World Liver Day 2021: আপনার লিভার ভাল রাখতে এই কথাগুলি ভুলবেন না, ফল হবে মারাত্বক

World Liver Day 2021: আপনার লিভার ভাল রাখতে এই কথাগুলি ভুলবেন না, ফল হবে মারাত্বক

World Liver Day 2021: জেনে নিন এই রোগের উপসর্গ ও লিভার ভালো রাখার উপায়!

লিভারের যত্ন না নিলে এর খারাপ হতে বেশি সময় লাগবে না। তাই লিভার সুস্থ রাখাটাও জরুরি।

  • Share this:

#কলকাতাঃ আমাদের দেহের দ্বিতীয় বৃহত্তম অঙ্গ হল যকৃৎ বা লিভার। লিভার যেমন রক্তকে শুদ্ধ করে, তেমনি আবার রক্তে শর্করার মাত্রাও নিয়ন্ত্রণ করে। এটি খাদ্য হজম করতে, পুষ্টি সঞ্চয় করতে এবং ব্যাকটেরিয়া অপসারণে সহায়তা করা-সহ আরও বিভিন্ন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আমাদের শরীরে। ১৯ এপ্রিল অর্থাৎ আজকের দিনটিই পালিত হয় বিশ্ব লিভার দিবস হিসাবে।

তবে শুধু একটি বিশেষ দিন পালিত করলেই হবে না, পাশাপাশি এর যত্নও নিতে হবে। লিভারের যত্ন না নিলে এর খারাপ হতে বেশি সময় লাগবে না। তাই লিভার সুস্থ রাখাটাও জরুরি। কারণ প্রতি দিন লিভার প্রায় ৮০০-১০০  মিলি পিত্ত সরবরাহ করে, এতে চর্বি হজমের জন্য প্রয়োজনীয় লবণ থাকে এবং তা রক্ত ​​থেকে বর্জ্য পদার্থ এবং বিষাক্ত পদার্থ দূর করে। যদি লিভার ক্ষতিগ্রস্ত হয়, তবে সময় মতো চিকিৎসা করানো উচিত। কারণ দেরি হয়ে গেলে লিভার সিরোসিস এবং লিভার ক্যান্সার হতে পারে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেছেন যে একটি স্বাস্থ্যকর জীবনধারা এবং একটি খাওয়াদাওয়ার ভারসাম্যই লিভারের রোগ থেকে উপশম করতে সাহায্য করে।

দেহে লিভারের ভূমিকাঃ

লিভার আমাদের হজমে সহায়তা করে, লিভার রক্তকে শুদ্ধ করে, এটি রক্তে শর্করার মাত্রাও নিয়ন্ত্রণ করে। লিভার ব্যাকটেরিয়া অপসারণে সহায়তা করে এবং অসুস্থতার বিরুদ্ধে লড়াই করে। শরীর থেকে বিষাক্ত পদার্থ অপসারণ করে। কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে। রক্ত ​​জমাট বাঁধতে সহায়তা করে, যা শরীরের কোথাও কেটে গেলে রক্তের অতিরিক্ত ক্ষয় রোধ করে। শরীরের অনেকগুলি প্রয়োজনীয় প্রোটিন তৈরি করে। হজমে পিত্ত এবং এইডস অপসারণ করে। কোলেস্টেরল এবং ট্রাইগ্লিসারাইড তৈরিতে সহায়তা করে। অ্যালকোহল-সহ ওষুধ ও ড্রাগগুলি ভেঙে দেয় লিভার। দেহের ইনসুলিন এবং অন্যান্য হরমোনগুলি প্রতিহত করে।

লিভারের রোগের কারণঃ

লিভারের রোগ উত্তরাধিকারসূত্রে বা জেনেটিক হতে পারে। অস্বাস্থ্যকর জীবনধারা এবং খাওয়াদাওয়ার বদ অভ্যাস থেকে হতে পারে। অ্যালকোহল এবং জাঙ্ক খাবার বেশি খাওয়ার ফলে হতে পারে। অতিরিক্ত ওজন, মেদ বৃদ্ধির ফলেও লিভারের অসুখ হতে পারে।

লিভারের রোগের লক্ষণসমূহঃ

জন্ডিস, হঠাৎ ওজন কমে যাওয়া, খিদে কমে যাওয়া, বমিভাব, দুর্বলতা বা ক্লান্তি, উপরের ডান অথবা বা পেটে ফোলাভাব।

লিভার সুস্থ রাখার উপায়ঃ

রসুন, সবুজ শাকসবজি, আপেল, আখরোট, আঙ্গুর এবং গাজর খেতে হবে। খাবারে জলপাই তেল ব্যবহার করতে হবে। লেবুর রস ও গ্রিন টি পান করতে হবে। খাবারে হলুদ ব্যবহার করতে হবে।

Published by:Shubhagata Dey
First published: