• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • কলা তো খান, এবার কলার খোসাকেও কাজে লাগান !

কলা তো খান, এবার কলার খোসাকেও কাজে লাগান !

Benefits Of Banana Peels

Benefits Of Banana Peels

চিকিৎসকরা বলেই থাকেন কলা খাওয়া স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারি ৷ এনার্জি দিতে কলার কোনও বিকল্প নেই৷ তবে কলার খোসাতেও রয়েছে দারুণ উপকার ৷ জেনে নিন কলার খোসা কী কী কাজে লাগে ৷

  • Share this:

    #কলকাতা: চিকিৎসকরা বলেই থাকেন কলা খাওয়া স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারি ৷ এনার্জি দিতে কলার কোনও বিকল্প নেই৷ তবে কলার খোসাতেও রয়েছে দারুণ উপকার ৷ জেনে নিন কলার খোসা কী কী কাজে লাগে ৷

    ব্রণ দূর করতে: ছোট ছোট ব্রণকে দূর করতে সাহায্য করবে কলার খোসা। কলার খোসার ভেতরের অংশটি দিয়ে ব্রণের ওপর ঘষতে থাকুন। কিছুক্ষণ পর দেখবেন ব্রণ কোথায় মিলিয়ে গিয়েছে ৷

    মশা বা পোকামাকড়ের কামড়: মশা বা পোকামাকড়ের কামড়ের ফলে ত্বকে এক ধরনে জ্বলুনি বা চুলকানি হয়। কলার খোসার ভেতরের দিকটা আক্রান্ত স্থানে ঘষুন। দেখবেন জ্বলুনি বা চুলকানি একদম কমে গিয়েছে।

    দাঁত সাদা করতে: কলার খোসার ভেতরের অংশ দাঁতে ঘষতে থাকুন ২ মিনিট ধরে। ৫ মিনিট অপেক্ষা করে এরপর নিয়মিত টুথপেস্ট দিয়ে দাঁত মেজে ফেলুন। মাত্র ৭ দিনেই দাঁত হয়ে উঠবে ঝকঝকে সাদা।

    খাবার হিসেবে: কাঁচা কলার খোসা ফেলে না দিয়ে কুচি করে ভাঁপিয়ে নিন। এর সাথে শুকনো মরিচ ভাজা, পেঁয়াজ, রসুন ও সরিষার তেল দিয়ে বেটে নিন চমৎকার ভর্তা হয়ে যাবে। চাইলে এর সাথে ছোট চিংড়ি মাছও যোগ করতে পারেন।

    জুতো চকচকে করে তুলতে: শু পলিশের পরিবর্তে ব্যবহার করতে পারেন কলার খোসা। প্রথমে জুতোয় ময়লা লেগে থাকলে তা পরিষ্কার করে নিন। এবার পাকা কলার খোসার ভেতরের অংশটা দিয়ে জুতো ওপরে ঘষুন অন্তত ৫ মিনিট। দেখবেন চকচকে হয়ে উঠতে শুরু করেছে জুতো। এবার একটি পাতলা পরিষ্কার কাপড় দিয়ে জুতো জোড়া ভালো করে মুছে নিন।

    অবসাদ কাটাতে: ময়লা হিসেবে কলার খোসা ফেলে দেয়ার চেয়ে তা রান্না করে খাওয়া যেতে পারে। এতে অবসাদ দূর হয়৷‌ কলার খোসায় মুড-নিয়ন্ত্রণ রাসায়নিক সেরোটোনিন থাকে প্রচুর পরিমাণে৷ সেই সেরোটোনিন শরীরের অবসাদ দূর করে।

    মুখের দাগ দূর করতে: কলার খোসা ব্যবহার করে সহজেই মুখের দাগ দূর করা যায়। মধুর সঙ্গে কলার খোসা মিশিয়ে মুখে ভালো করে ঘষলে এই দাগ দূর হয়। অতিবেগুনি রশ্মি থেকে সুরক্ষা দেয়।

    বলিরেখা দূর হয়: ত্বকের জন্যও কলার খোসা অনেক উপকারী। কলার খোসায় অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে, যা বলিরেখা ঢাকতে পারে। এটি সজীব ত্বকে সাহায্য করতে পারে।

    মসৃণ ত্বকের জন্য: মুখমণ্ডল যদি শুষ্ক আর খসখসে হয়, কলার খোসার ভেতরের অংশ মুখে লাগিয়ে রাখুন কিছুক্ষণ। তারপর ধুয়ে ফেলুন। দেখবেন ত্বক মসৃণ ও মোলায়েম হয়ে গেছে।

    First published: