চা, কফি নয়, ঘুম থেকে উঠে আপেল খান

চা, কফি নয়, ঘুম থেকে উঠে আপেল খান

Representative Image

আবার আপেলে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন। বিশেষ করে আপেলের খোসায়।

  • Share this:
    #কলকাতা: ইংরেজিতে একটি কথাই রয়েছে, 'অ্যান অ্যাপল আ ডে, কিপস দ্য ডক্টর অ্যাওয়ে'। অর্থাত্, রোজ একটা করে আপেল খেলে রোগভোগ আপনার ধারেকাছেও ঘেঁষতে পারবে না। আপেলের ভিটামিন সি, ফাইবারের কথা আমরা ছোটবেলা থেকেই শুনে আসছি। তাই হেলদি স্ন্যাকস হিসেবে আপেলের বরাবরই জয়জয়কার। কিন্তু এই আপেল যে ঘুম কাটাতেও সাহায্য করে সেটা কি জানতেন? ডায়েটিশিয়ানরা জানাচ্ছেন, আপেলের এই গুণ নাকি পিছনে ফেলে দিতে পারে চা, কফিকেও।

    চা, কফির মধ্যে ক্যাফেইন থাকার কারণে তা আমাদের স্নায়ুতন্ত্রকে উজ্জীবিত করে ঘুম থেকে জাগিয়ে তোলে। তাহলে কি আপেলেও রয়েছে ক্যাফেইন?

    আরও পড়ুন: In Pics: টাটকা মুরগীর মাংস খাচ্ছেন তো ? কী ভাবে বুঝবেন?

    বিশেষজ্ঞরা জানাচ্ছেন, একেবারেই নয়। বরং আপেলের মধ্যে রয়েছে ১৩ গ্রাম ন্যাচারাল সুগার। অন্য দিকে, সাধারণত আমরা এক কাপ চা বা কফিতে গড়ে ৪ গ্রাম চিনি মিশিয়ে থাকি। আপেলের ন্যাচারাল সুগারের পরিমাণ তুলনায় অনেক বেশি হওয়া সত্ত্বেও আপেল বেশি স্বাস্থ্যকর বলে জানাচ্ছেন নিউট্রিশনিস্টরা। আপেলের মধ্যে থাকা ন্যাচারাল সুগার বা গ্লুকোজ হজম করার জন্য শরীরের যে এনার্জি প্রয়োজন হয় তা ঘুম কাটাতে সাহায্য করে। টাটকা আপেলের মিষ্টি গন্ধও স্নায়ুতন্ত্রকে সজাগ করে তোলে। যা আমাদের ঘুম থেকে জেগে উঠতে সাহায্য করে।

    আরও পড়ুন: নখের উপর সাদা দাগ ? ভুলেও এড়িয়ে যাবেন না

    আবার আপেলে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন। বিশেষ করে আপেলের খোসায়। এই সব ভিটামিন ধীরে ধীরে শরীরে নির্গত হতে থাকে এবং ধীরে ধীরে আমাদের জাগিয়ে তোলে। ফলে কফির মতো হঠাত্ চাঙ্গা হয়ে ওঠা বা মুড সুইং-এর মতো ঘটনা ঘটে না।

    First published: