Home /News /life-style /
Hair care tips : বর্ষায় চুল পড়ছে, খুশকি ভর্তি, তেলতেলে স্ক্যাল্প? ঘরে তৈরি এই একটি মাস্কেই মিলবে একাধিক সমস্যার সমাধান

Hair care tips : বর্ষায় চুল পড়ছে, খুশকি ভর্তি, তেলতেলে স্ক্যাল্প? ঘরে তৈরি এই একটি মাস্কেই মিলবে একাধিক সমস্যার সমাধান

বর্ষায় চুল পড়ছে, খুশকি ভর্তি, তেলতেলে স্ক্যাল্প? ঘরে তৈরি এই একটি মাস্কেই মিলবে একাধিক সমস্যার সমাধান

বর্ষায় চুল পড়ছে, খুশকি ভর্তি, তেলতেলে স্ক্যাল্প? ঘরে তৈরি এই একটি মাস্কেই মিলবে একাধিক সমস্যার সমাধান

Hair care tips :স্ক্যাল্পে খুশকি বা ড্যানড্রাফের সমস্যা, চুল অতিরিক্ত রুক্ষ হয়ে যাওয়া, চুলের গোড়া তেলতেলে থাকা এসব লেগেই থাকে এই সময়ে।

  • Share this:

    #কলকাতা: বর্ষায় চুলের অবস্থা শোচনীয় হয়। তীব্র গরম থেকে মুহূর্তের স্বস্তি পেলেও, চুলের সঙ্গে মোটেই সুবিচার করে না বর্ষাকাল । বাতাসে আর্দ্রতার কারণে স্ক্যাল্পে নানা সমস্যা দেখা যায়। স্ক্যাল্পে খুশকি বা ড্যানড্রাফের সমস্যা, চুল অতিরিক্ত রুক্ষ হয়ে যাওয়া, চুলের গোড়া তেলতেলে থাকা এসব লেগেই থাকে এই সময়ে।

    আর তার সঙ্গে রয়েছে গোছা গোছা চুল পড়ে যাওয়ার সমস্যা। এই সব সমস্যার জন্য বাজারেও বেশ কিছু পণ্য পাওয়া যায়। কিন্তু তাতে কতটা কাজ হয় তা নিয়ে প্রশ্ন আছে। তবে আয়ুর্বেদের উপর ভরাস করা যেতে পারে। আর সমস্যার সমাধান যখন রান্নাঘরেই থাকে তা হলে আর চিন্তা কী! বিশেষজ্ঞরা তাই ঘরে তৈরি একটি হেয়ার মাস্কের পরামর্শ দিচ্ছেন। এই হেয়ার মাস্ক চুলের একাধিক সমস্যা সমাধান করতে পারে।

    কী কী লাগবে?

    -একটা লেবুর রস -১ টেবিল চামচ শিকাকাই পাউডার -১ টেবিল চামচ আমলকি পাউডার - ১ টেবিল চামচ মেথি পাউডার - পরিমাণ মতো দই

    কী ভাবে বানাবেন?

    প্রথমত আমলকি ও শিকাকাই পাউডার হালকা গরম জলে মিশিয়ে সারা রাত রেখে দিতে হবে। পরের দিন এর মধ্যে দই মেশান। এক ঘণ্টা রেখে দিন। এক ঘণ্টা পরে বাকি উপকরণ মিশিয়ে নিন ভাল করে। এবার পুরো মিশ্রণটি ভাল করে স্ক্যাল্পে ও চুলে মেখে নিন। এক ঘণ্টা রাখার পরে রাসায়নিক হীন শ্যাম্পু দিয়ে ভাল করে ধুয়ে নিন।

    আরও পড়ুন- গোছা গোছা চুল পড়ে যাচ্ছে? সিঁথি চওড়া হয়ে গিয়েছে? যে খাবারগুলি নৈব নৈব চ

    এই আয়ুর্বেদিক হেয়ার মাস্কের উপকারিতা জেনে নেওয়া যাক-

    ১) শিকাকাইতে প্রচুর পরিমাণে ভিটামিন এ, সি, ডি, ই এবং কে থাকে। চুলের ফলিকলকে নারিশ করতে পারে। দ্রুত চুল বাড়ে এবং মজবুত হয় গোড়া থেকে। খুশকি দূর করতেও এটি কার্যকরী।

    ২) প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং ফ্যাটি অ্যাসিড থাকে আমলকিতে। চুল পড়া কমায় এবং প্রতিটি চুলকে শক্তিশালী করে।

    ৩) দইতে থাকে প্রোটিন, জিঙ্ক যা খুশকি, চুলকুনি ইত্যাদি দূর করতে পারে।

    ৪) লেবু একটি প্রাকৃতিক হেয়ার কন্ডিশনার যা খুশকি দূর করে এবং চুল পড়া কমায়। তুলকেও মজবুত করে।

    Published by:Swaralipi Dasgupta
    First published:

    Tags: Hair Care Tips

    পরবর্তী খবর