Home /News /life-style /
ডায়বেটিক ফুট আলসার থেকে সহজে রক্ষা!‌ বাজারে এসে গেল নতুন চিকিৎসা পদ্ধতি

ডায়বেটিক ফুট আলসার থেকে সহজে রক্ষা!‌ বাজারে এসে গেল নতুন চিকিৎসা পদ্ধতি

WHO‌ ভবিষ্যদ্বাণী করেছে যে আগামী ১০ বছরে ডায়াবেটিস আক্রান্তদের মধ্যে ১০ কোটি ভারতীয় থাকবেন।

  • Share this:

    #কলকাতা: সেন্টাওর ফার্মাসিউটিক্যালস বিশ্বের প্রথমবারের মতো একটি নতুন কেমিক্যাল ফর্মুলা (এনসিই) - ওক্সহিল® চালু করার কথা ঘোষণা করেছে। ডায়াবেটিক ফুট আলসার চিকিৎসা ক্ষেত্রে, দ্বৈত প্রক্রিয়া যুক্ত ওক্সহিল® একটি অসাধারণ পণ্য এবং এটি বিশ্বব্যাপী কয়েক মিলিয়ন ডায়াবেটিক রোগীকে অস্ত্রোপচারের হাত থেকে রক্ষা করবে।

    WHO‌ ভবিষ্যদ্বাণী করেছে যে আগামী ১০ বছরে ডায়াবেটিস আক্রান্তদের মধ্যে ১০ কোটি ভারতীয় থাকবেন। ডায়াবেটিসের অন্যান্য জটিলতার মধ্যে ভারতে দেখা সবচেয়ে সাধারণ সমস্যা হল ডায়াবেটিক ফুট আলসার। ডায়াবেটিক ফুট আলসার নিরাময় যোগ্য হয় না, এছাড়া এগুলি কেবল রোগীর জীবন যাত্রার মানকেই বাধা দেয় তা নয়, এর ফলে ওয়েট গ্যাংগ্রিন, সেলুলাইটিস, ফোঁড়া বং নেক্রোটাইজিং ফ্যাসাইটিসের মতো জটিলতাও দেখা দেয় যার জন্য পুরো বা আংশিক পা কেটে বাদ দিতে হয়। তথ্য অনুযায়ী ২৫% ডায়াবেটিস আক্রান্ত ব্যক্তির ডায়াবেটিক ফুট আলসার হতে পারে। গুরুতর সংক্রমণ জনিত কারণে হাসপাতালে ভর্তি হওয়া প্রতি ৫ জনডায়াবেটিস রোগীর মধ্যে একজনের পা কেটে বাদ দিতে হয়, যা তাঁদের পরিবারের জীবন-জীবিকা কে প্রভাবিত করে।

    এ উপলক্ষে কথা বলতে গিয়ে সেন্টাওর ফার্মাসিউটিক্যালসের চেয়ারম্যান ও এমডি এস ডি সাওয়ান্ত বলেছেন, “সেন্টাওর ফার্মাসিউটিক্যালস-এ আমরা ভারতে পা বিচ্ছেদের উদ্বেগজনক হার নিয়ে গভীর ভাবে উদ্বিগ্ন ছিলাম এবং এটি প্রতিরোধের জন্য একটি ওষুধ আবিষ্কার করতে চেয়েছিলাম। পনের বছর ধরে, আমরা জার্মানির সাইটোটুলস এজি-র সঙ্গে সহযোগিতা করেছি, যাদের ডায়াবেটিক ফুট আলসার চিকিৎসার জন্য এই আশাপ্রদ মলিকিউল ছিল।ভারতে ডায়াবেটিক ফুট আলসার আক্রান্ত মানুষদের কাছে আমরা এই আশার কিরণ প্রদান করতে পেরে অত্যন্ত আনন্দিত।”

    ডায়াবেটিক ফুট আলসারের কার্যকরী চিকিৎসার জন্য বিশ্বব্যাপী পেটেন্ট যুক্ত পণ্য,ওক্সহিল®-এ সাময়িক সমাধান রয়েছে। ওক্সহিল®-এএনসিই, ডাইপার অক্সোক্লোরিক অ্যাসিড রয়েছে, যাকে ডিপিওসিএল হিসাবেও বলা হয়। ওক্সহিল®-এর দ্বৈত প্রক্রিয়া রয়েছে, অর্থাৎ এটি গ্রাম পজিটিভ এবং গ্রাম নেগেটিভ ব্যাকটেরিয়ার বিরুদ্ধে কার্যকরী অ্যান্টি ব্যাকটিরিয়াল অ্যাকশন করে এবং এটি ফাইব্রোব্লাস্ট কোষগুলির বৃদ্ধিকেও উৎসাহ দেয়, যার ফলে ক্ষত সম্পূর্ণ বন্ধ হয়ে যায়।

    ভারতবর্ষে ওক্সহিল®-এর ১৫টিরও বেশি ক্লিনিক্যাল ট্রায়াল সেন্টারে র‌্যান্ডম প্রক্রিয়ায় ক্লিনিকাল ট্রায়াল পরিচালিত হয়েছে যেখানে ৯০% অ-নিরাময়যোগ্য রোগীদের ডায়াবেটিক ফুট আলসার যুক্ত আলসারের আকার হ্রাস পেতে দেখা গিয়াছে, এবং এই রোগীদের মধ্যে ৭৫% কোনও সুরক্ষা সমস্যা ছাড়াই ৬-৮ সপ্তাহের মধ্যে সম্পূর্ণ সেরে উঠেছেন। এই পরীক্ষার তথ্য এবং ফলাফলগুলি ভারতীয় নিয়ন্ত্রক কর্তৃপক্ষের কাছে জমা দেওয়া হয়েছিল এবং ওক্সহিল®-এর জন্য সেন্টাওর ফার্মাসিউটিক্যালসকে একটি উৎপাদন ও বিপণনের অনুমোদন দেওয়া হয়েছিল।

    Published by:Uddalak Bhattacharya
    First published:

    Tags: Foot ulcer

    পরবর্তী খবর