Home /News /life-style /
Health benefits: নিয়মিত একগ্লাস পান করলেই ৭ সমস্যার সমাধান! এই পানীয়ের জুড়ি মেলা ভার

Health benefits: নিয়মিত একগ্লাস পান করলেই ৭ সমস্যার সমাধান! এই পানীয়ের জুড়ি মেলা ভার

নিয়মিত একগ্লাস পান করলেই ৭ সমস্যার সমাধান! এই পানীয়ের জুড়ি মেলা ভার

নিয়মিত একগ্লাস পান করলেই ৭ সমস্যার সমাধান! এই পানীয়ের জুড়ি মেলা ভার

Health benefits : গ্রীষ্মে শরীরকে যেমন হাইড্রেটেড রাখতে পারে তেমনই এই পানীয়ের স্বাদেও তুলনা নেই।

  • Share this:

    #কলকাতা: গরম কালে কাঠফাটা রোদে ঘোরার পরে এই পানীয় এক গ্লাস পান করলেই অনেকটা আরাম পাওয়া যায়। গ্রীষ্মে শরীরকে যেমন হাইড্রেটেড রাখতে পারে তেমনই এই পানীয়ের স্বাদেও তুলনা নেই। এই পানীয় হল এক গ্লাস আখের রস। তবে এর রয়েছে আরও নানা গুণ। দেখে নেওয়া যাক সেগুলি কী ---

    ১) গরমে রাস্তায় বহু জায়গায় আখের রস বিক্রি হয়। কারণ চট জলদি এনার্জির জোগান দিতে এর জুড়ি মেলা ভার। সহজেই শরীরে সুগারের মাত্রা ঠিক করে তাকে হাইড্রেটেড রাখতে পারে এই পানীয়।

    ২) লিভারকে সুস্থ সবল রাখতে এক গ্লাস করে আখের রস পান করতে পারেন। জন্ডিস সহ লিভারের অন্যান্য সমস্যা নিয়ন্ত্রণ করতে পারে আখের রস।

    ৩) আখের রসে থাকে প্রচুর পরিমাণে ক্যালশিয়াম, পটাশিয়াম, আয়রন, ম্যাঙ্গানিজ। এই পানীয় শরীরে ক্যানসারের কোষ তৈরিতে বাধা দেয়। বিশেষ করে প্রস্টেট ও ব্রেস্ট ক্যানসারের কোষ তৈরিতে এটি বাধা দেয়।

    ৪) হজমের সমস্যায় যারা প্রায়ই ভোগেন তাঁরা এই পানীয় খেতে পারেন। আখের রসে উপস্থিত পটাশিয়াম পেটের pH মাত্রা ঠিক রাখতে সাহায্য করে।

    ৫) ডায়াবিটিসের রোগীরাও মাঝে মধ্যে খেতে পারেন এই পানীয়। যদিও এর মধ্যে চিনি থাকে। কিন্তু সরাসরি আখের রস চিনি খাওয়ার থেকে ভাল। ডায়াবিটিস রোগীদের অনেক সময় সুগার মাত্রা কমতে থাকে। সেটিও নিয়ন্ত্রণে রাখতে পারে আখের রস।

    আরও পড়ুন- প্রেমে মজে আছেন? সম্পর্ক টিকবে তো? প্রেম ভাঙার আগাম আভাস দেয় এই ৫ লক্ষণ

    ৬) আখের রসের মধ্যে কোনও কোলেস্টেরল থাকে না। স্যাচুরেটেড ফ্যাটেরও উপস্থিতি নেই। কিডনিকে ভাল রাখতেও এই পানীয় নিয়মিত পান করতে পারেন। এছাড়া কিডনি স্টোন, ইউরিনারি ট্র্যাক ইনফেকশন, প্রস্টেটের অসুখের জন্যও এই পানীয় ভাল।

    ৭) আখের রসে প্রচুর পরিমাণে ক্যালশিয়াম থাকে যা হাড় ও দাঁতের পক্ষে খুবই ভাল। মুখে গন্ধ দূর করতেও এর কার্যকারিতা রয়েছে। এছাড়া ত্বকও ভাল থাকে নিয়মিত আখের রস খেলে।

    Published by:Swaralipi Dasgupta
    First published:

    Tags: Health Benefits

    পরবর্তী খবর