Home /News /life-style /

Benefits Of Using Indigo For Hair: চুলের যত্নে ব্লু গোল্ড! কালো হবে, ভালোও হবে- জেনে নিন এখনই

Benefits Of Using Indigo For Hair: চুলের যত্নে ব্লু গোল্ড! কালো হবে, ভালোও হবে- জেনে নিন এখনই

Indigo Powder For Hair: ইন্ডিগো পাউডার পুরোপুরি ভেষজ পদ্ধতিতে তৈরি। তাই চুল কালো করা ছাড়াও এর অন্যান্য গুণও আছে।

  • Share this:

#কলকাতা: সাদা চুল রঙ করা তো আছেই। কেশগুচ্ছকে রাঙিয়ে নিতেও অনেকে ডাই করেন। আসলে নিজেকে একটু অন্যভাবে উপস্থাপন করতে কে না চায় (Hair Care Tips)! কিন্তু রাসয়নিক ভরা ডাই দিয়ে বারবার রঙ করলে চুলের গুণমান নষ্ট হয়। তাই অনেকেই খোঁজেন কোনও প্রাকৃতিক বিকল্প। এ জন্য হাতের কাছেই আছে ইন্ডিগো বা নীল (Benefits Of Using Indigo For Hair)। যা ‘ব্লু গোল্ড’ নামেও পরিচিত।

চুল কালো করার জন্য বহু যুগ ধরে ইন্ডিগোর ব্যবহার চলে আসছে। এটা তৈরি হয় নীল থেকে। এতে অ্যামোনিয়া, পিডিপি বা অন্যান্য ক্ষতিকর রাসয়নিক নেই। নীল গাছের সবুজ পাতাকে গরম জলে সিদ্ধ করে নীল রঙে পরিণত করা হয়  (Benefits Of Using Indigo For Hair)। কোনও রাসায়নিকের ব্যবহার ছাড়াই সম্পন্ন সম্পন্ন হয় গোটা প্রক্রিয়াটা। তাই এটি ব্যবহার করা সম্পূর্ণ নিরাপদ।

ইন্ডিগো পাউডার পুরোপুরি ভেষজ পদ্ধতিতে তৈরি। তাই চুল কালো করা ছাড়াও এর অন্যান্য গুণও আছে । সে (Benefits Of Using Indigo For Hair) গুলি দেখে নেওয়া যাক একনজরে।

চুল পড়া আটকায় - যদি অতিরিক্ত চুল পড়ার সমস্যা থাকে তাহলে আটকাবে ইন্ডিগো পাউডার  (Hair Care Tips)। তেলের সঙ্গে অল্প পাউডার মিশিয়ে মাথার তালুতে মাসাজ করতে হবে। এতে চুলের ফলিকল মজবুত হয় এবং চুল পড়া কমে। ইন্ডিগো পাউডারের নিয়মিত ব্যবহারে টাক পড়ার আটকায়, মেলে ঘন চুল।

আরও পড়ুন - সামাজিক মাধ্যমে ভাইরাল কাঁচা বাদাম ভরপুর স্বাস্থ্যগুণেও, জানুন বাদাম খাওয়ার অঢেল উপকারিতা

খুশকির সঙ্গে লড়ে - মাথার ত্বককে অতিরিক্ত তৈলাক্ত বা অতি শুষ্ক হওয়া থেকে বাঁচায় ইন্ডিগো। এর অ্যান্টিফাঙ্গাল ও অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান খুশকি থেকে রক্ষা করে। মাথার ত্বকে চুলকানি হওয়া থেকে বাঁচায়। অল্প বয়স থেকে ইন্ডিগো পাউডারের ব্যবহার ফাঙ্গাল সংক্রমণের ঝুঁকি কমাতে সাহায্য করে।

নরম ও মোলায়েম - বাড়ির বাইরে পা রাখলেই তাপ, দূষণের ময়লা এবং ধূলিকণার সংস্পর্শ চুলের ক্ষতির জন্য যথেষ্ট। আর্দ্রতা হারিয়ে চুল হয়ে ওঠে শুষ্ক, নিস্তেজ  (Hair Care Tips)। তেলের সঙ্গে অল্প ইন্ডিগো পাউডারের মিশ্রণ নিয়মিত লাগালে চুল হবে নরম এবং মোলায়েম। তাছাড়া হেনার সঙ্গে বিভিন্ন অনুপাতে ইন্ডিগো পাউডার মিশিয়ে চুলে লাগালে বাদামি, হালকা বাদামি, মেহগনি, চেরির মতো সুন্দর শেড পাওয়া যায়।

চুল সাদা হওয়া থাকে বাঁচায় - যদি চুল সাদা হতে শুরু করে তাহলে ইন্ডিগো পাউডার ব্যবহার করতেই হবে। এটা চুলকে দেয় তার প্রাকৃতিক রঙ। আর সবচেয়ে ভালো দিক হল, এর কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই। ইন্ডিগোর নিয়মিত ব্যবহারে মাথার ত্বকের কোষ ভালো রাখে, রুক্ষভাব কমে।

আরও পড়ুন - তারুণ্যেই মাথা সাদা? অকালপক্বতা-সহ চুলের অন্যান্য সমস্যা রোধে ব্যবহার করুন প্রাকৃতিক নীল

দেয় লম্বা চুল - নীল পাতা এবং তেলের মিশ্রণ প্রতিদিন মাথায় লাগালে মিলবে একঢাল লম্বা চুল  (Hair Care Tips)। এতে উপস্থিত প্রাকৃতিক উপাদান চুল অক্ষত রাখতে এবং চুলের গোড়া মজবুত করতে সাহায্য করে।

চুলের গোড়া মজবুত করে - শক্তপোক্ত চুলের জন্য নিয়মিত লাগাতে হবে ইন্ডিগো পাউডার। এতে চুলের গোড়া যেমন মজবুত হবে, তেমনই চুল থাকবে স্বাস্থ্যোজ্জ্বল ও ঝলমলে।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Hair Care, Indigo

পরবর্তী খবর