্রান্সমিট করতে আর রিদিমিক বিট-টিই স্ট্রেস ও অ্যাংজাইটি ম্যানেজ করে। ফ্রন্টিয়ার্স অফ সাইকিয়াট্রিতে প্রকাশিত একটি প্রতিবেদন অনুযায়ী, মেজাজ পরিবর্তন করতে, বিশেষ করে খারাপ মেজাজ পরিবর্তন করতে অডিও থেরাপির জুড়ি মেলা ভার। আর এ ক্ষেত্রে বাইনরাল বিটসকে কার্যকরী ভূমিকা নিতে দেখা গিয়েছে।

কী ভাবে বাইনরাল বিটস ঘুমোতে সাহায্য করে? বাইনরাল বিটসের আওয়াজ, সাউন্ডের প্রতি ব্রেনের প্রতিক্রিয়াকে নিয়ন্ত্রণ করে ও মাথাকে রিল্যাক্স করে, অ্যাংজাইটি দূর করে ঘুমোতে সাহায্য করে। পাশাপশি ব্রেনওয়েভ অ্যাক্টিভিটিকে রিল্যাক্স করে ও অ্যাংজাইটি কমায় যাতে তাড়াতাড়ি ঘুম চলে আসে। এই থেরাপিটি থেটা ব্রেনওয়েভ (যা রিল্যাক্স করতে সাহায্য করে)-এর মতো ব্রেনওয়েভে কাজ করে। সাধারণত ধ্যান করলে এই থেটা ওয়েভ আসে, স্লোয়ার ও লোয়ার ফ্রিকোয়েন্সিতে। পাশাপাশি ডেল্টা ব্রেনওয়েভও আসে যা এ ভাবে কাজ করে এবং ঘুম গভীর হতে সাহায্য করে। অনেকেই জানে মাথা ঠাণ্ডা করতে, শরীরকে রিল্যাক্স করতে মিউজিকের গুরুত্ব রয়েছে। সম্প্রতি সায়েন্স ডিরেক্টে প্রকাশিত একটি সমীক্ষা অনুযায়ী, স্ট্রেস কমাতেও মিউজিক দারুণ কাজ করে। কর্টিসল লেভেলও কমায়। এ'ক্ষেত্রে যে কোনও রিদমিক বিটসের মতোই বাইনরাল বিটসও কার্যকরী ভূমিকা নেয়। ব্লাড প্রেসার, স্ট্রেস, পালস রেট, হার্ট রেট নিয়ন্ত্রণ করে।

Published by: Rukmini Mazumder
First published: November 30, 2020, 10:00 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर