Home /News /life-style /
Healthy Lifestyle: স্বাদে তেঁতো হলে কী হবে, নিম ফুলের শরবত দিয়েই হারিয়ে দিন গ্রীষ্মের দাবদাহ !

Healthy Lifestyle: স্বাদে তেঁতো হলে কী হবে, নিম ফুলের শরবত দিয়েই হারিয়ে দিন গ্রীষ্মের দাবদাহ !

Health Benefits of Neem Flower Drink: নিম ফুল সবচেয়ে বেশি কাজে দেয় গরমকালে। এর তৈরি শরবত পান করলে কাবু করা যায় তাপ প্রবাহকেও।

  • Share this:

Health Benefits of Neem Flower Drink: ডায়েট নিয়ে যতই চর্চা হোক না কেন, একটা বিষয়ে সবাই একমত থাকেন। ডাক্তার, পুষ্টিবিদ থেকে শুরু করে আয়ুর্বেদ বিশেষজ্ঞ সবাই বলেছেন যে শরীর ভালো রাখতে হলে মৌসুমি ফল ও সবজি খেতে। সেরকমই একটি খাদ্যবস্তু হল নিমের ফুল। স্বাদে তেঁতো হলেও এর গুণ অনেক। বিভিন্ন সবজি ও রসমে নিমের ফুল ব্যবহার হয়। তবে নিম ফুল সবচেয়ে বেশিকাজে দেয় গরমকালে। এর তৈরি শরবত পান করলে কাবু করা যায় তাপ প্রবাহকেও।

নিম ফুল

নিম ফুল একটি আশ্চর্যজনক প্রাকৃতিক অ্যান্টিসেপটিক যা শরীরের আভ্যন্তরীণ সিস্টেমকে সবচেয়ে স্বাস্থ্যকর উপায়ে পরিষ্কার করতে সাহায্য করতে পারে। এই ফুলগুলি সাদা-হলুদ বর্ণের হয় এবং খাদ্যবস্তু হিসাবে এটি সম্পূর্ণ নিরাপদ। এটি অন্য ঋতুতে শুকনো এবং গুঁড়ো আকারে পাওয়া যায়, তবে নিম ফুল তাজা খাওয়াই ভাল। এপ্রিল-মে-জুন মাসে নিম ফুল সহজেই পাওয়া যায় এবং স্বাস্থ্য ভালো রাখতে এটি খাদ্যতালিকায় যোগ করা ভালো।

আরও পড়ুন - গরমকালে ঠাণ্ডা নয়, ভালো থাকবেন গরম চা পান করলে! কেন জানেন কি?

নিম ফুলের শরবত

প্রয়োজনীয় উপকরণ- ২ চা চামচ নিম ফুল, ২ চা চামচ গুড়, ২ কাপ জল, ২ চিমটি কালো মরিচের গুঁড়ো, ১ চা চামচ সূক্ষ্মভাবে কুচি করা আদা, স্বাদ অনুযায়ী নুন এবং কিছু কাঁচা আমের টুকরো।

পদ্ধতি-

একটি জগে দুই গ্লাস ঠাণ্ডা জল নিয়ে গুড় দিয়ে ভালভাবে মেশাতে হবে।এবার এই গুড় জল দুটো গ্লাসে ঢালতে হবে। প্রতিটি গ্লাসে ১ চামচ নিম ফুল, স্বাদ অনুযায়ী নুন এবং এক চিমটি কালো মরিচের গুঁড়ো দিতে হবে। এবার প্রতিটি গ্লাসে প্রায় আধ চা চামচ আদা কুচি যোগ করতে হবে। সবশেষে, প্রতিটি গ্লাসে প্রায় ১ চা চামচ কাটা কাঁচা আমের টুকরো যোগ করতে হবে। সবকিছু এক জায়গায় করে ভালো করে নেড়ে নিয়ে মিনিট খানেকের জন্য রেখে দিয়ে তার পর পান করতে হবে।

আরও পড়ুন - বাড়িতে ধূপ জ্বলছে নিয়মিত? শরীরের কতটা ক্ষতি ডেকে আনছেন, জানেন তো?

উপকারিতা

নিম ফুলের শরবত অন্ত্রের বিভিন্ন সমস্যা যেমন পেট ফোলা, গ্যাস, কোষ্ঠকাঠিন্য, বদহজম এবং পেট ব্যথার জন্য একটি দুর্দান্ত প্রতিকার হিসাবে পরিচিত। এই ফুল পিত্ত উৎপাদন কমাতে সাহায্য করে, কফ নিয়ন্ত্রণ করে এবং এমনকী কৃমিও কম করে। নিম ফুল রক্তে শর্করার মাত্রা কমিয়ে ডায়াবেটিস রোগীদের সাহায্য করে এবং শরীরের সামগ্রিক রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়িয়ে তোলে। এছাড়াও নিম ফুল চুল ভালো রাখে এবং ব্রন দূর করে।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Healthy Lifestyle, Neem, Summer

পরবর্তী খবর