Happy Hug Day 2021: জড়িয়ে ধরলেই হল না, কেমন ভাবে জড়াচ্ছেন তার আছে রকম ফের

Happy Hug Day 2021: জড়িয়ে ধরলেই হল না, কেমন ভাবে জড়াচ্ছেন তার আছে রকম ফের
Photo-File

এখনও জড়িয়ে ধরা হয়নি, অফিস থেকে ফিরেই একবার জড়িয়ে ধরুন না, তাহলেই একেবারে জমে ক্ষীর!

  • Share this:

#নয়াদিল্লি: আজ ১২ ফেব্রুয়ারি। ভ্যালেন্টাইনস উইকের ষষ্ঠ দিন তথা হাগ ডে। উপহার, প্রস্তাবের পালা পেরিয়ে দু'টো মানুষের কাছাকাছি আসার মুহূর্ত। একে অন্যকে জড়িয়ে ধরে নিজেদের ভালোবাসা জানানোর সময়। কিন্তু এই জড়িয়ে ধরা বা আলিঙ্গনেরও নানা ধরন রয়েছে। রয়েছে বিশেষ অর্থ। যা বুঝিয়ে দেয় সামনের জনের প্রতি নিজের আবেগ-অনুভূতি। বুঝিয়ে দেয় হাজার না-বলা কথা। আজ হাগ ডে-তে তাই জেনে নেওয়া যাক কোন হাগের কী অর্থ!

বিয়ার হাগ

যাঁরা একে অন্যের প্রেমে বিভোর, তাঁদেরকেই এভাবে শক্ত করে জড়িয়ে ধরতে দেখা যায়। বিয়ার হাগের অর্থ হল দু'টো মানুষ খুব কাছের। একজনের বুকে অন্যজন স্বস্তি খুঁজে পান, শান্তি খুঁজে পান। সব অবসাদ চিন্তা ভুলে যান। দু'জনে অনেকটা নিরাপদ অনুভব করেন।


পোলাইট হাগ

সহকর্মী, কোনও বন্ধু বা আশেপাশের মানুষকেও এভাবে জড়িয়ে ধরা যায়। এক্ষেত্রে পাশাপাশি কাঁধে বা কোমরে হাত রেখে একে অন্যকে জড়িয়ে ধরেন দু'জন। এখানে শরীরের উপরের একাংশ কাছাকাছি এলেও, নিচের দিকের অংশগুলি দূরে থাকে। এর মানে কিছুটা অস্বস্তি বা দূরত্ব রয়েছে । যদি সঙ্গীর কাছ থেকে কেউ এই ধরনের হাগ পান, তাহলে বুঝতে হবে সম্পর্কে কিছু দূরত্ব রয়েছে। তবে ব্যতিক্রমও রয়েছে।

ওয়ান ওয়ে হাগ

সামনের জন জড়িয়ে ধরেন না। বুকে মাথা রেখে শুধু আত্মসমর্পণ করেন। এক্ষেত্রে একজনই দু'হাত দিয়ে শক্ত করে জড়িয়ে ধরেন কাছের মানুষটিকে। এই ওয়ান ওয়ে হাগ বুঝিয়ে দেয়, সংশ্লিষ্ট মানুষটি তার সঙ্গীর প্রতি কতটা যত্নশীল। সম্পর্ক কতটা গভীর। তবে এর একটা অন্য মানেও রয়েছে। যদি সামনের মানুষটি একই ভাবে জড়িয়ে না ধরে, তাহলে বুঝতে হবে তাঁর মনে একই অনুভূতি নেই। তিনি অন্য কিছু চান। এক্ষেত্রে বিশদে কথা বলে নেওয়া দরকার- হয় তো কোনও অস্বস্তি রয়েছে,ে তবে এই বিষয়টির সম্ভাবনা খুবই কম।

ইন্টিমেট হাগ

এই জড়িয়ে ধরাটা খুব কাছের। খুব নিবিড়। চোখে চোখ রেখে দু'টো মানুষ খুব কাছে আসে। এটা শুধু কোনও শারীরিক ছোঁওয়া নয়, একটা আত্মিক সম্পর্কেরও ইঙ্গিত দেয়। যদি এভাবে দু'টো মানুষ জড়িয়ে ধরে, তাহলে বুঝতে হবে তাঁরা খুব কাছের। তাঁরা একসঙ্গে অনেকটা পথ হাঁটতে চান। কাছাকাছি, পাশাপাশি থেকে অনেকটা সময় কাটাতে চান।

বাডি হাগ

পাশ থেকে জড়িয়ে ধরাকে বাডি হাগ বা সাইড ওয়েজ হাগ বলে। এক্ষেত্রে দু'জন একে অন্যের কাঁধে বা কোমরে হাত রেখে পাশ থেকে জড়িয়ে ধরে। যা বুঝিয়ে দেয়, ওই মানুষটির সঙ্গে স্বচ্ছন্দ বোধ করা যায়। নিরাপত্তা অনুভব করা যায়। এই ধরনের হাগ-এ পারস্পরিক বিশ্বাসের জায়গাটাও দৃঢ় হয়। এই বাডি হাগের অর্থ হল দু'টো মানুষ শুধু প্রেমিক-প্রেমিকা বা স্বামী-স্ত্রী নয়, ওঁরা খুব ভালো বন্ধুও।

ব্যাক হাগ

পিছনে থেকে জড়িয়ে ধরা যেতে পারে কাছের মানুষটিকে। এটি বিশ্বাস ও সুরক্ষার প্রতীক। এই একটা হাগ বুঝিয়ে দেয় নিজের সঙ্গীর জন্য একজন কতটা প্রোটেক্টিভ। সাধারণত শিশুরা বাবা-মায়েদের পিছনে থেকে জড়িয়ে ধরে। যদি এভাবে কেউ শক্ত করে জড়িয়ে ধরেন, তাহলে বুঝতে হবে আগলে রাখার জন্য পিছনে সত্যিই কেউ আছেন। যিনি সব সময়ে সব কিছু থেকে রক্ষা করতে চান। ভালো রাখতে চান কাছের মানুষটিকে!

Published by:Debalina Datta
First published: