লাইফস্টাইল

corona virus btn
corona virus btn
Loading

হ্যাঙ্গিং প্ল্যান্টস: করোনাকালে ঘর জুড়ে থাক সবুজের ছোঁওয়া, মন থাকুক ভাল

হ্যাঙ্গিং প্ল্যান্টস: করোনাকালে ঘর জুড়ে থাক সবুজের ছোঁওয়া, মন থাকুক ভাল

অন্য গাছের তুলনায় ঢের কম পরিশ্রমে অনেক বেশি সবুজে ঘর ভরিয়ে তুলতে এদের জুড়ি নেই বললেই চলে।

  • Share this:

#কলকাতা: কোনও কিছু একটা সময়ে খুব ভালবাসতেন। এখন আর সে দিকে যাওয়ার উপায় নেই। সে ক্ষেত্রে বিকল্প খুঁজে নেওয়াটাই জীবনের দাবি।  জানেন যখন, তখন করোনাকালে কেন ঘুরতে যাওয়া হচ্ছে না, এ নিয়ে আক্ষেপের মানে নেই! বরং ঘরেই যখন কাটাতে হবে অনির্দিষ্ট কাল, তখন চার দেওয়ালের গণ্ডিতে নিয়ে আসা যাক সবুজের ছোঁওয়া- অরণ্যের উদ্ভাস।

এ ব্যাপারে হ্যাঙ্গিং প্ল্যান্টস-এর দিকে হাত বাড়ানোই ভাল। অন্য গাছের তুলনায় ঢের কম পরিশ্রমে অনেক বেশি সবুজে ঘর ভরিয়ে তুলতে এদের জুড়ি নেই বললেই চলে। দেখুন তো, নিচের তালিকা থেকে কোনগুলো আপনার ঘরে আনতে ইচ্ছে করছে!

১. ফিশবোন ক্যাকটাস: বসার ঘরে একটা অন্য ছোঁওয়া এনে দিতে এর জুড়ি নেই। ফ্যাকড়া বলতে একটাই- আর্দ্র পরিবেশের উদ্ভিদ বলে একটু বেশি ঘন ঘন জল দিতে হবে একে। ২. হ্যাঙ্গিং গোল্ডেন পটহোজ: দরজার হাতল, জানলার উপরের দিক বা পর্দার রডের উপরে- যেখানে খুশি ঝুলিয়ে দিতে পারেন একে। শর্ত হল এই- যেখানে ঝোলাবেন, সেখানে একটু রোদ্দুর আসতেই হবে। ৩. স্ট্রিং অফ পার্লস: এর ক্ষেত্রেও এক ব্যাপার- যেহেতু লতানে গাছ, তাই একটু উঁচু দিক করে, মানে দরজার হাতল, জানলার উপরের দিক বা পর্দার রডের উপরে রাখাই ভালো। অবশ্য সাইড টেবিলে রাখলেও দেখতে মন্দ লাগবে না। ৪. হ্যাঙ্গিং স্যাটিন পটহোজ: সবুজ থেকে রুপোলির দিকে যেতে চাইলে এই লতার দিকেই হাত বাড়ানো উচিত। বাড়তি সুবিধে এই- ঘনবর্ষণ এলাকার গাছ বলে ঘরের যে কোণ, তা সে যতই অন্ধকার আর স্যাঁতসেঁতে হোক না কেন, দিব্যি টিঁকে থাকবে। ৫. স্ট্রিং অফ হার্টস: ঘরে ঢোকার পরেই যাঁর নজর পড়বে, এই ঝুলন্ত হৃদয়ের আকৃতির পাতার বাহার তাঁর হৃদয়হরণ করবেই। আর আপনার পাওনা হবে রুচিবোধের জন্য প্রশংসা। ৬. স্পাইডারওয়ার্ট: বেগুনি রঙের এই ফুল যখন ফুটবে, নিঃসন্দেহেই আপনার ঘর ভরে উঠবে তার রঙিন আভায়। তাই সাইডটেবিল, বিশেষ করে বারান্দাকে নজরকাড়া করতে হলে একে বেছে নেওয়াই যায়। ৭. স্ট্রিং অফ বানানাজ: দক্ষিণ আফ্রিকার এই লতানে গাছের পাতাগুলো দেখতে ঠিক যেন কলার মতো! একটু বেশি রোদ্দুর দাবি করে বলে জানলার উপরে একে রাখাই ঠিক হবে। ৮. বেবি টিয়ার্স: এক ঝাঁক জমে থাকা সবুজের এই বাহার ঘরে এনে দেবে আদিম প্রকৃতির অনুষঙ্গ। স্যাঁতসেঁতে আবহাওয়ার গাছ বলে ঘরের যে কোনও জায়গায় একে রেখে দিতে পারেন। ৯. ওয়াক্স প্ল্যান্ট: মোমের মতো মসৃণ এই লতা-গাছ এক দিকে যেমন ঘরে নিয়ে আসবে ছিমছাম আভিজাত্য, তেমনই যখন ফুল ফুটবে তখন কারও নজর সরবে না। ১০. নিয়ন প্রেয়ার: নাম থেকেই মালুম হয়- এই লতার আসল মজাই হল পাতার রঙে। তাই সাইড টেবিল, বইয়ের তাক- ঘরের এমন বহু জায়গাকেই নজরকাড়া করে তুলতে এর জুড়ি পাবেন না।

Published by: Dolon Chattopadhyay
First published: September 28, 2020, 12:20 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर