লাইফস্টাইল

corona virus btn
corona virus btn
Loading

কীভাবে বেছে নেবেন নিজের উপযুক্ত ডায়েট? রইল ৪ টিপস

কীভাবে বেছে নেবেন নিজের উপযুক্ত ডায়েট? রইল ৪ টিপস
Photo: Pixabay

ওজন কমানোর প্রতি ফোকাসড থাকুন । ডায়েট প্ল্যান ঠিক করলে তা নিয়ম করে মেনে চলুন ।

  • Share this:

#কলকাতা: অনেক দিন ধরেই চেষ্টা করছেন রোগা হওয়ার । ভাত, রুটি খাওয়া ছেড়ে দিয়েছেন, দুধু, দইও চলছে লো-ফ্যাট । তাও কেন ফল পাচ্ছেন না বলুন তো? যে কোনও নতুন ডায়েট প্ল্যান চোখ বুজে মেনে না চলে আগে জেনে নিন কোনটা আপনার জন্য উপযুক্ত ।

নিজের ডায়েট হিস্ট্রি মাথায় রাখুন

যদি এত দিন খাদ্যতালিকা থেকে ফ্যাট, কার্বোহাইড্রেট খুব কঠোর মেনে চলে থাকেন তাহলে এমন খাদ্যতালিক বেছে নিন যা ডায়েট থেকে ফ্যাট, কার্বোহাইড্রেট বাদ দেওয়ার বদলে নিয়ন্ত্রণ করবে খাবারের পরিমাণ । কারণ, কার্বোহাইড্রেট এবং ফ্যাট দুটোই স্বাস্থ্যের জন্য প্রয়োজনীয় উপদান । তাই পরিমিত পরিমাণে সব কিছুই খান । নানা রকম পুষ্টিকর খাবার অল্প পরিমাণে প্রতি ২ ঘণ্টা অন্তর খাওয়ার চেষ্টা করুন ।

আরও পড়ুন: সুস্থ থাকতে, রোজ ১টা আমলকী খাওয়া মাস্ট !

ওজন কমানোর প্ল্যান করলে ডাক্তারের পরামর্শ নিন

ডাক্তার আপনার মেডিক্যাল হিস্ট্রি দেখে বলে দিতে পারেন ঠিক কোন ধরনের ড়ায়েট প্ল্যান আপনার জন্য উপযুক্ত । ঠিক তেমনই কেমন ধরের শারীরিক গঠনে কী ধরনের এক্সারসাইজ করা উচিত তাও বলে দিতে পারবেন চিকিত্সকরা ।

ঠিক কতটা ক্যালোরি খাওয়া প্রয়োজন

অনেকেই রয়েছেন যারা ভাবনা-চিন্তা না করেই চোখ বুজে লো-ক্যালোরি, লো-ফ্যাট খাবার খেতে শুরু করেন । আগে জেনে নিন কতটা ওজন কমানোর জন্য প্রতি দিন ঠিক কতটা ক্যালোরি খাওয়া প্রয়োজন, কতটা খেলে তা অতিরিক্ত হয়ে যাবে ।

নিজেকে উদ্বুদ্ধ রাখুন

ওজন কমানোর প্রতি ফোকাসড থাকুন । ডায়েট প্ল্যান ঠিক করলে তা নিয়ম করে মেনে চলুন । যে কোনও বিষয়েই ফল পেতে গেলে প্রয়োজন নিয়ম ।

First published: July 13, 2018, 11:43 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर